সঙ্গীর সাথে মানসিক দূরত্ব কমাতে করণীয়

0
14
যৌন আসক্তি বলে কি সত্যিই কিছু আছে?

‘মেন আর ফ্রম মার্স, উইমেন আর ফ্রম ভেনাস’ প্রবাদের সঙ্গে পরিচিত নন, এমন মানুষের সংখ্যা কম। বাস্তবিকই পুরুষ এবং মেয়েদের মনের গঠন অনেক ক্ষেত্রেই অন্যরকম! এই মানসিক তফাত অনেকসময়ই সুস্থ সম্পর্কের ক্ষেত্রে বাধা হয়ে দাঁড়াতে পারে। তবে নিজের আচরণে সামান্য কিছু বদল আনতে পারলে এই ছোটখাটো সমস্যাগুলো পেরিয়ে যাওয়া সম্ভব। দেখে নিন এক নজরে!
কোনও কিছু ধরে নেবেন না
একটা ছোট উদাহরণ দেওয়া যাক! আপনি ঘরের কাজ তক্ষুনি করে ফেলতে পছন্দ করেন, আর আপনার স্বামী মনে করেন অনেকগুলো কাজ জমে গেলে একসঙ্গে করে শেষ করে দিলেই হল! ফলে সমস্ত ঘরের কাজ হয়তো আপনিই করে ফেলেন আর আপনার স্বামী হয়তো মনে করেন যাবতীয় কাজ আপনার করতে ভালোই লাগে! এই ছোটখাটো ভুলবোঝাবুঝি থেকেই বড়ো সমস্যা তৈরি হতে পারে। তাই কোনও কিছু ধরে নেবেন না, পার্টনারের সঙ্গে খোলাখুলি কথা বলে নিন যাতে ভুল বোঝার অবকাশ না থাকে।
জাজমেন্টাল হবেন না
স্বামীর সঙ্গে খোলামেলা কথা বলা জরুরি, কিন্তু ওঁর কথা মন দিয়ে শোনাটাও সমান দরকার। আর ওঁর কথা শুনতে গিয়ে আগে থেকে কোনও ধারণা মনের মধ্যে যেন গড়ে না ওঠে। মতের অমিল হতেই পারে, সেই স্পেসটা ওঁকে দিন।
ইতিবাচক মানসিকতা ধরে রাখুন
কঠিন সময় জীবনে আসতেই পারে, কিন্তু তার জন্য মুখের হাসি হারাতে দেবেন না। বরং স্বামীর সঙ্গে হাত মিলিয়ে পরিস্থিতির মোকাবিলা করুন। কোনও পরিস্থিতিতেই নেগেটিভ চিন্তাভাবনাকে মনে গেড়ে বসতে দেবেন না।
প্রশংসা করুন
ছোটখাটো কমপ্লিমেন্টও আপনাদের জীবনকে আনন্দে ভরিয়ে তুলতে পারে। পার্টনার যদি কোনও ভালো কাজ করেন, তা যত ছোটই হোক, ওঁর প্রশংসা করুন। বদলে আপনিও প্রশংসা ফিরে পাবেন। পরস্পরের প্রতি নির্ভরশীলতা থাকলে সম্পর্ক সুখের হতে বাধ্য!

Previous articleবাগেরহাটে মানসিক ভারসাম্যহীনদের মাঝে খাবার বিতরণ করছে ‘ইচ্ছা’
Next articleবিশ্বে করোনায় আক্রান্তের সংখ্যা অন্তত সাড়ে ১১ কোটি বলছে স্টানফোর্ড বিশ্ববিদ্যালয়

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here