সম্পর্কে অসন্তুষ্টি এবং কিছু ভুল ধারণা

0
165
সম্পর্কে অসন্তুষ্টি এবং কিছু ভুল ধারণা
সম্পর্ক নিয়ে অতিরিক্ত রক্ষণশীল মনোভাব এবং আমাদের বেশ কিছু ভুল ধারণা আমাদের মাঝে অসন্তুষ্টির সৃষ্টি করে। আর এই অসন্তুষ্টি দূর করতে গিয়ে অনেকে প্রায়শই ভুল সিদ্ধান্ত নিয়ে সম্পর্কের ক্ষতি সাধন করে ফেলে।

প্রত্যেকটা মানুষের মানসিকতা এবং ব্যক্তিত্ব আলাদা আলাদা। একটি সম্পর্কে যখন দুজন মানুষ আবদ্ধ হয় এবং একে অপরকে আপন করে নেয় তখন দুজনকেই একে অপরের সব গুণ, অবগুণ গুলোকেও আপন করে নিতে হয়। কিন্তু অনেকেই নিজেদের থেকে আলাদা বিচার, সিদ্ধান্ত এবং মনোভাবকে মেনে নিতে বা মানিয়ে নিতে পারেনা। যখন সঙ্গে থাকা মানুষটা নিজের মন মত আচরণ করেনা তখন অনেকের মধ্যেই অসন্তোষের সৃষ্টি হয়। অধিকাংশ অসুখী দম্পতীদের ক্ষেত্রে সম্পর্কে দূরত্ব সৃষ্টি হওয়ার মূল কারণ এটাই। তারা নিজেদের মনের মত কিছু ধারণাকে প্রাধান্য দিয়ে সুন্দর একটি সম্পর্ককে অভিযোগ এবং অসন্তোষের মাঝে পিষে ফেলে।
এখানে ঠিক এমনই কিছু ভুল ধারণা প্রসূত মানসিক অসন্তোষ এবং সেগুলো থেকে মুক্ত হয়ে সম্পর্ককে সুন্দর রাখার কৌশল তুলে ধরা হল।

১) মনের প্রশান্তিকে গুরুত্ব না দিয়ে যুক্তিকে বেশী গুরুত্ব প্রদানঃ
মত বিরোধের সময় আমরা অধিকাংশ ক্ষেত্রে নিজের মতকে প্রাধান্য দিয়ে সেটিকেই যুক্তিসিদ্ধ বা সঠিক মনে করি। তাছাড়া অপরের করা ছোট খাটো ভুলকে অধিকাংশ সময় মেনে নিতে পারিনা এবং সেটিকে ভুল-ঠিকের পর্যায়ে ফেলে দি। নিজেদের মনের ভাবনা কিংবা কাজকর্ম যে কোন কিছু নিয়ে প্রতিযোগিতা বা রেষারেষি কখনোই দুজনার সম্পর্ককে মধুর করবেনা বরং নিজেদের মধ্যে দূরত্ব তৈরি করবে। এটি না করে যদি যুক্তি দেখানোর পরিবর্তে নিজের মনের ভাব অন্য জনের কাছে তুলে ধরা যায়, তাকে বুঝিয়ে বলা যায় তাহলে আপনার মনের কথা তার বুঝতে সহজ হবে। এতে করে ভুল বোঝাবুঝির সম্ভাবনা কমে যাবে এবং সম্পর্কে সুহৃদ মনোভাব বজায় থাকবে।

২) অপরের কথা শোনার থেকে তার ভুল স্বীকারকে গুরুত্ব প্রদানঃ
মত বিরোধ বা মনস্তাত্ত্বিক দ্বন্দ্ব সৃষ্টির হলে আমরা সব সময় যেমন অপর জনকে ভুল এবং নিজেকে সঠিক ভাবি, তেমনি কোন কারণে ভুল বোঝাবুঝি হলে সেটি সমাধানের ক্ষেত্রেও অপর জনের কথা গুলো না শুনে বা তার মনের কথা বোঝার আগ্রহ না দেখিয়ে আমরা আগে তার ভুল স্বীকার বা ক্ষমা চাওয়াটাকেই প্রাধান্য দিয়ে থাকি। আর এতে আমাদের মধ্যাকার সমস্যার সাময়িক প্রশমন হয় বটে, কিন্তু এর দীর্ঘস্থায়ী প্রভাব সম্পর্কের উপর পড়ে। তাই ভুল স্বীকারের সাথে সাথে আমাদের তার পক্ষের কথা গুলো বা এর পেছনে তার মানসিক অভিব্যাক্তি কি ছিল সেটিও জানার আগ্রহ প্রকাশ করতে হবে। এতে মনস্তাত্ত্বিক বোঝাপড়া আরও ভালো হবে।

