হস্ত‌মৈথুনে লিঙ্গ উত্থান হয় না

হস্ত‌মৈথুনে লিঙ্গ উত্থান হয় না

সমস্যা: আমার নাম সোলায়মান হাসান। বয়স ২৬ বছর। অবিবাহিত। আমার মূল সমস্যাটা হল লিঙ্গ উত্থান হচ্ছে না। প্রায় দুই থেকে আড়াই বছর আমি এই সমস্যায় ভুগছি। স্যার আমি অতি মাত্রায় এবং দিনে একাধিকবার প্রতিনিয়ত ৮ বছর ধরে উত্তেজক ভিডিও দেখে হস্তমৈথুন করেছি।

চার বছর আগে আমার মানসিক সমস্যা বা মনোরোগ ছিল এবং এর জন্য আমি প্রচুর দুশ্চিন্তা ও মানসিক চাপে ভুগেছি দীর্ঘদিন। তখন লিঙ্গের কোনো সমস্যা ছিল না। কিন্তু চলতি এই ২ বছর সমস্যাটা হচ্ছে এবং একেবারেই উত্থান হয় না, শক্ত হয় না। জোরপূর্বক হস্তমৈথুন করে উত্থিত করার চেষ্টা করলেও হয় না। ঘুমের মধ্যেও উত্থান হয় না।

স্যার আমার এই সমস্যার কি সমাধান আছে? এটা কি নিরাময় যোগ্য? দয়া করে একটু বলবেন, আমি দুশ্চিন্তায় ভুগছি এটা নিয়ে। আমি কি কোনো চিকিৎসকের নিকট যাব?

পরামর্শ: আপনার প্র‌শ্নের জন্য আপনা‌কে অসংখ্য ধন্যবাদ। আপ‌নি ব‌লে‌ছেন দুই বছর মান‌সিক সমস্যায় ভু‌গে‌ছি‌লেন। কি ধর‌নের সমস্যা হ‌য়ে‌ছিল এবং কি ধর‌নের ঔষধ সেবন কর‌তে হ‌য়ে‌ছিল সেটা কিন্ত ব‌লেন‌নি। ত‌বে মানসিক সমস্যা চলাকা‌লিন আপনার যৌন সমস্যা ছিল, নাকি পরবর্তিতে হ‌য়ে‌ছে।

লিঙ্গ উত্থান হ‌চ্ছে না। এমন‌কি ঘু‌মের ম‌ধ্যেও হ‌চ্ছে না। প্রশ্ন হ‌চ্ছে বর্তমানে আপ‌নি কেমন আছেন? কোনো রকম উদ্বেগ বা দু‌শ্চিন্তায় ভুগছেন কি না। য‌দি মান‌সিক ভা‌বে আপ‌নি ভা‌লো থা‌কেন তাহ‌লে এই মুহু‌র্তে মান‌সিক রো‌গের ঔষধ চল‌ছে কি না।

য‌দি কোনো ঔষধ না চ‌লে এবং মান‌সিক ভা‌বেও ভা‌লো থা‌কেন তাহ‌লে বলা যায় আপনার সমস্যাটা ইরেক্টাইল ডিসফাংশন। ইরেক্টাইল ডিসফাংশন চি‌কিৎসার ক্ষে‌ত্রে এই বিষয়টা গুরুত্বপুর্ণ। বয়‌সের একটা পর্যা‌য়ে এসে স‌লো সে‌ক্সের প্র‌তি মানুষ আগ্রহ হা‌রি‌য়ে ফে‌লে। তখন স্বাভাবিক নিয়‌মেই উত্তেজনা আসে না।

হস্ত‌মৈথুন কোনো ক্ষ‌তিকর যৌনাভ্যাস নয়। প্র‌তি‌দিন দুই তিনবার হস্তমৈথুন যৌন ক্ষমতার কোনো ক্ষ‌তি ক‌রে না। তাই অতী‌তের যৌনাচরণের জন্য চি‌ন্তিত হওয়ার কিছু নেই।

আপনার সমস্যার জন্য বঙ্গবন্ধু শেখ মু‌জিব মে‌ডি‌কেল বিশ্ব‌বিদ্যাল‌য়ের ম‌নোরোগবিদ্যা ব‌র্হি‌বিভা‌গে যোগা‌যোগ কর‌তে পা‌রেন। এই বিভাগ কর্তৃক প‌রিচা‌লিত সাই‌কিয়‌ট্রিক সেক্স ক্লি‌নি‌কে আপনার চি‌কিৎসা হ‌বে। অথবা আপনার নিকটস্থ মান‌সিক বি‌শেষ‌জ্ঞের কা‌ছেও আপ‌নি চি‌কিৎসা নি‌তে পা‌রেন ।

পরামর্শ দিচ্ছেন:

ডা. এস এম আতিকুর রহমান

Previous articleঘুমের সমস্যা হতে পারে মানসিক জটিলতার লক্ষণ
Next articleমানসিক স্বাস্থ্যসেবায় প্রতিকূলতা কাটিয়ে ওঠা সম্ভব

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here