সব হাসপাতালে কোভিড-১৯ রোগীদের আলাদাভাবে চিকিৎসা দেওয়ার নির্দেশ

এ বিষয়ে ব্যবস্থা নিতে দেশের সব সরকারি হাসপাতালে চিঠি দেওয়া হয়েছে। একইভাবে বেসরকারি মেডিকেল কলেজ, হাসপাতাল, ক্লিনিক এবং ডায়াগনোস্টিক সেন্টার মালিকদের সংগঠনের কাছে চিঠি পাঠিয়েছে স্বাস্থ্য সেবা বিভাগ।
২৪ মে স্বাস্থ্য সেবা বিভাগের অতিরিক্ত সচিব মো. সিরাজুল ইসলাম স্বাক্ষরিত চিঠিতে বলা হয়, স্বাস্থ্য অধিদপ্তরের জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা বিভিন্ন দেশের কোভিড-১৯ চিকিৎসা ব্যবস্থা পর্যালোচনা করেছেন। তারা ‘কোভিড-১৯’ এবং ‘নন কোভিড’ রোগীদের একই হাসপাতালের ভিন্ন ভিন্ন অংশে স্বাস্থ্যসেবা দেওয়ার পরামর্শ দিয়েছেন।
“এ অবস্থায় বিশেষজ্ঞদের পরামর্শ এবং স্বাস্থ্য অধিদপ্তরের প্রস্তাব অনুযায়ী কোভিড এবং নন-কোভিড রোগীদের স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে ৫০ শয্যা ও তার বেশি শয্যা বিশিষ্ট সব সরকারি ও বেসরকারি হাসপাতালে কোভিড ও নন-কোভিড রোগীদের চিকিৎসার জন্য পৃথক ব্যবস্থা চালুর নির্দেশ দেওয়া হল।”
সারাদেশে শনাক্ত কোভিড-১৯ রোগীর সংখ্যা ইতোমধ্যে ৩৬ হাজার ছাড়িয়ে গেছে, গত এক সপ্তাহেই শনাক্ত হয়েছে ১০ হাজারের বেশি রোগী। এ পর্যন্ত ৫২২ জনের মৃত্যুর তথ্য দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।
শনাক্ত হওয়া রোগীদের বেশিরভাগই বাসায় থেকে চিকিৎসা নিচ্ছেন। করোনাভাইরাসের জন্য কিছু হাসপাতাল নির্ধারণ করে দিয়ে সেখানে বাকিদের চিকিৎসা দেওয়া হচ্ছিল এতদিন।
কোভিড-১৯ সংক্রমণ শুরু হওয়ার পর বিভিন্ন হাসপাতাল থেকে রোগীদের ফিরিয়ে দেওয়ার অভিযোগ পাওয়া যাচ্ছে প্রায়ই।
মানসিক স্বাস্থ্য বিষয়ে চিকিৎসকের সরাসরি পরামর্শ পেতে দেখুন: মনের খবর ব্লগ
করোনায় মানসিক স্বাস্থ্য বিষয়ক টেলিসেবা পেতে দেখুন: সার্বক্ষণিক যোগাযোগ
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
করোনায় সচেতনতা বিষয়ক মনের খবর এর ভিডিও বার্তা দেখুন: সুস্থ থাকুন সর্তক থাকুন

Previous articleকরোনায় চিকিৎসাধীন অধ্যাপক ডা. বিপ্লব ও তার স্ত্রীর অবস্থার কিছুটা উন্নতি হয়েছে
Next articleকরোনা পরিস্থিতিতে অন্তঃসত্ত্বা নারীদের সুচিকিৎসা নিশ্চিতে আইনি নোটিশ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here