সিলেট ওসমানী মেডিক্যালে ওসিডি সপ্তাহ পালিত

0
112

সিলেট এম এ জি ওসমানী মেডিক্যাল কলেজ হাসপাতালে ওসিডি সপ্তাহ (১৩-১৯ অক্টোবর) পালিত হচ্ছে।
এ উপলক্ষ্যে গত ১৩ অক্টোবর ওসিডির রোগী ও তাদের স্বজনদের নিয়ে এক সভার আয়োজন করা হয়। তাতে রোগীদের ওসিডি সম্পর্কে বিস্তারিত তথ্য প্রদান ছাড়াও তাদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেয়া হয়।
উক্ত আয়োজনের সভাপতিত্ব করেন মনোরোগ বিভাগের প্রধান ডাঃ আর কে এস রয়েল এবং বৈজ্ঞানিক প্রবন্ধ পাঠ করেন এমডি ফেইজ বি রেসিডেন্ট ডাঃ ইমদাদুল মাগফুর। উক্ত সভার আলোকে ১৬ই অক্টোবর বিভিন্ন বিভাগের ডাক্তারদের সমন্বয়ে এক সেমিনার আয়োজন করা হয়। সেমিনারে ওসিডির বিভিন্ন দিক সহ মেডিকেল ও সাইকোলজিক্যাল ম্যানেজমেন্ট নিয়ে বিশদ আলোচনার মাধ্যমে মূল বৈজ্ঞানিক প্রবন্ধ পাঠ করেন সিওমেকের মানসিক রোগ বিভাগের এমডি ফেইজ বি রেসিডেন্ট ডাঃ ইমদাদুল মাগফুর।
এ সভার সভাপতিত্ব করেন ডাঃ আর কে এস রয়েল এবং প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উক্ত মেডিকেলের সম্মানিত পরিচালক  ব্রিগেডিয়ার জেনারেল ইউনুছুর রহমান।  উক্ত সেমিনারে বিশেষ অথিতি হিসাবে উপস্থিত ছিলেন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সাইকিয়াট্রিস্ট সিলেট শাখার সভাপতি অধ্যাপক ডাঃগোপী কান্ত রয় এবং অতিথি বৃন্দের মধ্যে উপস্থিত ছিলেন স্বনামধন্য মানসিক রোগ বিশেষজ্ঞ  ডাঃগোপাল শঙ্কর দে, ,ডাঃ দীপেন্দ্র নারায়ন দাস , ডাঃ আহমদ রিয়াদ চৌধুরী, ডাঃ কাওসার আহমদ, ডাঃ মুবিন উদ্দিন আহমদ,মেডিসিনের সহকারী অধ্যাপক ডাঃ নাহিদা জাফরিন, গ্যাস্ট্রো এন্টারোলোজী বিভাগের সহযোগী অধ্যাপক ডাঃ অলিউর রহমান সহ অন্যান্য স্বনাম ধন্য চিকিৎসক বৃন্দ।
উল্লেখ্য, বিএসএমএমইউর মানসিক রোগ বিভাগের সহযোগী অধ্যাপক ও ওসিডি ক্লিনিকের কো-অর্ডিনেটর ডা. সুলতানা আলগিনের ওসিডি বিষয়ে বৈজ্ঞানিক ধারণা প্রদানের উদ্দেশে ১২ সেপ্টেম্বর ২০১৮ ইং তারিখে সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের মানসিক রোগ বহির্বিভাগে প্রশিক্ষণ কর্মশালার মাধ্যমে ওসিডি ক্লিনিকের যাত্রা শুরু হয়।
 

Previous articleওসিডি বা চিন্তাবাতিক ও বাধ্যতাধর্মী আচরণ
Next articleহার্ট ভালো রাখতে মানসিক সুস্থতা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here