ব্যক্তিত্ব বোঝা যায় ‘X’ লেখার ধরন দেখে?

‘X’ লেখার ধরনে বোঝা যায় ব্যক্তিত্ব
‘X’ লেখার ধরনে বোঝা যায় ব্যক্তিত্ব
হাতের লেখার ওপর মানসিকতার প্রভাব থাকার বিষয়ে অধিকাংশ গবেষক একমত। ছেলেবেলায় লেখা শেখার পর এই দক্ষতা আবার বয়সের সঙ্গে সঙ্গে পাল্টাতে থাকে। আমেরিকার সার্টিফায়েড হ্যান্ডরাইটিং বিশেষজ্ঞ ক্যাথি ম্যাকনাইট বলছেন, হাতের লেখা থেকে ব্যক্তিত্ব সবচেয়ে ভালো বোঝা যায় ‘X’ চিহ্নের ক্ষেত্রে।

যুক্তরাষ্ট্রের গণমাধ্যম ব্যক্তিত্ব অপরাহ উইনফ্রের প্রতিষ্ঠিত দ্য অপরাহ ম্যাগাজিনের সঙ্গে আলাপকালে ক্যাথি এ বিষয়ে পূর্ণাঙ্গ ধারণা দিয়েছেন।
উপরের ছবিতে যে আটটি X’ দেখতে পাচ্ছেন, খেয়াল করে দেখবেন তার প্রতিটিতে একটি করে দাগ (স্ট্রোক) কালো, অন্যটি রঙিন। রঙিনটিকে বলা হচ্ছে প্রথম দাগ। কালোটি দ্বিতীয়। তীর চিহ্নের অর্থ উল্টোদিক থেকে দাগটি দিয়ে ওই দিকে টেনেছেন।
১. অতীতে আটকে থাকা: এক নম্বর ছবি অনুযায়ী আপনি X’ লিখে থাকলে প্রথমে নিচের ডান দিক থেকে দাগ দিয়ে উপরে উঠেছেন। এরপর কালোটি অর্থাৎ নিচের বাঁদিক থেকে উপরে ডানদিকে গেছেন। এমন করে আপনি ‘X’ লিখলে অতীত নিয়ে ভাবার প্রবণতা থাকতে পারে।
২. অতীত থেকে মুক্তির চেষ্টা: নিচের বাঁদিক থেকে প্রথম দাগ। দ্বিতীয়টি নিচের ডান থেকে উপরে বাঁয়ে। এমন হলে আপনি অতীত থেকে বেরিয়ে আসার চেষ্টা করেও পারছেন না।
৩. প্রথম দাগ উপরের ডান দিকে নিচে। দ্বিতীয়টি নিচের ডান দিক থেকে উপরে। এমন হলে আপনি বিদ্রোহী মানসিকতার অধিকারী হতে পারেন। কোনো কারণ ছাড়াই এই ধরনের মানুষেরা সামাজিক নিয়মকানুনের প্রতিবাদ করে থাকেন।
৪. চার নম্বর ছবির মতো করে  কেউ ‘X’ লিখলে ভবিষ্যৎ সম্পর্কে তার ফোকাস থাকার ধারণা পাওয়া যায়।
৫. পাঁচ নম্বর ছবির মতো করে ‘X’ লিখলে অধিকাংশ সময় ব্যক্তির মানসিক দৃঢ়তা সম্পর্কে ধারণা পাওয়া যায়। অর্থাৎ ওই ব্যক্তি সব সময় নিজের নিয়মে চলার চেষ্টা করেন।
৬. এভাবে যারা ‘X’ লেখেন তারা প্রায়ই নিজের বুদ্ধিতে চলেন। এবং জয়ও করেন।
৭. অধিকাংশ মানুষ সাত নম্বর ছবির মতো করেই ‘X’ লেখেন। এই ধরনের মানুষেরা সামাজিক রীতিনীতির ব্যাপারে খুব সচেতন। কিছুতেই তারা পথভ্রষ্ট হতে চান না। সবকিছু সমন্বয় করার চেষ্টায় থাকেন।
৮. এভাবে ‘X’ লেখা মানুষেরা প্রথাগত চিন্তার বাইরে কিছু করার চেষ্টায় থাকেন। যাকে বলে ‘আউট অব দ্য বক্স’।
সূত্র: https://www.oprahmag.com/life/a25990804/what-drawing-x-says-about-personality/

মানসিক স্বাস্থ্য বিষয়ে চিকিৎসকের সরাসরি পরামর্শ পেতে দেখুন: মনের খবর ব্লগ
করোনায় মানসিক স্বাস্থ্য বিষয়ক টেলিসেবা পেতে দেখুন: সার্বক্ষণিক যোগাযোগ
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
করোনায় সচেতনতা বিষয়ক মনের খবর এর ভিডিও বার্তা দেখুন: সুস্থ থাকুন সর্তক থাকুন

Previous articleকোটি’তে পৌঁছালো বিশ্বে করোনায় আক্রান্তের সংখ্যা
Next articleকরোনায় সামাজিক বয়কট এবং বৈষম্য থেকে বাংলাদেশে আত্মহত্যার ঝুঁকি বাড়ছে: গবেষণা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here