ভিকারুন্নেসা নূন স্কুলে শিশু-কিশোরদের প্রতি আচরণ নিয়ে কর্মশালা অনুষ্ঠিত

শিশু-কিশোরদের প্রতি সকলের আচরণ কেমন হওয়া উচিত এই প্রতিপাদ্য নিয়ে গত ৩ সেপ্টেম্বর ভিকারুন্নেসা নূন স্কুলে আয়োজন করা হয়েছিল এক কর্মশালার।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের এডুকেশনাল সাইকোলজি বিভাগের প্রভাষক উম্মে কাওসার এবং একই বিভাগের শিক্ষার্থী খুরশীদার উদ্যোগে আয়োজিত হয় এই কর্মশালা। দুপুর ১.৩০ থেকে শুরু হয়ে দুপুর ৪.৩০ পর্যন্ত অনুষ্ঠিত হওয়া ৩ ঘন্টা ব্যাপী এই কর্মশালায় মূলত আলোচনা চলে শিক্ষকদের সাথে। ক্লাসরুমের পরিবেশ কেমন হওয়া উচিত, শিক্ষার্থীরা কিভাবে নিজেদের মনন ও মানসিকতার উন্মেষ ঘটাতে পারে এবং শিক্ষার্থীদের প্রতি শিক্ষকদের কেমন মনোভাব ও আচরণ হওয়া উচিত এ সবকিছু নিয়ে আলোচনা হয় কর্মশালাটিতে। শিক্ষকরাও একে একে নিজেদের অভিজ্ঞতা অর্জনের পাশাপাশি নতুন ভাবে শিক্ষার্থীদের সাথে সম্পর্ক গড়ার আগহের কথা জানান।
14142044_1063340367047245_5159271471099615777_n
উদ্যোক্তারা সকলেই বলেন শিশু কিশোরদের মেধা সবচেয়ে তীক্ষ্ণ তাই তাদের মানসিকতার বিকাশ ঘটার কেন্দ্র তার পরিবার এবং শিক্ষা প্রতিষ্ঠান থেকেই। তবে সবচেয়ে বেশি সময় যেহেতু তারা স্কুলেই কাটায় তাই শিক্ষকদের দায়িত্ব বেশি। তাই শিক্ষকরা তাদের যেমন ভাবে তৈরি করবেন তারা সেভাবেই বড় হবে। এ ধরনের আরো কর্মশালার প্রয়োজনীয়তাও উল্লেখ করেন উদ্যোক্তারা।
এ ধরনের কর্মশালা শিশু-কিশোরদের প্রতি আচরণে সহায়ক ভূমিকা পালন করবে এবং স্কুলগুলোতে এমন কর্মশালাগুলো নিয়মিত হবে বলে আশাবাদ ব্যক্ত করেন সকলে।
অভ্র আবীর, প্রতিবেদক
মনেখবর.কম


লক্ষ্য করুন- মানসিক স্বাস্থ্য বিষয়ক খবর বা প্রেস রিলিজও আমাদের পাঠাতে পারেন। বৈজ্ঞানিক সেমিনার, বিশেষ ওয়ার্কশপ, সাংগঠনিক কার্যক্রমসহ মানসিক স্বাস্থ্য বিষয়ক যে কোনো খবর পাঠাতে news@www.monerkhabor.com এই ইমেইলটি ব্যবহার করতে পারেন আপনারা।

Previous articleআমার সমস্যা হচ্ছে আমি খুব স্বপ্নবিলাসী
Next articleআমার সবসময়ই শপিং করতে ভালো লাগে

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here