আমার মনে হয় কবে যেন আমাকে মেরে ফেলবে

0
60

সমস্যা:
আমার নাম হেলাল। আমি একজন ঔষুধ ব্যবসায়ী। আমি একা থাকি। আমার সমস্যা হলো আমি রাতে ফার্মেসী বন্ধ করে যখন বাসায় আসি তখন মনে হয় আমার পিছনে পিছনে কেউ আসছে। আবার রাতেও আমার ঘরে হাঁটাহাঁটি করে, জানালায় ধাক্কা দেয়। আমি তখন প্রচন্ড ভয়ে থাকি আর ঘুমাতে পারি না। আমার মনে হয় কবে যেন আমাকে মেরে ফেলবে। সবাই বলে এটা আমার মনের ভুল। আসলেই কি তাই? নাকি অন্য কিছু? যেটাই হোক কিভাবে আমি এই যন্ত্রণা থেকে মুক্তি পাবো? আমার জীবন দূর্বিসহ হয়ে উঠেছে। দয়াকরে আমাকে সাহায্য করুন।
 
পরামর্শ:
আপনার বক্তব্য থেকে মনে হচ্ছে আপনি ভয় বা আতঙ্ক রোগে ভুগছেন। এই ভয় বা আতঙ্ক রোগটি শুধু রাতেই হয় নাকি দিনেও হয় সেটি জানা দরকার। শুধু রাতে যদি হয় তাহলে হয়তো আপনি রাতে ঘুমান না, ঘুম আসে না বলে হয়তো মনে হয় কেউ আসলো বা কেউ নক করলো, সেটি রোগের পর্যায়ে নাও ঘটতে পারে। সন্দেহ এক ধরনের রোগ আছে একটি হলো ভীতি বা আতঙ্ক রোগ যাকে আমরা প্যানিক বলি। বুক ধড়ফড় করে, ভয় লাগে, দম বন্ধ হয়ে যাবে, মরে যাবো এগুলো। আরেকটি বড় ধরনের মানসিক রোগ সেটিতে সন্দেহ থাকে কিন্তু সেটি শুধু রাতে হওয়ার কথা না, সেই সন্দেহ দিনেও হওয়ার কথা। রাস্তাঘাটে, আপনার কর্মস্থলে, বাইরে। এবং এই জিনিষগুলো জানার জন্য আপনার সাথে কথা বলা প্রয়োজন। আপনি শুধু রাতের কথা বলেছেন দিনেও হয় কিনা সেটা বলেননি। যদি দিনেও এরকম হয় যে ভয় লাগে, লোকজন আপনার দিকে তাকায়, আপনাকে নিয়ে কথা বলে, আপনাকে অনুসরণ করে এবং সেটি আপনার কাছে সত্যি বলে মনে হয় তাহলে এক ধরনের ডায়াগনসিস হবে এক ধরনের চিকিৎসা হবে। যদি ভীতি বা আতঙ্ক রোগ হয় তাহলে এক ধরনের চিকিৎসা হবে। যদি ঘুমের সমস্যা হয় তাহলে আরেক ধরনের চিকিৎসা হবে।
সঠিক চিকিৎসার জন্য পুঙ্খানুপুঙ্খ ইতিহাস জানা প্রয়োজন। এই সংক্ষিপ্ত ইতিহাসে আপনাকে চিকিৎসা দেয়া সম্ভব নয়। আপনি একজন মনোরোগ বিশেষজ্ঞ বা সাইকোলজিস্টের সাথে যোগাযোগ করুন। আপনি যে রোগেই ভুগে থাকুন না কেন আপনার রোগের চিকিৎসা রয়েছে। সঠিক চিকিৎসা নিলে আপনি ভালো হয়ে যাবেন।
পরামর্শ দিচ্ছেন,
প্রফেসর ডা. ফারুক আলম


দৃষ্টি আকর্ষণ- মনেরখবর.কম এর প্রশ্ন-উত্তর বিভাগে, মানসিক স্বাস্থ্য, যৌন স্বাস্থ্য, মাদকাসক্তি সহ মন সংক্রান্ত বিভিন্ন বিষয়ে আপনার কোনো জানার থাকলে বা প্রশ্ন থাকলে বা বিশেষজ্ঞ পরামর্শ দরকার হলে question@www.monerkhabor.com এই ইমেলের মাধ্যমে প্রশ্ন পাঠাতে পারেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here