বাংলা একাডেমি সাহিত্য পুরষ্কার পাচ্ছেন অধ্যাপক ডা. মোহিত কামাল

0
50

২০১৮ সালে কথাসাহিত্যে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার পাচ্ছেন খ্যাতিমান মনোরোগ বিশেষজ্ঞ ও লেখক অধ্যাপক ডা. মোহিত কামাল। গতকাল বাংলা একাডেমি থেকে প্রকাশিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ খবর জানানো হয়।

 লেখক অধ্যাপক ডা. মোহিত কামাল সাহিত্যের সাথে জড়িত শিশুকাল থেকেই। তিনি ক্লাস ফাইভ থেকেই নবাঙ্কুর কচিকাঁচার সাথে জড়িত ছিলেন, তখন থেকেই ছড়া-কবিতা লিখতেন। তখন থেকেই তার বুনিয়াদ গড়া। এরপর অনেক চড়াই উৎরাই ছিলো, কিন্তুু তিনি লেগেই ছিলেন।
এপর্যন্ত কথাসাহিত্যে তার ৪১টি বই প্রকাশিত হয়েছে, এই ৪১টি বইয়ের মধ্যে ১০টি শিশু-কিশোরদের নিয়ে আর বাকি ৩১টি গল্প এবং উপন্যাস মিলিয়ে। এছাড়া তার ১০টি বিভিন্ন গবেষণা গ্রন্থ রয়েছে।

 
পুরষ্কার প্রাপ্তি প্রসঙ্গে অধ্যাপক ডা. মোহিত কামাল গণমাধ্যমকে বলেন, আমাকে কথাসাহিত্যিক হিসেবে অনেকেই বিবেচনা করেছে ৯০ দশকের গোড়ার দিক থেকে। ততদিনে আমি কিন্তু ডাক্তার হয়ে গেছি। আমার বই যখন ভালো বিক্রি হতে শুরু করে তখন আমি এসোসিয়েট প্রফেসর হয়ে গেছি। মানুষ দেখতো তখন আমার ডাক্তার সত্তাটাকে, কিন্তু শিশুকাল থেকেই যে সাহিত্যের সাথে নিজেকে সংশ্লিষ্ট রেখেছিলাম সেই বিষয়টাকে সে তুলনায় একটু ছোট করে হয়তো দেখা হতো। কিন্তু আমি তো ডাক্তার হওয়ার আগে থেকেই লেখক। তবু সেই প্রথম দিকে আমাকে ডাক্তার হিসেবেই বেশি বিবেচনা করা হতো। তখন আমার কাছে বেশ খারাপও লাগতো কারণ সাহিত্য ব্যাপারটি আমার কাছে এতো ব্যাপক এবং বিশাল। সে কারণে কেউ আমাকে কথাসাহিত্যিক বললে আমার খুব আনন্দ লাগতো। কিন্তু আমি কোথাও গেলে সবাই অধ্যাপক মোহিত কামাল বলে অভিহিত করতেন, এজন্য দুঃখ ছিলো। আশা করি এই পুরস্কার পাওয়ায় সেই দুঃখ ঘুচবে।
অধ্যাপক ডা.  মোহিত কামাল মানসিক স্বাস্থ্য বিষয়ক মাসিক ম্যাগাজিন ও অনলাইন পোর্টালেরও নিয়মিত লেখক।
এ পুরষ্কার প্রাপ্তিতে লেখকের প্রতি মনের খবর পরিবারের পক্ষ থেকে প্রাণঢালা অভিনন্দন।
বাংলা একাডেমি পুরস্কার ২০১৮ প্রাপ্তরা হলেন, কবিতায় কাজী রোজী, প্রবন্ধ ও গবেষণায় সৈয়দ মোহাম্মদ শাহেদ, মুক্তিযুদ্ধভিত্তিক সাহিত্যে আফসান চৌধুরী। 

মানসিক স্বাস্থ্যের সব খবর নিয়ে ‘মনের খবর’ জানুয়ারি সংখ্যা এখন সর্বত্র পাওয়া যাচ্ছে। আজই সংগ্রহ করে নিন আপনার কপিটি।

Previous articleআন্ডার গ্রাজুয়েশন কারিকুলামে সাইকিয়াট্রিকে গুরত্ব দেওয়ার দাবী
Next articleঘুমন্ত অবস্থায় কথা বন্ধের ঘরোয়া উপায়

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here