মহামারীর দুঃসময়ে অনিয়ন্ত্রিত হয়ে ওঠা জীবনের লাগাম টানুন এখনই

0
195
মহামারীর দুঃসময়ে অনিয়ন্ত্রিত হয়ে ওঠা জীবনের লাগাম টানুন এখনই
মহামারী যেমন সঠিক প্রতিষেধকের অভাবে অনিয়ন্ত্রিত আচরণ করছে তেমনি এর প্রভাবে আমাদের দৈনন্দিন জীবনও যেন লাগামহীন আচরণে উদ্যত। এই অনিয়ন্ত্রিত জীবনে নিয়ন্ত্রণ ফেরাতে পারে আমাদের অদম্য মানসিক শক্তি।

করোনা ভাইরাস বিশ্ব জুড়ে এক চরম বিশৃঙ্খলার সৃষ্টি করেছে। প্রতি দিন হাজার হাজার মানুষ করোনা ভাইরাসে আক্রান্ত হচ্ছে এবং হাজার হাজার মানুষের মৃত্যু হচ্ছে। কোন ভাবেই এই ভাইরাসকে নিয়ন্ত্রণ করা যাচ্ছেনা। এর উচ্চ সংক্রমণ এবং মৃত্যু হার আমাদের সবার স্বাভাবিক জীবনেও চরম দুশ্চিন্তা, উদ্বিগ্নতা এবং হতাশার জন্ম দিয়েছে কারণ এর কোন কার্যকরী প্রতিষেধক এখনো আবিষ্কৃত করতে বিজ্ঞানীরা অসফল। নিজের ও পরিবারের সুরক্ষা নিয়ে প্রতিটা মুহূর্ত কাটছে চরম মানসিক উৎকণ্ঠায়।

এই বিশৃঙ্খল জীবনে শারীরিক ও মানসিক ভাবে সুস্থ থাকা বা  অন্যদের সুস্থ রাখা যেমন কঠিন তেমন চ্যালেঞ্জিং। এরকম অবস্থায় স্বাভাবিক ভাবে ইতিবাচক চিন্তাশক্তি একদমই লোপ পায় এবং আমরা আমাদের ভাল মন্দ বিচার করতেও ভুলে যাই। এমন বিশৃঙ্খল এবং অনিয়ন্ত্রিত অবস্থায় সব দিক থেকে অস্বাস্থ্যকর জীবন যাপনে আমরা বাধ্য হচ্ছি। তাই সুস্থ থাকতে এই অনিয়ন্ত্রিত অবস্থাকে অবশ্যই নিয়ন্ত্রণে নিয়ে আসতে হবে।
সুস্থ থাকতে এবং এই অজানা ভয় মুক্ত হতে প্রথমত আমাদের যা মেনে নিতে হবে তা হল, সব কিছু আমাদের নিয়ন্ত্রণে রাখা সম্ভব নয়। এসব বাদ রেখে এমন সব কিছু নিয়ে ভাবুন বা মনোযোগ দিন যেগুলো অপেক্ষাকৃত বেশী বাস্তব সম্মত। সব সময় কোভিড-১৯ এর ভীতি নিয়ে নিজেকে ব্যস্ত রাখলে অস্তিত্ব সংকট তৈরি হতে পারে। নিজেকে বিভিন্ন সৃষ্টিশীল কাজের মাঝে ব্যস্ত রাখুন। এতে আপনার মন ভাল থাকবে এবং ভয় থেকে জীবনে যে বিশৃঙ্খল অবস্থার সৃষ্টি হয়েছে তা থেকে মুক্তি পাবার সুযোগ তৈরি হবে।

সারাক্ষণ কোভিড-১৯ সংক্রান্ত বিভিন্ন ধরণের সংবাদ শোনা থেকে বিরত থাকুন। এতে প্রতিদিনের আক্রান্ত, মৃত্যু সহ নানা রকমের নেতিবাচক সংবাদ আপনাকে বিচলিত করতে পারবেনা। ভয়, হতাশা, দুশ্চিন্তা মুক্ত থাকতে অন্য বিনোদনমূলক অনুষ্ঠান দেখুন। নিজেকে সুরক্ষিত রাখতে দিনের একটি নির্দিষ্ট সময়ে সংবাদ শুনে সার্বিক অবস্থা সম্পর্কে অবগত হন। সেভাবে প্রস্তুতি নিন। তাছাড়া পরিবারের সবার সাথে সুন্দর সময় কাটান। অযথা ভয় পেলে বা হতাশায় ডুবে থেকে জীবনটাকে বিশৃঙ্খলা পূর্ণ করে তুললে আপনার পরিবারের অন্যান্য সদস্যদের জীবনও দুর্বিষহ হয়ে উঠবে। নিজেকে ও পরিবারের সদস্যদেরকে সুস্থ রাখতে মানসিক ভাবে নিজেকে সব কিছুর জন্য প্রস্তুত রাখুন এবং সবার সাথে সুন্দর , ভয় মুক্ত সময় কাটান।

আমাদের সবারই জীবন নিয়ে সংশয় রয়েছে এটা সত্য। কিন্তু আমরা কেউই জানিনা ভবিষ্যতে কি হতে চলেছে। তাই ভয় কোন কিছুর সমাধান নিয়ে আসবেনা। আপনার এলোমেলো জীবন আপনার আরও বেশী ক্ষতি সাধন করবে এবং কোভিড-১৯ আপনার কোন ক্ষতি করার আগে আপনার এই ভয় এবং বিশৃঙ্খল জীবনই আপনার সব থেকে বড় ক্ষতির কারণ হয়ে দাঁড়াবে । তাই সব ধরণের মানসিক তাড়না মুক্ত হয়ে সব কিছু মেনে নিয়ে ভাল কিছুর প্রত্যাশায় বুক বাঁধতে হবে। ভাল থাকার প্রচেষ্টা করতে হবে।

স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে প্রাণে

Previous articleশিশুকে বন্ধু নির্বাচনের কৌশল শেখাবেন যেভাবে
Next articleঅস্বাস্থ্যকর জীবনযাপন যৌনরোগের সঙ্গে সম্পর্কিত

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here