দ্বিতীয় সন্তানও কি অটিজমে আক্রান্ত হবে?

0
39
শেয়ার করুন, সাথে থাকুন। সুস্থ থাকুন মনে প্রাণে।

সমস্যা :  আমার নাম ইবরাহিম খলিল আকন্দ। আমি একজন ব্যবসায়ী। আমি বিয়ে করেছি সাত বছর। আমার একটি সন্তান আছে যে, অটিজমে আক্রান্ত। আমার প্রশ্ন হলো প্রথম সন্তানটি অটিজমে আক্রান্ত হলে দ্বিতীয় সন্তানটির অটিজমে আক্রান্ত হওয়ার সম্ভাবনা কতটুক? বিস্তারিত জানালে উপকৃত হবে।

পরামর্শ : ভাই ইবরাহিম আপনি নিশ্চিত থাকুন যে প্রথম সন্তানটি অটিজমে আক্রান্ত হলেই দ্বিতীয় সন্তান অটিজমে আক্রন্ত হবে এমন কোন কথা এখন পর্যন্ত বিজ্ঞান আবিষ্কার করেনি। তবে হ্যাঁ কখনও কখনও দেখা দিতে পারে। কিন্তু সেটাও স্বাভাবিক মানুষের যে সম্ভাবনা সে সম্ভাবনার কাছাকছি থাকে। সুতরাং আপনি এ ব্যাপারে ভয় পাবেন না। অটিজম এমন একাটি রোগ যে সেটার কারণ এখন পর্যন্ত আবিষ্কৃত নয়। সেটা মার দোষ, বাবার দোষে, নাকি জেনেটিক কারণে, নাকি প্রাকৃতিক কারণে, নাকি খাবারের কারণে-কোন কারণে হয় সেই বিষয়টি এখন পর্যন্ত আবিষ্কৃত না।

অনেকেই অনেক কথা বলেন, বিশেষ করে মিডিয়া, পত্র-পত্রিকায় এবং টেলিভিশনে অতি আগ্রহে কিছু মানুষ নিজের মতমতটা দিয়ে ফেলেন। কেউ কেউ খাবারের সাথে তুলনা করেন। এর কোনটাই এখনও পর্যন্ত প্রমাণিত না, যে কোন মানুষ অটিজমে আক্রন্ত হয়। তবে এটা সত্য কথা যে আজ থেকে একশত বছর আগের তুলনায় এখন অটিজমের সংখ্যা বেশি। সেটা কেন হচ্ছে, তা এখনও সেভাবে প্রমাণিত না। নগরায়ণের কারণে, নাকি ধোঁয়ার কারণে, নাকি ওষুধের কারণে সেটা এখনও প্রমাণিত না। সুতরাং আপনার প্রথম বাচ্চা অটিজমে আক্রান্ত হয়েছে বলে দ্বিতীয় বাচ্চা অটিজম আক্রন্ত হবে এমনটা একবারেই ভাববেন না। এরকম কোন বিজ্ঞান বা কোন তথ্য আবিষ্কৃত নয়।

পরামর্শ দিয়েছেন

ডা. সালাহ্উদ্দিন কাউসার বিপ্লব।

অধ্যাপক ও মনোরোগ বিশেষজ্ঞ বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়।

সূত্রঃ মনের খবর মাসিক ম্যাগাজিন, ৪র্থ বর্ষ, ৯ম সংখ্যায় প্রকাশিত।

স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে প্রাণে

more

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here