স্ত্রী মৃত্যুর পর জীবন এলোমেলো হয়ে গেছে, করণীয় কী?

স্ত্রী মৃত্যুর পর জীবন এলোমেলো হয়ে গেছে, করণীয় কী?

প্রশ্ন : আমাদের প্রতিবেশী, চাচা হন সম্পর্কে। কিছুদিন হলো উনার স্ত্রী মারা গেছেন। এরপর থেকে তিনি কেমন যেন হয়ে গেছেন। কারো সাথে ঠিকমতো কথা বলেন না, ঠিকমতো খাওয়া-দাওয়া করেন না। এমনকি রাতেও ঘুমাতে পারেন না। স্বজনরা তাকে নিয়ে বাইরে ঘুরতে যাওয়ার চেষ্ট করলেও তিনি বাসা থেকে বের হতে চান না। হঠাৎ হঠাৎ কান্না করেন।

কারণ জানতে চাইলে বলেন আমার কিছু ভালো লাগে না, বুকের ভেতরটা ফাঁকা ফাঁকা লাগে, দম বন্ধ হয়ে যায়, খুব কষ্ট হয়। ইদানীং রাতে ঘুমাতে গেলে অনেক ভীতিকর স্বপ্ন দেখেন কিন্তু কী দেখেন সেটা মনে করতে পারেন না; তাই আর ঘুমাতে চান না। এই সমস্যার কারণ কী? এর সমাধান কীভাবে পাওয়া যাবে?

-তামজীদ হোসাইন, শরীয়তপুর

উত্তর : অধ্যাপক ডা. সাহিদা চৌধুরী : আপনার বিবরণ অনুযায়ী উনি ডিপ্রেসিভ ডিজঅর্ডারে ভুগছেন, বাংলায় যাকে বলে বিষণ্ণতা। বিষণ্ণতা রোগ যে কোনো বয়সেই হতে পারে। তবে মহিলাদের মধ্যে এ ধরনের উপসর্গ বেশি দেখা দেয়। পুরুষেরও হতে পারে। বিশেষত ইদানীং তরুণদের এই সমস্যা বেশি হয়। যেমন : কোনো কিছু ভালো লাগে না, মনের মধ্যে বিষাদ ভাব, খাবারে অনীহা, কারো সাথে কথা না বলা, ঘুম না হওয়া ইত্যাদি। কোনো নির্দিষ্ট কারণে যে এমন হয় তা নয়, কোনো কারণ ছাড়াও এটা হতে পারে। তবে আপনার উল্লিখিত ব্যক্তির এই অসুখের পেছনে তাঁর স্ত্রীর মৃত্যু একটা প্রভাবক হিসেবে কাজ করেছে। আপনার চাচাকে কোনো মানসিক রোগ বিশেষজ্ঞ দেখাবেন। আপাতত উনাকে ট্যাবলেট অকজাপ্রো ১০ মিগ্রা অথবা মিটাজাপিন ১৫ মিগ্রা প্রতি রাতে দিতে পারেন। পরবর্তী সময়ে (যত দ্রুত সম্ভব) মানসিক রোগ বিশেষজ্ঞর সাথে যোগাযোগ করবেন।

পরামর্শ দিয়েছেন,
অধ্যাপক ডা. সাহিদা চৌধুরী
মনোরোগ বিশেষজ্ঞ
অধ্যক্ষ, ঢাকা কমিউনিটি মেডিক্যাল কলেজ।

এই বিভাগের অন্যান্য লেখা পড়তে ক্লিক করুন

সূত্র : ‘মাসিক মনের খবর’ আগস্ট ২০২২ সংখ্যা

  • মনেরখবর.কম এর প্রশ্ন-উত্তর বিভাগে, মানসিক স্বাস্থ্য, যৌন স্বাস্থ্য, মাদকাসক্তি সহ মন সংক্রান্ত বিভিন্ন বিষয়ে আপনার কোনো জানার থাকলে বা প্রশ্ন থাকলে বা বিশেষজ্ঞ পরামর্শ দরকার হলে monerkhaboronline@gmail.com এ মেইল করতে পারেন অথবা মেসেজ করতে পারেন মনের খবর ফেসবুক পেজের ইনবক্সে এবং 01844618497 হোয়াটসঅ্যাপ নাম্বারে।

এছাড়া মনের খবর মাসিক ম্যাগাজিন সংগ্রহ করতে কল করুন : 01797296216 এই নাম্বারে।

/এসএস/মনেরখবর

No posts to display

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here