প্রবাসীদের জন্য সোশ্যাল মিডিয়ায় MK4C-তে মানসিক স্বাস্থ্য সেবা নেওয়ার পরামর্শ

0
17
অধ্যাপক ডা. সালাহ্উদ্দিন কাউসার বিপ্লব

এ যুগে সোশ্যাল মিডিয়া কেবল যোগাযোগের মাধ্যম নয়, এটি তথ্য বিনিময়ের একটি গুরুত্বপূর্ণ প্ল্যাটফর্ম। সেবা গ্রহণ ও প্রদানের ক্ষেত্রেও সোশ্যাল মিডিয়া পিছিয়ে নেই। বিভিন্ন প্রোগ্রাম, ওয়েবিনার, আর্টিকেলের মাধ্যমে সোশ্যাল মিডিয়া থেকে চিকিৎসা সম্পর্কিত বিভিন্ন তথ্য পাওয়া যায়। বিশেষ করে যারা বিদেশে রয়েছেন তাঁদের জন্য এই মাধ্যমটি বেশ কার্যকর হতে পারে।

আমাদের দেশে অনেক পরিবার আছে যাদের স্বজনরা কর্মসূত্রে বা বিভিন্ন প্রয়োজনে দেশের বাইরে অবস্থান করছেন। নিজের কাছের মানুষদের ছেড়ে হাজার হাজার মাইল দূরে বাস করতে গিয়ে তারা বিভিন্ন মানসিক সমস্যায় ভুগে থাকেন। এই সময় তাঁদের প্রয়োজন যথাযথ মানসিক সাপোর্ট।

প্রবাসীদের জন্য সোশ্যাল মিডিয়ায় MK4C

নিজের সমস্যার কথাগুলো যদি নিজের ভাষাভাষীর কারো সাথে শেয়ার করে সমাধান করা যায় তবে এর থেকে আর স্বস্তিকর কি হতে পারে।

অন্য ভাষা বা সংস্কৃতির মানুষের সাথে মনের কথা বলার চেয়ে আমরা নিজ পরিবেশ বা ভাষার মানুষের সাথে কথা বলে বেশি স্বাচ্ছন্দবোধ করি। সেক্ষত্রে মানসিক রোগ চিকিৎসায় সোশ্যাল মিডিয়া আমাদের সাহায্য করতে পারে। দূর দেশে বসে আমরা সোশ্যাল মিডিয়াকে ব্যবহার করে নিজ দেশের চিকিৎসকের পরামর্শ নিতে পারি। তবে একটা বিষয় মাথায় রাখাটা অত্যন্ত জরুরি, আর তা হলো বিশ্বাসযোগ্য সোর্স নির্বাচন।

বাংলাদেশে অনেক প্রতিষ্ঠান রয়েছে যারা অনলাইনে মানসিক স্বাস্থ্য সেবা দিয়ে থাকে। তেমন একটি প্রতিষ্ঠান হলো মনের খবর ফর কেয়ার (MK4C)

মনের খবর

বিদেশে অবস্থানরতরা কীভাবে MK4C-তে সেবা নিতে পারবেন-

ফেইসবুক গ্রুপ ও পেইজ: মনের খবর ফর কেয়ার (MK4C) এর ফেইসবুক গ্রুপ ও পেইজ অনুসন্ধান করে মেসেজের মাধ্যমে বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ গ্রহণ করতে পারেন।

বিশেষজ্ঞদের খুঁজে বের করুন: বিশেষজ্ঞদের খুঁজে মনের খবর বা মনের খবর ফর কেয়ার (MK4C) এর ওয়েবসাইটে প্রদত্ত চিকিৎকের ফোন নম্বরে মেসেজ করে চিকিৎসা সংক্রান্ত যেকোনো তথ্য সেবা নিতে পারেন। যা প্রাথমিক কনসালটেশন বা অ্যাপয়েন্টমেন্ট নিতে সহায়তা করতে পারে।

বিভিন্ন প্ল্যাটফর্ম অনুসন্ধান: বিভিন্ন প্লাটফর্মে মনের খবর ফর কেয়ার (MK4C) এর প্রোফাইল থেকে মনোরোগ বিশেষজ্ঞদের সাথে যোগাযোগ করে চিকিৎসক প্রদত্ত নির্ধারিত সময়ে অনলাইনে ভিডিও কল, ফোন কল বা মেসেজের মাধ্যমে চিকিৎসা সেবা নিতে পারেন।

নিরাপত্তা ও গোপনীয়তা: MK4C-তে রোগীর তথ্য শতভাগ নিরাপদ। শুধুমাত্র রোগী এবং চিকিৎসকের মধ্যেই তা সীমাবদ্ধ।

মনের খবর

Previous articleআমি ফাঁসি নিতে চাচ্ছিলাম,সৌভাগ্যের বিষয় দড়িটা ছিড়ে যায়
Next articleতীর্যক মন্তব্য কিংবা সমালোচনা নিতে পারি না

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here