মাথার ভেতর থেকে আওয়াজ আসে, আমি ভয় পাই

0
48

সমস্যা: আসসালামুআলাইকুম। আমি মোঃ নজরুল ইসলাম, বয়স ৩১। আমার গত তিন বছর ধরে আধো ঘুমের মধ্যে কিছুটা ঘুমন্ত আবার কিছুটা জাগ্রত অবস্থায় মাথার ভিতর এক ধরণের ভুম ভুম আওয়াজ আসে যা কিনা আমাকে ভীষণ ভয় পাইয়ে দেয়। মনে হয় মাথার ভিতর থেকে কিছু ছিড়ে যাচ্ছে। ভয়ে ঘুম হয় না। মাসে অন্তত ১৫-২০ বার এ সমস্যা হয়, কিছুতেই এ থেকে মুক্তি পাচ্ছি না। অনেক ডাক্তার দেখিয়েছি কোন উপকার পাচ্ছি না। সব ডাক্তার ঘুমের ওষুধ দেয়। ঘুমের ওষুধ খেলে ভাল থাকি। আমার বাম কানে আঘাত লাগে, কানে সব সময় শব্দ হয়। নাক, কান, গলা ডাক্তার দেখিয়েছি, তিনি সাইকিয়াট্রিস্ট এর নিকট পাঠিয়েছেন। সাইকিয়াট্রিস্ট ইপিট্রা ০.৫ মিলিগ্রাম ২ সপ্তাহ, পিনর ২৫ মিলিগ্রাম ৩ মাস দিয়েছিলেন। ৩ মাস ভাল ছিলাম। কিন্তু ওষুধ বাদ দিয়ে সমস্যা আরও বেড়ে গেছে। আমাকে বলতে পারবেন, আমি কোন ডাক্তার দেখাবো, দেশে বা বিদেশে? যদি কারো এ সমস্যা সম্পর্কে জানা থাকে তবে দয়া করে আমাকে জানাবেন, আমি তার সাথে যোগাযোগ করব।

