সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে অতিরিক্ত চিন্তা কমাতে করণীয়

0
88
সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে অতিরিক্ত চিন্তা কমাতে করণীয়

অতিরিক্ত চিন্তাকারীরা কোনো সিদ্ধান্ত নেবার সময় অনেক বেশি দ্বিধা বোধ করে। কিন্তু সত্যি তো এটাই যে, আপনি কোনো পীড়ন থেকে মুক্তি তখনই পাবেন, যখন আপনি সেই বিষয়ে খুব দ্রুত সিদ্ধান্ত গ্রহণ করতে পারবেন।

কিছু আত্ম-প্রতিফলনমূলক জিজ্ঞাসা নিজেকে করতে পারেন, যেগুলো আপনাকে দ্রুত সিদ্ধান্ত নিতে সহয়তা করবে। যেমন:

১। মনে করুন যে অতীতে যখন আপনি স্বল্প সময়ে কোনো সিদ্ধান্ত নিয়েছিলেন, তা থেকে আপনি ভালো ফল পেয়েছিলেন। ধরুন, কোনো সময়ে আপনি কোনো একটা জিনিস কেনার ক্ষেত্রে তাড়াতাড়ি সিদ্ধান্ত নিয়েছিলেন এবং পরবর্তীতে সেটা আপনার খুব কাজে লেগেছে বা আপনি কোনো বিষয়ে কাউকে হ্যাঁ বলেছেন এবং তা আপনার জন্য খুব ভালো সময় এনে দিয়েছে।

২। আপনার প্রিয় কোনো দখলকৃত বস্তুর কথা ভাবুন যা আপনি ঝোঁকের বশে নিয়েছিলেন। এটা কিছুটা উপরের কথাটির মতোই, কিন্তু সেটা থেকে কিছুটা আলাদা, যা আপনাকে অতিরিক্ত চিন্তা থেকে মুক্তি দিবে।

৩। দ্রুত সিদ্ধান্ত যেটা আপনাকে ভালো কিছু দেয়নি, কিন্তু সে সিদ্ধান্ত পরে নেওয়ার চেয়ে আগে নেওয়াটা ভালো। ধরুন, আপনি কারোও সাথে অনেকদিন ধরে যোগাযোগ করার চেষ্টা করছেন কিন্তু সে আপনাকে সময় দিচ্ছে না, অনেকদিন চেষ্টার পর আপনি শেষ পর্যন্ত তাকে পেলেন কিন্তু এই সময়টা আপনাকে অনেক চিন্তার মধ্য দিয়ে যেতে হয়েছে। এরকম না করে আপনি যদি প্রথমেই সিদ্ধান্ত নিতেন যে, আপনি কোনো নির্দিষ্ট সময়ের জন্য তাকে খুঁজবেন, যদি না পান তবে অনেক মাস ধরে তাকে নিয়ে চিন্তা করবেন না।

৪। আপনি ভাবুন আগে যখন সফলতা পেয়েছিলেন তখন আপনি আগে থেকেই ১০০ ভাগ নিশ্চিত ছিলেন না যে আপনার সফলতা আসবে।

৫। যদি আপনি কোনো বিষয়ে অতিরিক্ত চিন্তা না করেন, তবে আপনি ঐ সময় ও শক্তিটুকু অন্য কাজে লাগাতে পারেন।

আপনি নিজেকে এই প্রশ্নগুলো করার পাশাপাশি একটা নোটও রাখতে পারেন যে কখন কখন আপনার এই জিনিসগুলো কাজে লেগেছে। তবে এই প্রশ্নগুলো অবশ্যই তাদের জন্য নয়, যারা সবসময় ঝোঁকের বশে চলে।

স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে প্রাণে

 

Previous articleমানসিক রোগ চিকিৎসা: নেতিবাচক-ইতিবাচক দৃষ্টিভঙ্গি
Next articleমাদারীপুরে ফ্রী চিকিৎসা সেবা দিলেন সাইকিয়াট্রিস্ট ডা. মেজবাউল খাঁন ফরহাদ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here