আমার মাঝে মাঝে মনের ভিতর মরণের ভয় চলে আসে

আমার মাঝে মাঝে মনের ভিতর মরণের ভয় চলে আসে

সমস্যা:
আমার নাম জাবেদ হোসাইন। আমি ইতালি প্রবাসী। আমার মাঝে মাঝে মনের ভিতর মরণের ভয় চলে আসে। বিষণ্ণ লাগে। মনে হচ্ছে এখনই মরে যাবো। ভয় লাগে সবকিছুতে। কি করবো একটু জানাবেন। ধন্যবাদ
পরামর্শ:
মৃত্যুভীতি মানুষের সহজাত একটি আবেগ। মানুষ মারা যাবে এটি অবধারিত। জীব সৃষ্টি হওয়ার সাথে সাথে মরণেরও সৃষ্টি হয়েছে। অর্থাৎ জন্মের অবধারিত পরিণতি হচ্ছে জীবনের সমাপ্তি। এটা আমরা সবাই জানি কিন্তু সচরাচর আমাদের মনের মধ্যে এটি আসে না। কিন্তু একজন মানুষ যখন বিষণ্ণ থাকে তখন বার বার তার মনের মধ্যে মৃত্যুভীতি আসতে থাকে। মৃত্যু একটি করুণ পরিণতি এটি আমরা সবাই বিশ্বাস করি এবং মৃত্যুর কথা তখনই আমাদের মনে আসে যখন আমরা বেঁচে থাকার তাগিদ কম অনুভব করি। বিশেষ করে বিষণ্ণ ব্যক্তিদের বিষণ্ণতা বোধটা তাদের অন্তরের ভিতরে একটা প্রজেকশন তৈরি করে এবং তখন সে বলতে থাকে ‘মরণ রে তুহু মম শ্যাম সমান’। শ্যাম হিন্দু ধর্মের মানুষের কাছে একটি ভালোবাসার প্রতীক। তাকে তারা পূজা করে, একটি ভক্তির বিষয়। কিন্তু মৃত্যুটা তো আর ভক্তি নয়, মৃত্যু হলো ভয়। একজন মানুষ যখন মনে করে তার অতীতটা ভুলে ভরা, বর্তমানে কিছু নাই এবং ভবিষ্যৎ অন্ধকার তখন তার মনে হতে থাকে মৃত্যুই তাকে আলিঙ্গন করবে। আর এই মৃত্যুই একদিকে তার কাছে যেমন কাম্য মনে হতে থাকে অন্যদিকে এটি একটি ভীতিকর দুঃস্বপ্ন হিসেবে সামনে চলে আসে। এটি বিষণ্ণতার সাথে সরাসরিভাবে জড়িত।
আমার মনে হয় আপনি প্রচণ্ডভবে বিষণ্ণ বা বিষাদগ্রস্ত। তাই আপনার প্রতি পরামর্শ হলো আপনি দ্রুত একজন মনোরোগ বিশেষজ্ঞের সাথে যোগাযোগ করেন এবং আপনার সমস্যাগুলো পরিপূর্ণভাবে জানান। মনোরোগ বিশেষজ্ঞ কিছু প্রশ্নের মাধ্যমে আপনার বিষণ্ণতা আছে কিনা সেটা জানতে পারবেন। আর যদি নিশ্চিত হওয়া যায় আপনার বিষণ্ণতা আছে তাহলে আপনাকে চিকিৎসা নিতে হবে এবং এর চিকিৎসা হলো ঔষধ এবং কগনিটিভ বিহেভিয়ার থেরাপি। এই চিকিৎসা নেয়ার পর আস্তে আস্তে যখন আপনার বিষণ্ণতা কমে আসবে তখন আপনি জীবনের স্বপ্ন দেখবেন ,কাজ কর্মে আগ্রহ ফিরে আসবে,অনিদ্রা বা অন্য সমস্যাগুলোও কমে আসবে এবং জীবনের আস্বাদন ফিরে পাবেন। ধন্যবাদ।
পরামর্শ দিচ্ছেন,
প্রফেসর ডা. গোলাম রব্বানী


 দৃষ্টি আকর্ষণ- মনেরখবর.কম এর প্রশ্ন-উত্তর বিভাগে, মানসিক স্বাস্থ্য, যৌন স্বাস্থ্য, মাদকাসক্তি সহ মন সংক্রান্ত বিভিন্ন বিষয়ে আপনার কোনো জানার থাকলে বা প্রশ্ন থাকলে বা বিশেষজ্ঞ পরামর্শ দরকার হলে question@www.monerkhabor.com এই ইমেলের মাধ্যমে প্রশ্ন পাঠাতে পারেন।
 

No posts to display

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here