পরামর্শ: আপনার প্রশ্নের জন্য ধন্যবাদ। আপনার সমস্যা থেকে দেখা যাচ্ছে, আধো ঘুমন্ত অবস্থায় আপনার মাথার ভিতর থেকে ভুম ভুম আওয়াজ আসে ফলে ভয়ে আর ঘুম হয় না যা মাসে প্রায় ১৫ থেকে ২০ বার হয়। বাম কানে আঘাত লাগে ও কানে সব সময় শব্দ হয়। আপনি এ সমস্যার জন্য খুব কষ্ট পাচ্ছেন এবং এ থেকে মুক্তি পেতে চাইছেন। এই লক্ষণগুলো থেকে একটি রোগকে নির্দিষ্ট করতে আরও কিছু তথ্য নেয়া প্রয়োজন। যেমনঃ
১। কতদিন ধরে এ সমস্যা হচ্ছে? আগেও এ সমস্যা হয়েছিল কিনা?
২। এ সমস্যা কি শুধু রাতে ঘুমের মধ্যেই হয় নাকি দিনের বেলাতেও হয়?
৩। ঘুমের সময় আর অন্য কোন ধরণের সমস্যা হয় কিনা?
৪। আপনি কি কোন বিষয় নিয়ে অনেক বেশী দুশ্চিন্তা করেন?
৫। বুক ধড়ফড় বা অস্থির লাগে কি?
৬। আপনার কি শুধু বাম কানেই আঘাত লাগে নাকি দুই কানেই?
৭। কানে শুনতে কি কোন অসুবিধা হয়?
৮। আপনি কি কোন নেশা করেন বা ঘুমের কোন ওষুধ অনেক দিন ধরে খাচ্ছেন কি?
আপনার মধ্যে এই প্রশ্নগুলোর উত্তর খোজা জরুরী। আপনি যতটুকু বলেছেন তাতে করে বলা যায় আপনার হিপনোগোগিক হেলুসিনেশন (Hypnagogic hallucinations) বা স্লিপ হেলুসিনেশন (Sleep hallucinations) হচ্ছে যা ঘুমের শুরুতেই ঘটে এবং রোগীর কাছে এটি খুব বাস্তব মনে হলেও এটা আসলে বাস্তব নয়। শুধু অস্বাভাবিক শব্দই নয়, অস্বাভাবিক ছবি বা মুখে অস্বাভাবিক স্বাদ লাগার অনুভুতিও হতে পারে যা অনেক মানসিক বা শারীরিক রোগে দেখা দিতে পারে যেমন, নারকোলেপ্সি (Narcolepsy), নাইট মেয়ার (Nightmare) এর মত ঘুমের সমস্যা জনিত রোগে। তাছাড়া সিজফ্রেনিয়া (Schizophrenia), এনক্সাইটি ডিজঅর্ডারসে (Anxiety Disorders) এ সমস্যা হতে পারে। তবে কানের ও মস্তিস্কের বিভিন্ন সমস্যায়ও এ ধরণের লক্ষণ দেখা দিতে পারে, যেমন, লেবিরিন্থাইটিস(Labirinthitis), মেনিয়ারস ডিজিস(Meniere’s disease), একুইস্টিক নিউরোমা(Acoustic neuroma), সেরিব্রাল ভেনাস থ্রম্বসিস(Cerebral venous thrombosis),পারকিন্সন্স ডিজিজ(Perkinson’s disease), এপিলেপ্সি(Epilepsy) ইত্যাদি। আপনি যে সমস্যাগুলো বলেছেন তা এসব রোগের সাথেও থাকতে পারে তবে প্রতিটা রোগের অন্যান্য আরও কিছু লক্ষণ থাকে। তাই অন্যান্য প্রয়োজনীয় তথ্য নেয়া ও প্রয়োজনীয় কিছু পরীক্ষানিরীক্ষা ছাড়া আপনার রোগটি নির্দিষ্ট করা যাবে না।
আপনি যেহেতু নাক-কান-গলার চিকিৎসক দেখিয়েছেন এবং উনি আপনাকে সাইকিয়াট্রিস্টের কাছে পাঠিয়েছেন ও সাইকিয়াট্রিস্ট আপনাকে এনক্সিওলাইটিক(Anxieolytics) ও সিডেটিভ(Sedatives) দিয়েছিলেন যা আপনি ৩ মাস খেয়ে ভাল ছিলেন কিন্তু ওষুধ ছাড়ার পর আপনার সমস্যা আবার দেখা যায়, সেহেতু আপনার উচিত হবে আবার কোন মানসিক চিকিৎসকের পরামর্শ নেয়া এবং মানসিক রোগ বিশেষজ্ঞ মনে করলে প্রয়োজনে কোন নাক-কান-গলা বিশেষজ্ঞ বা নিউরোলজিস্ট দেখানোরও দরকার হতে পারে। দুশ্চিন্তাজনিত সমস্যা বা ঘুমের সমস্যাজনিত কোন রোগে এমনটা হচ্ছে বলেই মনে হলেও কিছু কিছু পরীক্ষানিরীক্ষার প্রয়োজন হতে পারে যেমন, পলিসোমনোগ্রাম, মস্তিস্কের এম,আর আই ইত্যাদি। সেই ক্ষেত্রে আপনি এমন কোন হাসপাতালে চিকিৎসা নিতে পারেন যেখানে আপনি একই সাথে মানসিক, নাক-কান-গলা ও নিউরোলজী বিশেষজ্ঞের পরামর্শ নিতে পারেন ও প্রয়োজনীয় পরীক্ষানিরীক্ষা করাতে পারেন।
আপনার সমস্যা নির্দিষ্ট করা গেলে এবং সেই অনুযায়ী চিকিৎসা নিলে আপনার সমস্যার সমাধান হবে বলে আমি মনে করি। ঘুমের ওষুধ যেমন দীর্ঘদিন খাওয়া ঠিক নয় তেমনি কিছু কিছু ক্ষেত্রে সাময়িক ভাবে তার প্রয়োজন হতে পারে। Pinor নামে যে ওষুধটা আপনি খেয়েছিলেন সেটা হয়ত আবারও এবং দীর্ঘদিন খেতে হতে পারে তবে তা একজন বিশেষজ্ঞই ঠিক করবেন। সেই সাথে প্রয়োজন নিজের জীবন যাপনে কোন অনিয়ম থাকলে তা ঠিক করা যেমন, নির্দিষ্ট সময়ে ঘুমানো, নেশাদ্রব্য গ্রহণ না করা ইত্যাদি।

পরার্মশ দিয়েছেন
মো. ওয়ালিউল হাসনাত সজিব
সহকারী অধ্যাপক
শহীদ মনসুর আলী মেডিকেল কলেজ হাসপাতাল সিরাজগঞ্জ।

স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে প্রাণে

“মনের খবর” ম্যাগাজিন পেতে কল করুন ০১৮ ৬৫ ৪৬ ৬৫ ৯৪

Previous articleদাম্পত্য, যৌন সম্পর্ক এবং প্যানিক ডিজঅর্ডার
Next articleঋতু পরিবর্তনে মনের প্রভাব

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here