ওসিডি হলে করণীয় কী? : (চতুর্থ ও শেষ পর্ব)

ওসিডি হলে করণীয় কী? : (চতুর্থ ও শেষ পর্ব)

আমাদের মাঝে অনেকেই আছে এমন একই বিষয় নিয়ে বারবার ভাবতে থাকে এবং পুনরায় করে। কেউ রান্না করছে তো মাথায় ঘুরপাক খাচ্ছে লবন হলো কি হলো না, কাপড় ধুচ্ছে তো চিন্তা হচ্ছে পরিস্কার হলো কি হলো না এজন্য বারবার বা ধুচ্ছে। কোনো কাজ নিখুঁতভাবে করার পরও খুঁটিয়ে খুঁটিয়ে দেখা যাতে কোনো খুঁত রয়ে গেলো কিনা।

এমন লোকদেরতে আমরা সাধারণত খুঁতখুঁতে স্বাভাবের বলে চিহ্নিত করি। এটাকে শুচিবাই বলা হয়। অনেকে এটাকে সন্দেহ বাতিকও বলে থাকেন। চিকিৎসা বিজ্ঞানের ভাষায় এই রোগটির নাম ‘অবসেসিভ কম্পালশিভ ডিসঅর্ডার’ বা সংক্ষেপে ‘ওসিডি’ (‘Obsessive Compulsive Disorder’ or ‘OCD’.)

চতুর্থ ও শেষ পর্বে আমরা জানতে পারবো ওসিডি রোগের চিকিৎসা কী। কেউ ওসিডি বা শুচিবাই অথবা সন্দেহ বাতিক রোগে আক্রান্ত হলে চিকিৎসায় কী কী পদক্ষেপ নিতে হবে সে বিষয়ে আমরা পূর্ণ ধারণা নিবো এই পর্ব থেকে।

ওসিডি চিকিৎসা ও করণীয় : ‘ওসিডি’-র চিকিৎসায় সাম্প্রতিক সময়ে বেশ কিছু কার্যকরী ওষুধ আবিষ্কৃত হয়েছে। ‘সেরোটোনিন রিআপটেক ইনহিবিটার’ গোত্রের ওষুধ অনেক ক্ষেত্রে ব্যবহৃত হয়।

এছাড়া, ‘কগনিটিভ বিহেভিয়ার থেরাপি’, ‘এক্সপোজার’ ও ‘রেসপন‌্স প্রিভেনশন থেরাপি’, শাইন্ডফুলনেস মেডিটেশন থেরাপি, ও রিলাক্সেশন থেরাপি দ্বারাও রোগীকে সাহায্য করা সম্ভব। ওষুধ ও থেরাপি এক সঙ্গে ব্যবহার করলে ভাল ফলাফল মেলে।

এ ছাড়া রোগী ও তার পরিবারকে রোগ সম্পর্কে জানানোর মাধ্যমে সারিয়ে তোলার চেষ্টা করা যেতে পারে। তাছাড়া রোগীর জন্য পর্যাপ্ত ঘুম, নিয়ন্ত্রিত জীবনযাপন, সঠিক খাদ্যাভ্যাস, নিয়মিত ব্যায়াম ও প্রয়োজনে হাসপাতালে ভর্তি করা যেতে পারে।

এটাও পড়ুন….
মাঙ্কিপক্স নিয়ে যা জানা প্রয়োজন
শিশুরা মাথায় আঘাত পেলে যা করবেন

খাদাভ্যাস যেমন করতে হবে : ওসিডি রোগীদের খেতে হবে সিরোটনিন সমৃদ্ধ খাবার। যার মধ্যে আছে আমিষ, শর্কর জাতীয় ও ভিটামিন সমৃদ্ধ খাবার।

আমিষ : মাংস, কলিজা, ডিম, দুধ, সামুদ্রিক মাছ।

শর্করা : ফলমূল জাতীয় খাবার: কলা, আনারস, আম, আঙুর, খেজুর।

ভিটামিন : শাকসবজি : পালংশাক, পুঁইশাক, বেগুন, ফুলকপি, শিম জাতীয় বীজ, মাশরুম, টমেটো, ব্রকলি।

একই সঙ্গে যেসব খাবার এই রোগীদের এড়িয়ে চলতে হবে তার মধ্যে আছে- মিষ্টি জাতীয় খাবার, ক্যাফেইনযুক্ত খাবার যেমন চকলেট, চা, কফি, কোমল পানীয়, ক্যাফেইনযুক্ত কিছু ওষুধ, মদ জাতীয় পানীয় ও কৌটায় সংরক্ষিত খাবার।

প্রথম পর্ব পড়তে ক্লিক করুন
দ্বিতীয় পর্ব পড়তে ক্লিক করুন
তৃতীয় পর্ব পড়তে ক্লিক করুন

আরো পড়ুন…
সিজোফ্রেনিয়া : ভূতের আঁচড় নাকি মানসিক রোগ?

তথ্যসূত্র : ‘করোনা এবং ওসিডি’- ডা. সুলতানা আলগিন, ‘শুচিবাই-এর সমস্যা ও প্রতিকার’- আনন্দবাজার পত্রিকা, উইকিমিডিয়া।

স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে প্রাণে 

“মনের খবর” ম্যাগাজিন পেতে কল করুন ০১৮ ৬৫ ৪৬ ৬৫ ৯৪

/এসএস

শেয়ার করুন, সাথে থাকুন। সুস্থ থাকুন মনে প্রাণে।

No posts to display

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here