আমার ছেলে কারো সাথে মিশতে চায় না

সমস্যা:
আমার সন্তানের বয়স ৮ বছর। সে ক্লাস টুতে পড়ে। ওর সমস্যা হলো ও অতিরিক্ত শান্ত ও লাজুক। কারো সাথে মিশতে চায় না। তবে যারা খুব বেশি পরিচিত তাদের সাথে স্বাভাবিক। সে খুব ভালো আবৃত্তি করতে পারে। কিন্তু স্কুলের বা অন্য কোনো অনুষ্ঠানে বা প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে চায় না। খেলাধুলার ক্ষেত্রেও একই অবস্থা। মোট কথা সে পরিচিত মানুষের কাছে যে রকম অপরিচিত মানুষের কাছে তার উল্টোটা। ওর মা বাবা ছাড়া সবার কাছেই uncomfortable. জোর করে কোনো কিছুতে বাধ্য করলে কান্নাকাটি শুরু করে। কখনও কখনও জ্বর চলে আসে। কিভাবে এই সমস্যাগুলোকে দূর করা সম্ভব। দয়া করে জানাবেন।
পরামর্শ:
আপনার বাচ্চার সমস্যা বুঝে তা সমাধানের পথ খোঁজার জন্য আপনাকে ধন্যবাদ জানাই। এই বয়সে বাচ্চারা একটু একটু বড় হতে থাকে এবং আশেপাশের মানুষদের সম্পর্কে সচেতন হতে থাকে। এ বয়সী শিশু একটু বৃহত্তর জগতের সাথে পরিচিত হতে থাকে এবং নিজের সম্পর্কেও সচেতন হতে থাকে। তখন তাদের ভেতর এ ধরনের লাজুকতা চলে আসে যা একটু একটু করে বয়স বাড়ার সাথে সাথে কমতে থাকে। কিন্তু যদি এ সমস্যার জন্য কোনো ধরনের কার্যক্রম থেকে দূরে থাকতে চায় এবং তার জন্য অসুস্থ হয়ে যায় তবে আপনি একজন মনোরোগ বিশেষজ্ঞের পরামর্শ নিতে পারেন। সব সময় আপনারা পরিবারের সবাই তার সাথে বেশি বেশি মিশুন এবং অন্যদের সাথে মেশার ব্যাপারে শিশুর সমস্যা মনোযোগ দিয়ে শুনুন। তাকে সব সময় উৎসাহ দিন এবং একটু একটু করে নতুন পরিবেশ ও অপরিচিত মানুষদের সাথে মেশার সুযোগ করে দিন। সঠিক চিকিৎসায় এই সমস্যা নিরাময় যোগ্য। তাই এ নিয়ে ভয় পাওয়ার কিছু নেই।
পরামর্শ দিচ্ছেন,
ডা. নাহিদ মাহজাবিন মোরশেদ


দৃষ্টি আকর্ষণ- মনেরখবর.কম এর প্রশ্ন-উত্তর বিভাগে, মানসিক স্বাস্থ্য, যৌন স্বাস্থ্য, মাদকাসক্তি সহ মন সংক্রান্ত বিভিন্ন বিষয়ে আপনার কোনো জানার থাকলে বা প্রশ্ন থাকলে বা বিশেষজ্ঞ পরামর্শ দরকার হলে question@www.monerkhabor.com এই ইমেলের মাধ্যমে প্রশ্ন পাঠাতে পারেন।

Previous articleএই চিকিৎসা পরিকল্পনায় পরিবারের লোকজনেরও সংযুক্ত হতে হবে
Next articleআমার হাত পায়ের তালু, মাথার তালু সব সময় জ্বালাপোড়া করে
চাইল্ড অ্যান্ড অ্যাডোলেসেন্ট সাইকিয়াট্রিস্ট। অধ্যাপক, মনোরোগবিদ্যা বিভাগ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here