বৃদ্ধ বয়সে মনোকষ্টের ভার

0
383

দেশজুড়ে আলোচিত ঘটনা, রাজধানীর ধানমন্ডিতে নিজ বাসায় চিত্রনায়ক রিয়াজের শ্বশুর ব্যবসায়ী মোহাম্মদ আবু মোহসিন খান (৫৮) ফেসবুকে এসে নিজের মাথায় গুলি করে আত্মহত্যা করেছেন। বুধবার (২ ফেব্রুয়ারি) রাত নয়টার পর তার নিজ বাসায় এই আত্মহত্যার ঘটনা ঘটে।

আসলে একটা মানুষ যখন বার্ধক্যে উপনীত হন, তখন তার নিজের ভিতরে অজান্তেই কিছু জিনিস দানা বেধে ওঠে। যেমন- শারীরিক অসামর্থ্য, অসহায়ত্ব, পরনির্ভরশীলতা, অদৃষ্টের উপর সমর্পণতা ও অতিরিক্ত সংবেদনশীলতা। এগুলোর কারণে মানসিক যন্ত্রণা থেকে শুরু করে নিজেকে অবাঞ্ছিত, পরিবারের বা সমাজের বোঝা মনে করেন। অনেক প্রবীণই বিষণ্ণতায় ভোগেন। অনেক সময় এমন অযৌক্তিক ও শিশুসুলভ আচরণ তাদের মধ্যে প্রকাশ পায়, যাকে অনেকেই ‘দ্বিতীয় শৈশব’ বলে মনে করেন। প্রবীণদের সম্মান ও মর্যাদা রক্ষায় কেউ এগিয়ে আসে না, যা অত্যন্ত দুঃখজনক। প্রবীণরা যৌবনে পরিবার, সমাজ ও রাষ্ট্র গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন। পরিবারের সদস্যদের সুখ-দুঃখ, আনন্দ-বেদনা, আরাম আয়েশের দিকে লক্ষ্য রেখে কাজ করেছেন। জীবনের এ পর্যায়ে এসে তারা অবহেলিত হবেন, এটা কি মেনে নেয়া যায়!

পরিসংখ্যান অনুযায়ী, বর্তমানে বাংলাদেশে প্রায় এক কোটি ৩০ লাখের বেশি প্রবীণ বা সিনিয়র সিটিজেন রয়েছেন। আগামী ২০২৫ সাল নাগাদ দেশে প্রবীণদের সংখ্যা হবে প্রায় এক কোটি ৮০ লাখ। ২০৫০ সালে এ সংখ্যা প্রায় সাড়ে চার কোটি এবং ২০৬১ সালে প্রায় সাড়ে পাঁচ কোটি প্রবীণ জনগোষ্ঠী হবে। ২০৫০ সালে বাংলাদেশে প্রতি পাঁচজনে একজন প্রবীণ হবেন, যা ওই সময়ের জনসংখ্যার ২০ শতাংশ। বাংলাদেশে আগামী ২০৫০ সালে শিশুর চেয়ে প্রবীণ নাগরিকের সংখ্যা এক শতাংশ বেশি হবে। ওই সময় শিশুর সংখ্যা হবে ১৯ শতাংশ এবং প্রবীণ নাগরিকের সংখ্যা হবে ২০ শতাংশ।

বৃদ্ধ বাবা-মাকে যারা বৃদ্ধাশ্রমে রেখেই ভাবছেন, তাদের দায়িত্ব শেষ। তাদের মনে কি একবারের মতো প্রশ্ন জাগেনি যে, অবহেলিত এই সিনিয়র সিটিজেনদের জন্য মানসিক সাহায্যের হাত বাড়িয়ে দেওয়া উচিৎ। হয়ত আজ সেই সন্তানেরাই ব্যবসায়ী মহসিনের মৃত্যুতে শোক প্রকাশ করছেন। মুখোশের ভিতর মুখ লুকিয়ে রেখে কি দায়বদ্ধতা এড়িয়ে রাখা যায়!

বৃদ্ধ বয়সে মানসিক চাপ, হতাশা, সমস্যা, একাকীত্ব বৃদ্ধি পেলে দেরী না করে নিকটস্থ মনোরোগ বিশেষজ্ঞের স্মরাণাপন্ন হোন। ব্যবসায়ী মহসিনের আত্মহত্যা আমাদের চোখে আংগুল দিয়ে দেখিয়ে দিয়েছে, আমাদের বৃদ্ধ বা সিনিয়র সিটিজেনরা কতটুকু অবহেলিত, উপেক্ষিত, সমাজে ও পরিবারে অনেকের কাছে বোঝাস্বরূপ। আমরা যারা আজ নবীন তারা যেন ভুলে না যাই যে, আমাদেরও একদিন এই অবস্থায় উপনীত হতে হবে। প্রকৃতি তার নিয়মেই সব ফেরত দেয়, ভূলে গেলে চলবে না। আজ যদি আমরা তাদের প্রতি অবহেলা করি, তাহলে আমাদেরও এই রকম অবহেলার শিকার হতে হবে। জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ সময় যারা আমাদের জন্য ব্যয় করেছে, তাদের জন্যই আজ আমাদের কোন সময় নেই। কতটুকু নির্মম বাস্তবের মুখোমুখি আমরা!

সবশেষে একটা প্রশ্ন রেখে যেতে চাই পাঠকদের কাছে, আপনিও কি বৃদ্ধ বয়সে এই মনোকষ্টের ভার নিতে পারবেন!

লিখেছেনঃ শরীফুল সাগর

স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে প্রাণে

“মনের খবর” ম্যাগাজিন পেতে কল করুন ০১৮ ৬৫ ৪৬ ৬৫ ৯৪

 

Previous articleশিশু-কিশোরদের মানসিক স্বাস্থ্য ও সামাজিক যোগাযোগমাধ্যম
Next article‘সন্তানদের সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত নিতে হবে’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here