১০ম ইন্টারন্যাশনাল কনভেনশন অন সাইকিয়াট্রি

0
16
ইন্টারন্যাশনাল কনভেনশন অন সাইকিয়াট্রি
বিপুল উৎসাহ, উদ্দীপনা আর কর্মযজ্ঞের মধ্যে দিয়ে সিলেটের শ্রীমঙ্গলে হয়েছে মনোরোগবিদ্যার দুই দিনব্যাপী বিশ্ব সম্মেলন “ইন্টারন্যাশনাল কনভেনশন অন সাইকিয়াট্রি (আইসিপি)”।

৯-১০ ডিসেম্বর গ্রান্ড সুলতান রির্সোটে ইন্টারন্যাশনাল কনভেনশন অন সাইকিয়াট্রি এর ১০ম আয়োজনে বাংলাদেশ, ভারত, পাকিস্তান, শ্রীলংকা, কেনিয়া, অস্ট্রেলিয়া, যুক্তরাজ্য, তাইওয়ান সহ বিভিন্ন দেশের মনোচিকিৎসকগণ  ও মনোবিদ্যা সংশ্লিষ্টরা অংশগ্রহণ করেন।
বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সাইকিয়াট্রিস্ট (বিএপি) এর এই আয়োজনে সহযোগী হিসেবে ছিল ওর্য়াল্ড সাইকিয়াট্রিক অ্যাসোসিয়েশন (ডাব্লিউপিএ)। বিশ্বের বিভিন্ন দেশের সাইকিয়াট্রিস্টদের সাথে ডাব্লিউপিএ প্রেসিডেন্ট হেলেন হারম্যান এই বিশ্ব সম্মেলনে অংশগ্রহণ করেন
এবারের ইন্টারন্যাশনাল কনভেনশন অন সাইকিয়াট্রি এর মূল থীম ছিল-Forced Migration: Psychosocial Issues and Concerns। দুই দিনের এই সম্মেলনে বিশ্বের বিভিন্ন দেশের বিশেষজ্ঞদের প্রেজেন্টেশনে মনোরোগবিদ্যা সংশ্লিষ্ট বেশ কয়েকটি সেশন অনুষ্ঠিত হয়।
মনোরোগবিদ্যার গুরত্বপূর্ণ বিভিন্ন সেশনের পাশাপাশি বিভিন্ন দেশের মনোবিদদের মিলনমেলায় পরিণত হওয়া এই সম্মেলন  আজ (১০ ডিসেম্বর) সমাপ্ত হয়। বিএপি সভাপতি অধ্যাপক ডা. ওয়াজিউল আলম চৌধুরী এর সভাপতিত্বে সমাপণী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপিস্থিত ছিলেন বাংলাদেশের মনোরোগ চিকিৎসার পথিকৃৎ অধ্যাপক ডা. হেদায়েতুল ইসলাম।

এর আগে গতকাল (৯ ডিসেম্বর) সম্মেলনের উদ্বোধন অনুষ্ঠিত হয়। বিএপি সভাপতি অধ্যাপক ডা. ওয়াজিউল আলম চৌধুরী এর সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপিস্থিত ছিলেন বাংলাদেশ স্বাধীনতা চিকিৎসক পরিষদ (স্বাচিপ) এর সভাপতি অধ্যাপক ডা. ইকবাল আর্সেনাল এবং বিশেষ অতিথি হিসেবে ছিলেন স্বাচিপ সাধারণ সম্পাদক অধ্যাপক ডা. এম এ আজিজ।

১০ম ইন্টারন্যাশনাল কনভেনশন অন সাইকিয়াট্রি আয়োজনে আয়োজক কমিটির চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেন বিএপি সভাপতি অধ্যাপক ডা. ওয়াজিউল আলম চৌধুরী এবং সদস্য সচিব হিসেবে দায়িত্ব পালন করেন বিএপি সাধারণ সম্পাদক ডা. তারিকুল আলম।
সম্মেলন এর সায়েন্টিফিক কমিটির চেয়ারম্যান হিসেবে ছিলেন অধ্যাপক ডা. ফারুক আলম এবং সদস্য সচিব হিসেবে ছিলেন ডা. মেখলা সরকার। রেজিস্ট্রেশন কমিটিতে চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেন ডা. রমেন্দ্র কুমার সিংহ রয়েল এবং সদস্য সচিব হিসেবে দায়িত্ব পালন করেন ডা. নিয়াজ মোহাম্মাদ খান।

Previous articleমৃত্যু বিষয়ক নানা লেখায় সমৃদ্ধ মনের খবর ডিসেম্বর সংখ্যা
Next articleদক্ষিণ এশিয়ায় মানসিক স্বাস্থ্য বনাম শারীরিক স্বাস্থ্য

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here