মাথায় সবসময় বিক্ষিপ্ত চিন্তা ঘুরতে থাকে

0
75
গভীর রাতে আমি ঘুমের মধ্যে চিৎকার করি

প্রতিদিনের চিঠিআমাদের প্রতিদিনের জীবনে ঘটে নানা ঘটনা-দুর্ঘটনা। যা প্রভাব ফেলে আমাদের মনে। সেসবের সমাধান নিয়ে মনের খবর এর বিশেষ আয়োজন ‘প্রতিদিনের চিঠি’ বিভাগ। এই বিভাগে প্রতিদিনই আসছে নানা প্রশ্ন। আপনিও লিখতে পারেন আমাদেরকে এই ইমেইলে monerkhaboronline@gmail.com। সেজন্য ফলো করুন আমাদের ফেসবুক পেজ

তীর্যক মন্তব্য কিংবা সমালোচনা নিতে পারি না

সমস্যাঃ কোন কাজ করতে গেলে,নামাজে বসলে,পড়তে বসলে,খেতে বসলে, অবসর সময়ে,মাথায় সবসময় বিক্ষিপ্ত চিন্তা ঘুরতে থাকে। আমি যতই চেষ্টা করি চিন্তা গুলো এড়ানোর কিন্তু এই চিন্তা কিছুক্ষণ বন্ধ হলেও আবার অটোমেটিক চলে আসে এই, বিক্ষিপ্ত অযৌক্তিক চিন্তা বর্তমানে আমার মানসিক রোগে রূপ নিচ্ছে যা আমার সাধারণ জীবনকে নিয়ে যাচ্ছে ভাবনার জগতে। এর থেকে বাঁচার উপায় কি?

-নাম প্রকাশে অনিচ্ছুক

পরামর্শ : প্রথমে আপনাকে ধন্যবাদ প্রশ্নটি করার জন্য। সম্ভবত আপনি ওসিডি বা অবসেসিভ কমপালসিভ ডিজঅর্ডার রোগে ভূগছেন। এই রোগে যে কোনো একটা চিন্তা মনের ভিতর আসে এবং যে চিন্তা নিজের স্বাভাবিক কাজ ও চিন্তা শক্তিকে নষ্ট করে দেয়। যে চিন্তাটির কোনো ভিত্তি বা যুক্তি নেই। যিনি এ চিন্তাটি করছেন তিনি জানেন, চিন্তাটি অনর্থক, বিরক্তিকর এবং অস্বস্থিকর। ওসিডিতে চিন্তাটি কি নিয়ে হবে তার কোনো নির্দিষ্ট সীমা থাকেনা। যে কোনো কিছু নিয়েই হতে পারে। তবে সাধারণত, রোগ, পরিষ্কিার পরিচ্ছন্নতা, ধর্মীয় চিন্তা, যৌন বিষয়ক অস্বস্তিকর বিষয় নিয়েই চিন্তাগুলো আসে। মোদ্দাকথা চিন্তাগুলো কি নিয়ে হবে তার কোনো ঠিকঠাক থাকেনা।

এটি একটি মানসিক রোগ। তবে এটি কেন হয়, তার কিন্তু কোনো প্রকৃত কারণও এখনো আবিষ্কৃত নয়। সুতরাং আপনি কোনো কারন মনে নিবেন না। তাতে আপনার কোনো দোষ বা দায় নাই। আপনি দ্রুত চিকিৎসার আওতায় আসুন। যত দ্রুত আসবেন ততই ভালো। শুরু হওয়ার প্রথম বছরে চিকিৎসা করাতে পারলে বেশী ফল পাওয়া যায় বলে বিজ্ঞান সাজেস্ট করে। আপাতত টেবলেট রিলাফিন (Relafin 50mg) একটি করে সকালে নাস্তার পর শুরু করতে পারেন। কাছাকাছি কোনো মনোরোগ বিশেষজ্ঞ দেখান। চাইলে আমাদের সাথে সরাসরি বা অনলাইনেও চিকিৎসা নিতে পারেন। ধন্যবাদ।

পরামর্শ দিয়েছেন:
অধ্যাপক ডা. সালাহ্উদ্দিন কাউসার বিপ্লব
চেয়ারম্যান (এক্স)– মনোরোগবিদ্যা বিভাগ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়।
কোঅর্ডিনেটর– সাইকিয়াট্রিক সেক্স ক্লিনিক (পিএসসি), মনোরোগবিদ্যা বিভাগ, বিএসএমএমিউ।

চেম্বার : MK4C -মনের খবর ফর কেয়ার
মগবাজার রেইল গেইট।
নাভানা বারেক কারমেলা, লিফটের ৩,
(ইনসাফ কারাকাহ হাসপাতালের বিপরীতে)।
চেম্বার সিরিয়াল : ০১৮৫৮৭২৭০৩০

সম্পাদক, মনের খবর
সাবেক মেন্টাল স্কিল কনসাল্টেন্ট – বাংলাদেশ ন্যাশনাল ক্রিকেট টিম।

আরও দেখুনঃ

আরও প্রশ্ন পড়ুনঃ

Previous articleMK4C-তে কীভাবে টেলিসাইকিয়াট্রি চিকিৎসা নেবেন?
Next articleআমি একটা বিষয় নিয়ে হঠাৎ ভয় পাই

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here