৩) রাগের বদলে রাগঃ
অধিকাংশ ক্ষেত্রেই আমরা আমাদের কাছের মানুষদের উপর আমাদের মনের সব আক্রোশ ঢেলে দি যেটা হয়তো অন্য কারও কারণে বা অন্য কোন পরিস্থিতির কারণে সৃষ্টি হয়েছিল। সেই সময়ে আমরা তার মনের অবস্থা বোঝার চেষ্টা না করে, কোন কিছু না ভেবেই উলটো রাগ প্রকাশ করি। আবার দুজনার মধ্যে কোন সমস্যা হলেও এক জন রাগ করলে অপর জনও সাথে সাথেই রেগে যায়। যা একটা ছোট বা কম গুরুত্বপূর্ণ বিষয় বা অবস্থাকেও অনেক বড় সমস্যায় পরিণত করতে পারে। কিন্তু উচিৎ এটাই যে, এক জন উত্তেজিত হয়ে গেলে অপর জন শান্ত থাকবে এবং পরিস্থিতি আরও খারাপ হওয়ার বদলে নিয়ন্ত্রণে রাখার চেষ্টা করবে। এক জনের রাগের বদলে রাগ না করে, প্রতিক্রিয়া না দেখিয়ে বরং তার সমস্যার বিষয়ে জানার চেষ্টা করতে হবে। তবেই সমস্যার সমাধান হবে।

৪) কথা শোনার থেকে বলার প্রবণতা বেশী দেখানোঃ
অধিকাংশ ক্ষেত্রেই আমরা মনে করি বেশী কথা বললে, বা অপর জনের কথা শোনার থেকে তাকে বেশী কথা শোনাতে পারলে আমাদের আধিপত্য বা মতামত বজায় থাকে। এতে সম্পর্কে বিদ্যমান সমস্যা গুলো কখনোই নির্দিষ্ট ভাবে বোঝা বা তার সমাধান করা সম্ভব হয়না। দুজনার বোঝাপড়া কম হওয়ায় সম্পর্কে আবেগের স্থানটিও ধীরে ধীরে হ্রাস পেতে থাকে। এতে একে অপরের মনের চাওয়া পাওয়া গুলো কখনোই বোঝা সম্ভব হয়না এবং সম্পর্কও অসম্পূর্ণ হয়ে থেকে যায়। তাই আমাদের উচিৎ একে অপরের মনের কথা বোঝার প্রচেষ্টা করা। নিজের মনের কথা বোঝানোর থেকে যখন অপর জনের মনের কথা বোঝার প্রয়াস বেশী করা হবে তখন দুজনের মধ্যে এক মনস্তাত্ত্বিক সামাঞ্জস্য বজায় থাকবে।

একটি অর্থপূর্ণ সম্পর্কে দুজনারই অবদান থাকে। শুধু নিজের মনকে বা নিজের মতামতকে গুরুত্ব দিলে কখনোই পারস্পরিক বোঝাপড়া বজায় রাখা সম্ভব হয়না। আর আমরা যদি সম্পর্কের মাঝে থাকা ছোটখাটো সমস্যাগুলোকে অধিক গুরুত্ব দিয়ে সুন্দর সময়গুলোকে উপেক্ষা করি তাহলে মনস্তাত্ত্বিক দ্বন্দ্ব কখনোই মেটানো সম্ভব হবেনা। বরং বিভিন্ন ভুল ধারণা এবং অসন্তুষ্টি গুলোই সম্পর্ককে অসম্পূর্ণ রাখতে বাধ্য করে। তাই অসন্তোষ বা ভুল গুলোকে নয় বরং নিজেদের মনকে গুরুত্ব দিতে হবে। পরস্পরকে গুরুত্ব দিতে হবে।

করোনায় স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে প্রাণে

Previous articleমহামারীতে মানসিক চাপের উপশম করবে পোষা প্রাণী
Next articleসামাজিক দূরত্ব এবং সম্পর্কের বোঝাপড়া

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here