সবসময়ই মাথা চাপ দিয়ে থাকে মনে হয় অনেক টেনশন মাথায়

0
41
দিনের প্রায় বেশিরভাগ সময় আমি অ্যাবসেন্ট মাইন্ডেড থাকি

প্রতিদিনের চিঠিআমাদের প্রতিদিনের জীবনে ঘটে নানা ঘটনা-দুর্ঘটনা। যা প্রভাব ফেলে আমাদের মনে। সেসবের সমাধান নিয়ে মনের খবর এর বিশেষ আয়োজন ‘প্রতিদিনের চিঠি’ বিভাগ। এই বিভাগে প্রতিদিনই আসছে নানা প্রশ্ন। আপনিও লিখতে পারেন আমাদেরকে এই ইমেইলে monerkhaboronline@gmail.com। সেজন্য ফলো করুন আমাদের ফেসবুক পেজ

আমি একটা বিষয় নিয়ে হঠাৎ ভয় পাই

সমস্যাঃ সমস্যাটা মুলত আমার চাচাতো ভাই কে নিয়ে ওর বয়স ২০ বছর ওর সমস্যাটি হলো ওর নাকি সবসময়ই মাথা চাপ দিয়ে থাকে মনে হয় অনেক টেনশন মাথায় কিন্তু ও নিজেও বুঝতে পারে না আসলে কি নিয়ে টেনশন হচ্ছে আমরা জানি যেকোনো একটা বিষয়ের উপর টেনশন হবে এটাই স্বাভাবিক কিন্তু যদি টেনশনের বিষয়টা কি সেটাই ধরা না যায় তাহলে কাজটা সমাধান করা যায় না।  আর হ্যা আরেকটা সমস্যা হলো ওর নাকি মানুষজন একদমই সহ্য হয় না সব সময় একা থাকতে মন চাই এটা কি ধরনের সমস্যা আর করণীয় কি যদি পরামর্শ দিতেন তাহলে কৃতজ্ঞ থাকতাম।

-নাম প্রকাশে অনিচ্ছুক

পরামর্শ : ধন্যবাদ। যখন কোনো একটা চিন্তা সবসময় মাথায় আসতে থাকে। যে চিন্তার কোনো কারণ জানা থাকে না, এটাকে ইংরেজিতে বলা হয় Free floating anxiety, ভাসমন অস্থিরতা। এই ভাসমান অস্থিরতা একটি মানসিক রোগের সিম্পটম বা উপসর্গ। কয়েকটা রোগের জন্য, এমন হতে পারে, যেমন- জেনারালাইজড এনজাইটি ডিজঅর্ডার, ওসিডি, বা অস্থিরতা জাতীয় কোনো একটি মানসিক রোগ। অনেক সময় হরমোন জনিত সমস্যার কারনেও এমন হতে পরে। থাইরয়েড হরমোনোর সমস্যা এমন অস্থিরতার প্রকোপ তৈরী করতে পারে। সুতরাং আপনাকে প্রথমেই চিন্তা করতে হবে এটি এমনি এমনি হয় না। এমনি এমনি যাবেও না। চিকিৎসার আওতায় আসতে হবে। শেষের দিকে লিখেছেন মানুষজন একদমই সহ্য হয়না, এটা আবার বিষণ্ণতা বা ডিপ্রেশনের সিম্পটম। প্রথম কাজ হবে, সম্ভব হলে থাইরেয়েডের টেস্ট করিয়ে ফেলা। ডাক্তারের স্মরনাপন্ন হওয়া। মনোরোগ বিশেষজ্ঞ অবশ্যই। তবে চাইলে আপাতত টেবলেট নেক্সিটাল ৫ মিগ্রা, সকালে একটা করে শুরু করতে পারেন। সব পরীক্ষার পর ডায়গনসিস কনফার্ম করে পুরো চিকিৎসা করা সম্ভব। ধন্যবাদ আবারও।

পরামর্শ দিয়েছেন:
অধ্যাপক ডা. সালাহ্উদ্দিন কাউসার বিপ্লব
চেয়ারম্যান (এক্স)– মনোরোগবিদ্যা বিভাগ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়।
কোঅর্ডিনেটর– সাইকিয়াট্রিক সেক্স ক্লিনিক (পিএসসি), মনোরোগবিদ্যা বিভাগ, বিএসএমএমিউ।

চেম্বার : MK4C -মনের খবর ফর কেয়ার
মগবাজার রেইল গেইট।
নাভানা বারেক কারমেলা, লিফটের ৩,
(ইনসাফ কারাকাহ হাসপাতালের বিপরীতে)।
চেম্বার সিরিয়াল : ০১৮৫৮৭২৭০৩০

সম্পাদক, মনের খবর
সাবেক মেন্টাল স্কিল কনসাল্টেন্ট – বাংলাদেশ ন্যাশনাল ক্রিকেট টিম।

  • এনজাইটি সম্পর্কে আরও জানুন :

আরও প্রশ্ন পড়ুনঃ

Previous articleঅনলাইন গেমিং মানসিক স্বাস্থ্যের জন্য ঝুঁকিপূর্ণ
Next articleএমডি সাইকিয়াট্রি জুলাই সেশনে পাশ করেছেন ৯ জন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here