মনোরোগে ভাষাবিজ্ঞানের গুরুত্ব

0
50

আমরা বাঙ্গালী
বাংলা আমাদের দেশ,
বাংলা আমাদের ভাষা

আমার এই লেখাটি হৃদয়ের সমস্ত শুভ্রতা উৎসারিত করে সকল ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে তাদের উদ্দেশ্যে উৎসর্গ করা হল। বিশ্বের অন্যতম প্রধান ভাষা বাংলা ভাষা, আন্তর্জাতিক ভাবে স্বীকৃত একটি ভাষা।

অনেকেই হয়ত একটু অবাক হয়ে ভাবছেন মনোরোগের আবার ‘‘ভাষা’’র ভূমিকা কি ? তাহলে আমরা প্রথমেই জেনে নেই ভাষা কি ?
আমরা মানুষ সামাজিক জীব প্রতিনিয়তই আমরা আমাদের মনের মৌলিক আবেগ আকাঙ্ক্ষা এবং আনুষঙ্গিক বিষয় সমূহ অন্যের কাছে প্রকাশ করে থাকি ভাষার মাধ্যমে। বাচন/স্পীচ/কথন হচ্ছে মানুষের মুখ থেকে নিঃসৃত মনের ভাব প্রকাশের অতি প্রত্যক্ষ একটি প্রায়োগিক রূপ যেটি প্রত্যেক সুস্থ মানুষ তার বাগযন্ত্রের ক্রিয়া প্রতিক্রিয়ায় মাধ্যমে ধ্বনি, শব্দ, বাক্য ও অর্থ এই উপদান গুলোর সামঞ্জস্য পূর্ন ব্যবহারই হচ্ছে কথন। অর্থ্যাৎ ধ্বনি, শব্দ, বাক্য ও অর্থ এই উপাদান গুলোর কোন একটি উপাদান অথবা সব গুলো উপদানে সামঞ্জস্য যদি না থাকে তখনই বলে থাকি মনোরগের ভাষায় ডিস্অরগানাইজড্ই স্পীচ ( Disorganized Speech) বা অসামাঞ্জস্যপূর্ন কথা। তাহলে মানুষ কি কথনকালে শুধু বাচন/স্পীচ/কথনের মাধ্যমেই মনের আবেগ প্রকাশ করে থাকে ?

প্রকৃত পক্ষে মানুষের মনের আবেগকে অন্যের কাছে অধিক অর্থবহ করার জন্য অবাচনিক ভাষার ব্যবহার অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কারণ মানুষ যখন প্রতিবেশ ও পরিবেশ অনুযায়ী অন্যের কাছে মনের আবেগ কে কথার মাধ্যমে প্রকার করে থাকেন তখন সে নানা অঙ্গভঙ্গির মাধ্যমে তার মনের আবেগকে আরো অধিক অর্থবহ করে তোলেন। যদি কোন মানুষ তার এই মনের আবেগ কে প্রতিবেশ ও পরিবেশ /প্রাগ্মেটিক / প্রায়োগিক (Pragmatic)  অর্থে রূপ দিতে না পারেন তখন আমরা মনোরোগের ভাষায় বলে থাকি ডিস্অরগানাইজড বিহেবিয়ার (Disorganized behaviour)  অথবা অসামাঞ্জস্যপূর্ন আচরন। মূলত মানুষের মনে এই আবেগ গুলোকে বিভিন্ন বিজ্ঞান ভিত্তিক বিষয় গুলোতে ভাষার ব্যবহারের বৈচিত্রতা ভিন্ন আর কিছু নয় কারণ এই সব পরিকল্পনাটি হয়ে থাকে মস্তিস্কে। ভাষাবিদরা মনে করেন এগুলো কগ্নেটিভ লিংগুয়েস্টিক (Cognitive Linguistic) সাইকোলিংগুয়েস্টিক (Psycho Linguistic ) নিউরোলিংগুয়েসটিক (Neuro-Linguistic) অংশ। অতএব মানুষের প্রাত্যহিক ও প্রাগ্রসর ভাষা ব্যবহার বহুমাত্রিক। সুতরাং বিভিন্ন ক্ষেত্র অনুযায়ী ভাষার ব্যবহার যাই হোক না কেন, ভাষা আমাদরে অহংকার একুশ আমাদের চেতনা, একুশের চেতনায় উজ্জীবিত হয়ে এগিয়ে যাক নতুন প্রজন্ম।

লেখক: ডাঃ ফাহমিদা ফেরদৌস
মনোরোগ বিশেষজ্ঞ ও চিকিৎসা ভাষাবিদ
সহকারী অধ্যাপক (মনোরোগ বিদ্যাবিভাগ)
জেড এইচ সিকদার ওমেন্স মেডিকেল কলেজ ও হাসপাতাল

Previous articleমানসিক স্বাস্থ্যসেবায় বিশেষ অবদানের জন্য সম্মাননা পেল ‘মনের খবর’
Next articleআল-হাশরের খাঁচাবন্দি জীবন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here