মানসিক চাপ কমাতে পারে ভেষজ চা

0
57

আমাদের ইন্দ্রিয়কে উদ্দীপিত করতে এবং কাজকর্মে উৎসাহ তৈরি করতে পারে এক কাপ ভালো চা। ভেষজ চা মনকে ভালো রাখতে ও ভালো ঘুমেও সহায়তা করে। এছাড়াও মানসিক চাপ মোকাবেলা করার ক্ষেত্রে ভেষজ চা অত্যন্ত উপকারী। কিছু ভেষজ চা মানসিক চাপ-উপশম করে শান্ত থাকতে সহায়তা করে। চলুন জেনে নেওয়া যাক উপকারী ভেষজ চা সম্বন্ধে-

পুদিনা পাতার চা

পুদিনা পাতার চা আরামদায়ক অনুভূতিগুলোকে পূর্ণ করে। যা শরীরকে প্রশান্ত করতে এবং মনকে শান্ত রাখতে সহায়তা করে। এই চা হজম প্রক্রিয়া ঠিক রাখে যা ভালো ঘুমাতে সহায়তা করে।

ক্যামোমাইল চা

ক্যামোমাইল ফুল থেকে তৈরি বিশেষ এই চা স্ট্রেস কমাতে সহায়তা করে। এই চা তৈরি করতে তাজা বা শুকনো ক্যামোমাইল ফুল ব্যবহার করতে পারেন। ক্যামোমাইলের সফট বৈশিষ্ট্য রয়েছে যা একটি ব্যস্ত দিনের মুড ঠিক করতে সহায়তা করে।

ল্যাভেন্ডার চা

ল্যাভেন্ডার অ্যারোমাথেরাপি এজেন্ট যা উদ্বেগ, হতাশা এবং অবসন্নতা দূর করতে ব্যাপকভাবে ব্যবহৃত হয়। এই চা নার্ভ শান্ত করতে এবং ভলো ঘুম পেতে সহায়তা করে। এছাড়াও ল্যাভেন্ডার চা ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে।

গোলাপ চা

গোলাপ ফুলের মিষ্টি গন্ধ স্ট্রেস রিলিজ করে এবং মনকে শিথিল করে। তাজা বা শুকনো গোলাপের পাপড়ি ব্যবহার করে গোলাপ চা তৈরি করতে পারেন। ঘুমাতে যাওয়ার আগে গোলাপ চা খেলে মনে একটি শান্ত প্রভাব ফেলে যা ভালো ঘুমাতে সহায়তা করবে।

করোনায় স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে প্রাণে

“মনের খবর” ম্যাগাজিন পেতে কল করুন ০১৮ ৬৫ ৪৬ ৬৫ ৯৪

 

Previous articleগাছপালা ঘেরা পরিবেশে থাকা মানসিক স্বাস্থ্যের জন্য উপকারী
Next articleফোর হর্সম্যান অব এপোক্যালিপস ও একটি সম্পর্কের মৃত্যু

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here