শেখ হাসিনা মেডিকেল কলেজ (শেহামেক),হবিগঞ্জে প্রথমবারের মতো পালিত হলো ‘বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস ২০২৩’

0
24

বাংলাদেশ এসোসিয়েশন অফ সাইকিয়াট্রিস্টস, সিলেটের সাথে কোলাবরেশনে করে প্রথমবারের মতো ‘বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস ২০২৩’ উপলক্ষ্যে অনুষ্ঠান আয়োজন করে মনোরোগবিদ্যা বিভাগ,শেহামেক। দিবসটির এবারের প্রতিপাদ্য বিষয় ‘মানসিক স্বাস্থ্য সর্বজনীন মানবাধিকার’।

বাংলাদেশের প্রায় ৯২% মানুষ তাদের মানসিক স্বাস্থ্যসেবা পাচ্ছেন না। এর নানামুখী কারণ রয়েছে। যেমন- প্রান্তিক পর্যায়ের বেশিরভাগ মানুষ তাদের মানসিক স্বাস্থ্য নিয়ে সচেতন নয় বা তাদের মধ্যে সচেতনতা বাড়ানোর জন্য কোনো কার্যকরী পদক্ষেপও নেই। আবার আর্থ-সামাজিক কারণেও অনেকের এই সেবার অধিকার নিশ্চিত হচ্ছে না। কিন্তু মানসিক স্বাস্থ্যসেবা একজন মানুষের অন্যান্য অধিকার বা সেবার মতোই সমান গুরুত্বপূর্ণ। সামাজিক বৈষম্যের কারণে আমাদের দেশের নিম্ন আয়ের মানুষ তাদের মানসিক স্বাস্থ্য সেবা পেতে অবহেলিত। আবার তারা এই বিষয়ে যথেষ্ট সচেতনও নন। এবারের ‘মানসিক স্বাস্থ্য সর্বজনীন মানবাধিকার’ প্রতিপাদ্যকে ধারণ করে মানসিক স্বাস্থ্য সেবার সামগ্রিক এই বেহাল অবস্থা উত্তরণের জন্য সবার মাঝে এখনি সচেতনতা বৃদ্ধি এবং সংশ্লিষ্টদের কার্যকরী নানা পদক্ষেপ নিতে হবে বলে মনে করেন বিশেষজ্ঞরা।

অনুষ্ঠানে অধ্যক্ষ, অধ্যাপক ডা. সুনির্মল রায় তার বক্তৃতায় বলেন, “মানসিক স্বাস্থ্যের গুরুত্ব বিবেচনা করে মানসিক সুস্থতা রক্ষার দিকে সবাইকে মনোযোগ দিতে হবে”।

সভায় মনোরোগবিদ্যা বিভাগের সহকারী অধ্যাপক ও বিভাগীয় প্রধান ডা.রেজওয়ানা হাবীবা বৈজ্ঞানিক প্রবন্ধ উপস্থাপন করেন ও মানসিক স্বাস্থ্য বিষয়ক অন্যান্য আলোচনায় অংশ নেন। উক্ত অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন রেডিওলজি বিভাগের অধ্যাপক ডা. মোস্তাক আহমেদ ভূইয়া, মেডিসিন বিভাগের অধ্যাপক ডা. এনায়েত হোসেন, অর্থোপেডিক সার্জারি বিভাগের সহযোগী অধ্যাপক ডা.পূর্ণেন্দু বিশ্বাস, মাইক্রোবায়োলজি বিভাগের সহযোগী অধ্যাপক ও বিভাগীয় প্রধান ডা.কান্তি প্রিয় দাস । অনুষ্ঠানে অত্র কলেজের শিক্ষকবৃন্দ সহ বিভিন্ন বর্ষের এমবিবিএস শিক্ষার্থীরাও উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন কার্ডিওলজি বিভাগের সহকারী অধ্যাপক ডা.সোলায়মান মিয়া। আলোচনা সভায় বক্তারা মানসিক স্বাস্থ্যের বিভিন্ন বিষয়ে আলোকপাত ও আলোচনা করেন। সবশেষে কেক কেটে ও কুইজ বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণের মাধ্যমে শেষ হয় বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস উপলক্ষ্যে এ বিশেষ আলোচনা অনুষ্ঠানটি।

মনের খবর টিভির স্বাস্থ্যবিষয়ক প্রোগ্রাম দেখতে ক্লিক করুন

Previous articleগাজী মেডিকেল কলেজ হাসপাতালে ‘বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস ২০২৩’-এর বর্ণাঢ্য র‍্যালি
Next articleবিপিএ ও ঢাবির মনোবিজ্ঞান বিভাগের উদ্যোগে ‘বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস ২০২৩’ উদ্‌যাপিত

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here