মনোরোগ বিশেষজ্ঞ অধ্যাপক ডা. মো. রেজাউল করিমকে আজীবন সম্মাননা

0
104
অধ্যাপক ডা. মো. রেজাউল করিম। ছবি: মনের খবর

স্বাধীনতা উত্তর বাংলাদেশে মনোরোগ চিকিৎসায় বিশেষ অবদান রাখার জন্য বিশিষ্ট মনোরোগ বিশেষজ্ঞ অধ্যাপক (অব.) ডা. মো. রেজাউল করিমকে ‘আজীবন সম্মাননা’ প্রদান করেছে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সাইকিয়াট্রিস্টস, সিলেট শাখা (বাপসিল)। ৭ম বার্ষিক সাধারণ সভা বাপসিল ও ৩য় অ্যালামনাই পুনর্মিলনী ২০২৪ উপলক্ষ্যে প্রথমবারের ন্যায় এই ‘আজীবন সম্মাননা’ স্মারকের প্রবর্তন করা হয় এবং ডা. মো. রেজাউল করিমকে উক্ত সম্মানে ভূষিত করা হয়।

বুধবার (২৮ ফেব্রুয়ারি) মৌলভীবাজারের দুসাই রিসোর্টে জনাকীর্ণ ও আড়ম্বর অনুষ্ঠানে তাঁকে এই সম্মাননা প্রদান করা হয়।

এসময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সাইকিয়াট্রিস্টস (বিএপি) এর কেন্দ্রীয় সভাপতি অধ্যাপক ডা. আজিজুল ইসলাম, বিশেষ অতিথি ছিলেন সিলেট এমএজি মেডিক্যাল কলেজের উপাধ্যক্ষ, অধ্যাপক ডা. মুজিবুল হক; বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যালবিশ্ববিদ্যালয়ের মনোরোগবিদ্যা বিভাগের চেয়ারম্যান, অধ্যাপক ডা. নাহিদ মাহজাবিন মোর্শেদ, বাপসিলের সভাপতি অধ্যাপক (অব.) ডা. গোপী কান্ত রায় প্রমুখ।

সম্মাননা প্রদান অনুষ্ঠানটি সভাপতিত্ব করেন সিলেট এমএজি ওসমানী মেডিক্যাল কলেজের মনোরোগবিদ্যা বিভাগের বিভাগীয় প্রধান ও সহযোগী অধ্যাপক ডা. আর কে এস রয়েল। একই বিভাগের অধ্যাপক ডা. সুস্মিতা রায় ও সহকারি অধ্যাপক ডা. পলাশ রায়ের যৌথ সঞ্চালনায় উক্ত অনুষ্ঠানটিতে আরও উপস্থিত ছিলেন বাপসিলের কার্যনির্বাহী সদস্যবৃন্দ, মনোরোগবিদ্যা বিভাগের অ্যালামনাই ও তাদের পরিবারের সদস্যবৃন্দ, মনোরোগবিদ্যা বিভাগের শিক্ষক ও রেসিডেন্ট চিকিৎসকবৃন্দ। অধ্যাপক (অব.) ডা. মো. রেজাউল করিম এতে ‘বাংলাদেশে মনোরোগবিদ্যার উন্নয়নের ইতিহাস’ শীর্ষক স্মারক বক্তৃতা প্রদান করেন।

উল্লেখ্য, অধ্যাপক (অব.) ডা. মো. রেজাউল করিম ১৯৮২ সালে মনোরোগবিদ্যা বিষয়ে বাংলাদেশে ১ম এফসিপিএস ডিগ্রি অর্জন করেন। তিনি সিলেট এমএজি ওসমানী মেডিক্যাল কলেজের প্রাক্তন অধ্যক্ষ হিসেবে দীর্ঘমেয়াদে দায়িত্ব পালন করেছেন। এছাড়া কর্মজীবনে তিনি বিভিন্ন মেয়াদে মনোরোগবিদ্যা বিভাগের প্রধান ও অধ্যাপক হিসেবে সিলেট এমএজি ওসমানী মেডিক্যাল কলেজ, রাজশাহী মেডিক্যাল কলেজ, রংপুর মেডিক্যাল কলেজ; পরিচালক, পাবনা মানসিক হাসপাতাল; ডিন, চিকিৎসা বিজ্ঞান অনুষদ, শাবিপ্রবি; অধ্যক্ষ, সিলেট উইমেন্স মেডিক্যাল কলেজে সফলতার সাথে দায়িত্ব পালন করেছেন।

বাপসিল এবং সিওমেক মনোরোগবিদ্যা বিভাগ ২০১৯ সালে শ্রীমঙ্গলস্থ গ্র্যান্ড সুলতান টি রিসোর্টে অনুরূপ এক অনুষ্ঠানে মানসিক রোগ জনসচেতনতায় অবদান রাখার জন্য প্রতিষ্ঠান হিসেবে প্রথমবারের মতো ‘মনের খবর’কে সম্মাননা স্মারক প্রদান করেছিল।

Previous articleশৈশব থেকে আবেগের ক্রমবিকাশ
Next articleশিশু মনে বিনোদন কেন প্রয়োজন?

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here