মনোরোগ বিশেষজ্ঞ অধ্যাপক ডা. নজরুল হক আর নেই

0
91

বিশিষ্ট মনোরোগ বিশেষজ্ঞ ও বীর মুক্তিযোদ্ধা বিগ্রেডিয়ার জেনারেল (অব.) অধ্যাপক ডা. নজরুল হক মারা গেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

সোমবার (২৯ জানুয়ারি) সকাল ৬টা ৩৫ মিনিটে রাজধানীর সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) তিনি ইন্তেকাল করেন।

বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সাইকিয়াট্রিস্টসের (বিএপি) সভাপতি ব্রিগেডিয়ার জেনারেল (অব.) ডা. আজিজুল ইসলাম মনের খবরকে জানান, ডা. নজরুল হক গত তিন বছর ধরে লিম্ফোমায় ভুগছিলেন। তখন থেকেই তিনি চিকিৎসা চালিয়ে যাচ্ছিলেন। তাঁর রোগ প্রতিরোধ ক্ষমতা অপেক্ষাকৃত কম ছিল। গত কয়েকদিন তিনি আইসিইউতে ভর্তির পর ভেন্টিলেশনে ছিলেন। আজ সকালে চিকিৎসাধীন অবস্থায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

আজ বাদ জোহর সিএমএইচে তাঁর প্রথম জানাজা অনুষ্ঠিত হবে। দ্বিতীয় জানাজা অনুষ্ঠিত হবে তাঁর নিজ বাড়ি উত্তরায়। আর আগামীকালকে তাঁকে বীর মুক্তিযোদ্ধা হিসেবে গার্ড অব অনার দিয়ে ঢাকার বনানী সামরিক কবরস্থানে রাষ্ট্রীয় মর্যাদায় সমাহিত করা হবে।

ডা. আজিজুল ইসলাম বলেন, ডা. নজরুল হক অত্যন্ত সাদাসিধে ও নিরহংকার একজন মানুষ ছিলেন। তিনি সবার সাথে সবসময় সদ্ব্যবহার করতেন। তিনি একজন মুক্তিযোদ্ধা ছিলেন এবং অনেক বড় মানুষদের সাথে চলাফেরা করতেন, কিন্তু এগুলো নিয়ে কখনো গর্ব করেননি কিংবা কখনো কোনো সুবিধা নেয়ার চেষ্টা করেননি জীবনে। সবসময় সদালাপী ও কোমল হৃদয়ের মানুষ ছিলেন।

অধ্যাপক ডা. নজরুল হকের মৃত্যুতে শোক প্রকাশ করে বিএসএমএমইউ’র মনোরোগবিদ্যা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. নাহিদ মাহজাবিন মোরশেদ বলেন, ”নজরুল হক ভাই অত্যন্ত ভালো ও সদা হাস্যোজ্জ্বল একজন মানুষ ছিলেন। তিনি সবার সাথে এডজাস্ট করে চলতে ও সবার সাথে মিলে গল্প করতে পছন্দ করতেন। আমাদের সাইকিয়াট্রির জন্য উনার অনেক অবদান আছে। সেই অবদানগুলো আমরা আজকে শ্রদ্ধাভরে স্মরণ করি। আল্লাহ্ যেন উনার বেহেস্ত নসিব করে সেই দোয়া কামনা করি।”

অধ্যাপক ডা. নজরুল হক বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সাইকিয়াট্রিস্টসের (বিএপি) আজীবন সদস্য ছিলেন।

বিএপি’র মহাসচিব ডা. তারিক সুমন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সাইকিয়াট্রিস্টসের পক্ষ থেকে ব্রিগেডিয়ার জেনারেল (অব.) অধ্যাপক ডা. নজরুল হকের শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন ও তাঁর বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন।

Previous articleমনোরোগবিদ্যা বিভাগের ফেব্রুয়ারির বৈকালিক আউটডোর সূচি
Next articleঅধ্যাপক ডা. দীপেন্দ্র নারায়ন দাসের স্মরণে ভার্চুয়াল শোকসভা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here