বীকন পয়েন্টে মানসিক স্বাস্থ্য দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত

0
31

দেশের র্শীষস্থানীয় মাদকাসক্তি নিরাময় ও পুর্নবাসন কেন্দ্র বীকন পয়েন্ট এর উদ্যোগে ২৮ তম বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
গতকাল (১৫ অক্টোবর) রাজধানীর গুলশানে বীকন পয়েন্ট কার্যালয়ে এবারের বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবসের প্রতিপাদ্য “মানসিক স্বাস্থ্যের উন্নয়ন ও আত্মহত্যা প্রতিরোধ” র্শীষক আলোচনা সভায় বীকন পয়েন্ট সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ ছাড়াও বেশ কয়েকজন তরুণ সাইকিয়াট্রিস্ট, অভিভাবক, শির্ক্ষাথীদের পাশাপাশি সাধারণ মানুষও অংশগ্রহণ করেন।
আলোচনা সভায় আমন্ত্রিত অতিথি হিসেবে বক্তৃতা রাখেন সলিমুল্লাহ মেডিকেল কলেজ এর মনোরোগ বিশেষজ্ঞ ডা. এম এস কবীর জুয়েল, শহীদ তাজউদ্দিন আহমেদ মেডিক্যাল এর মানসিক রোগ বিভাগের প্রধান ডা. মোহাম্মদ জোবায়ের মিঞা, মনোরোগ বিশেষজ্ঞ ডা. চিরঞ্জীব বিশ্বাস এবং জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউটের ক্লিনিক্যাল সাইকোলজিস্ট জহির উদ্দিন।
বীকন পয়েন্ট এর প্রধান চিকিৎসা কর্মকর্তা ডা. নুরুল হক এর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় শুভেচ্ছা বক্তব্য রাখেন প্রতিষ্ঠানটির সিনিয়র ভাইস প্রেসিডেন্ট মোহাম্মাদ হানিফ এবং স্বাগত বক্তব্য রাখেন বীকন পয়েন্ট এর  প্রধান উপদেষ্টা খন্দকার রাশিদুল হক । অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বীকন পয়েন্ট এর সাইকোলজিস্ট বেলাল হোসেন।
স্বাগত বক্তব্যে মোহাম্মাদ হানিফ বলেন, “মানসিক সমস্যা এমন একটি সমস্যা যা প্রায় সকল পরিবারেই কারো না কারো মধ্যে রয়েছে। মাদকাসক্তির সাথে মানসিক সমস্যার একটি যোগসূত্র রয়েছে তাই বীকন পয়েন্ট মাদকাসক্তি নিরাময়ের পাশাপাশি মানসকি স্বাস্থ্য বিষয়ক সচেতনতা সৃষ্টিতেও কাজ করে যাচ্ছে।”
সভায় ডা. মোহাম্মদ জোবায়ের মিঞা পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে আত্মহত্যার সামগ্রিক পরিস্থিতি তুলে ধরার পাশাপাশি প্রতিরোধের উপায় নিয়ে বিস্তারিত আলোচনা করেন।
ডা. চিরঞ্জীব বিশ্বাস তার বক্তব্যে বলেন, “আত্মহত্যা সহ যেকোন মানসিক চাপের ক্ষেত্রে শুধু ঔষধ দিয়ে প্রতিরোধ সম্ভব না। এক্ষত্রে সচেতনতা সবচেয়ে বেশি দরকার। এজন্য পরিবারসহ সমাজের সবাইকে ইতিবাচক ভূমিকা পালন করতে হবে।”
ক্লিনিক্যাল সাইকোলজিস্ট জহির উদ্দিন বলেন, “যেকোন ঘটনা ঘটে যাওয়ার আগেই সচেতন থাকলে তা সহজে প্রতিরোধ করা যায়। আর একেবারে প্রাথমিক পর্যায়ে সচেতন হলে বেশিরভাগ আত্মহত্যাই প্রতিরোধ করা সম্ভব।”

Previous articleমানসিক স্বাস্থ্যের নানা বিষয়ে সমৃদ্ধ মনের খবর মাসিক ম্যাগাজিনের অক্টোবর সংখ্যা
Next articleমানসিক স্বাস্থ্য ও আত্মহত্যা বিষয়ে মনের খবর ফেসবুক লাইভ বৃহস্পতিবার

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here