বৈশ্বিক কোভিড-১৯ ভ্যাকসিনের পার্শ্ব প্রতিক্রিয়া

0
32
বৈশ্বিক কোভিড-১৯ ভ্যাকসিনের পার্শ্ব প্রতিক্রিয়া। ছবিঃ ইন্টারনেট
শেয়ার করুন, সাথে থাকুন। সুস্থ থাকুন মনে প্রাণে।

বর্তমানে বিশ্বে ২২টির মতো কোভিড-১৯ ভ্যাকসিন ব্যবহারের জন্য অনুমোদন পেয়েছে। বাংলাদেশে এ পর্যন্ত ৭ টি কোভিড-১৯ ভ্যাকসিন ব্যবহারের জন্য অনুমোদন পেয়েছে। যেমন, মডার্না, ফাইজার, স্পুটনিক-ভি, জনসেন, কোভিশিল্ড, সিনোফার্ম এবং সিনোভ্যাক। ভ্যাকসিন আমাদের দেহে টি এবং বি লম্ফোসাইট এ্যন্টিবডি তৈরি করতে সাহায্য করে যা ভাইরাস এর সাথে যুদ্ধ করতে কার্যকরী ভূমিকা পালন করে। যেখানে একজন ব্যক্তির দেহে ইম্মুনিটি তৈরি করতে ভ্যাকসিন কাজ করে সেখানে এই ভ্যাকসিনের কিছু পার্শ্ব প্রতিক্রিয়া থাকাটা অস্বাভাবিক না। কোভিড-১৯ ভ্যাকসিনের যে সব সাধারণ পার্শ্ব প্রতিক্রিয়া দেখা যায় সেগুলো নিম্নে দেয়া হলঃ-

১। জ্বর

যেকোনো ভ্যাকসিন নেয়ার পর জ্বর বা জ্বর জ্বর অনুভব হতে পারে। তবে সেটা দীর্ঘস্থায়ী নয়।

২। অবসাদ

ক্লান্তি, অবসাদ অনুভব হতে পারে। তবে অনেকের ক্ষত্রে এটা অনুভব হয়না। যাদের অবসাদ অনুভব হবে তারা টিকা নেয়ার পর বিশ্রামে থাকতে পারেন।

৩। মাথা ব্যথা

ভ্যাকসিন নেয়ার পর পার্শ্ব প্রতিক্রিয়াগুলোর মধ্যে একটি হচ্ছে মাথা ব্যথা। অনেকের মাথা ব্যথা হতে পারে। তবে যাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বেশি তাদের এমন লক্ষণ দেখা যায় না।

৪। শরীর ব্যথা

অনেকের শরীরে ব্যথা হতে পারে তবে সেটা দীরঘস্থায়ী নয়।

৫। ঠান্ডা অনুভব করা

ঠান্ডা অনুভব হতে পারে। তবে অনেকের ক্ষত্রে এটা হয়না।

৬। বমি বমি ভাব

বমি বমি ভাব হতে পারে। যাদের এমন অনুভব হবে তাদের বিশ্রামে থাকা উচিৎ কিছু সময় এর জন্য।

এক জন ব্যক্তি এছাড়াও ইঞ্জেকশন নেয়ার স্থানে ফোলা, ব্যথা, চুলকানি, ফুসকুড়ি ইত্যাদি অনুভব করতে পারে তবে সেটা সবার ক্ষেত্রে একইরকম না। একেক জনের ক্ষত্রে একেকরকম। তবে সেটা মৃদু মানের। তবে পুরুষদের থেকে নারীদের এ পার্শ্ব প্রতিক্রিয়াটা একটু বেশি। সিডিসি’র গবেষকগণ একটি রিপোর্টে দেখিয়েছেন যে, আমেরিকা যুক্তরাষ্ট্রে প্রথম মাসে ভ্যাকসিনেশনে ৭৮.৭% নারীদের বিরূপ প্রতিক্রিয়া এসেছে। এছাড়া ভাক্সিনেশনের পর নারীরা এ্যানাফিল্যাক্সিস এর অভিজ্ঞতা পেয়েছে। মেডিক্যাল নিউজ টুডে’র তথ্য মতে নরওয়েতে ২৩ জন ফাইজার এর ভ্যাকসিন গ্রহণ করে মারা যায়, কিন্তু তারা ভ্যাকসিন নেয়ার ফলে মারা যায় কিনা তার সুস্পষ্ট কোনো প্রমাণ নাই। বাংলাদেশে গত ২৭ জানুয়ারি থেকে ভ্যাকসিন দেয়া শুরু হয় এবং ৭ ফেব্রুয়ারি থেকে গণটিকা দান শুরু হয়। বর্তমানে ৭ টি ভ্যাকসিন দেয়া হচ্ছে তবে সিনোফার্ম টিকার ওপর নির্ভর করতে হচ্ছে বেশি বাংলাদেশকে।

 

স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে প্রাণে

 

“মনের খবর” ম্যাগাজিন পেতে কল করুন ০১৮ ৬৫ ৪৬ ৬৫ ৯৪

 

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here