নির্দিষ্ট ডায়েট চার্ট করোনা ভাইরাস মোকাবেলায় মানসিক সুস্বাস্থ্য নিশ্চিত করবে

মানসিক অবস্থার কারণেও বাড়তে পারে অতিরিক্ত খাওয়ার চাহিদা

আমাদের শারীরিক ও মানসিক অবস্থার উপর খাদ্য খাবারের সরাসরি প্রভাব রয়েছে। তাই মহামারীর এই দুঃসময়ে শারীরিক ও মানসিক সুস্থতা বজায় রাখতে সঠিক ও সুষম খাদ্য  গ্রহণের কোন বিকল্প নেই।
পৃথিবীতে বিদ্যমান সব প্রাণীর মধ্যেই ভয় নামক এক অনুভূতি রয়েছে। এই ভয় থেকেই সবাই বাঁচার অনুপ্রেরণা পায়। এই ভয়ই আমাদের বিভিন্ন বিপদে সুরক্ষিত থাকতে প্রণোদিত করে এবং বিভিন্ন রোগ শোকের হাত থেকে বাঁচতে সুস্থ থাকার প্রয়াস করায়। যেমন এখন আমরা যে যেভাবে পারছি করোনা থেকে সুরক্ষিত থাকার চেষ্টা করছি। এর একটাই কারণ- করোনার প্রতি আমাদের ভয়। সুরক্ষা ব্যবস্থা হিসেবে অনেকেই মাস্ক পরছে, সামাজিক দূরত্ব সঠিকভাবে বজায় রাখতে বিশেষ নজর দিচ্ছে যাতে করে তারা করোনা ভাইরাস নামক অদৃশ্য এবং প্রাণঘাতী ভাইরাস থেকে মুক্ত থাকতে পারে। তবে সব কিছুর ঊর্ধে হল, শারীরিক ও মানসিক সু স্বাস্থ্য বজায় রাখা। রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করা। আর সুষম খাদ্য হল সুস্বাস্থ্য বজায় রাখার অন্যতম প্রধান হাতিয়ার। সুষম খাদ্যই আমাদের ইমিউনো সিস্টেমকে শক্তিশালী করে; করোনা মোকাবেলায় যেটি আমাদের প্রধান হাতিয়ার।
আমাদের অনেকের মাঝেই এই ধারণা আছে যে বিশেষ কিছু খাবার খেলে করোনা মোকাবেলা করা যায়। কিন্তু বিষয়টি ঠিক এরকম নয়। প্রকৃতপক্ষে বিশেষ কোন খাবারের সাথে করোনার কোন সম্পর্ক নেই। এমন কোন খাবার নেই যা খেলে কোভিড-১৯ হবেনা বা হলেও সেরে যাবে। এটা একদমই ভুল ধারণা। তবে খাবারের সাথে সম্পর্ক রয়েছে আমাদের সুস্বাস্থ্যের। আমাদের ইমিউনো সিস্টেমের। শাক সবজি, ফলমূল, দুধ, ডিম, মাছ, মাংশ ইত্যাদি বিভিন্ন খাবার সুষম মাত্রায় খেলে আমাদের শরীর ভাল থাকে, মন প্রফুল্ল থাকে। খাদ্য খাবারের উপর আমাদের সুস্থ থাকা, না থাকা অনেকটাই নির্ভর করে। যেমন-যদি বেশী মাত্রায় মাছ, মাংস, তৈলাক্ত খাবার খাওয়া হয় তাহলে শরীরে মেদ বৃদ্ধি পায় এবং আমাদের শরীরের তাপমাত্রা, মানসিক চাঞ্চল্য, রক্ত চাপ ইত্যাদিও বৃদ্ধি পায়।
আবার শাক সবজি, ফলমূল, মাছ, মাংশ সব কিছু পরিমিত পরিমাণে খেলে আমাদের শারীরিক ও মানসিক সু স্বাস্থ্য বজায় থাকে, রক্ত চাপ নিয়ন্ত্রণে থাকে। তাই কখন কি খেতে হবে এর একটি নির্দিষ্ট চার্ট এবং রুটিন করে নিলে আমরা সুস্থ থাকতে পারব। আর করোনা ভাইরাস থেকে নিজেদের সুরক্ষিত থাকতে শারীরিক ও মানসিক সুস্থতা অত্যন্ত প্রয়োজন। ভাইরাসের সাথে লড়াই করতে একটি শক্তিশালী ইমিউনো সিস্টেম প্রয়োজন যা সুস্থ শরীরেই বিরাজ করে। তাই খাদ্যের সাথে সরাসরি করোনা ভাইরাস মুক্তির সম্পর্ক না থাকলেও পরক্ষ ভাবে করোনা ভাইরাসের সাথে লড়াই করার শক্তি আমাদের সুষম খাদ্যই প্রদান করে।
করোনা ভাইরাস থেকে বাঁচতে এখনো কোন কার্যকরী ভ্যাকসিন বা ওষুধ বিজ্ঞানীরা আবিষ্কার করতে ব্যর্থ হয়েছেন। এখন আমাদের হাতে শুধু মাত্র প্রচেষ্টা করা ছাড়া আর কিছুই অবশিষ্ট নেই। নিজেদেরকে যথাসম্ভব সেভাবে প্রস্তুত রাখতে হবে যেন ভাইরাস মোকাবেলা করার পর্যাপ্ত সক্ষমতা আমাদের ইমিউনো সিস্টেমের থাকে। আর সুষম এবং পুষ্টিকর খাদ্য আমাদের ইমিউনো সিস্টেম ভাল রাখে, শরীর ও মনে শক্তি যোগায়।
মানসিক স্বাস্থ্য বিষয়ে চিকিৎসকের সরাসরি পরামর্শ পেতে দেখুন: মনের খবর ব্লগ
করোনায় মানসিক স্বাস্থ্য বিষয়ক টেলিসেবা পেতে দেখুন: সার্বক্ষণিক যোগাযোগ
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
করোনায় সচেতনতা বিষয়ক মনের খবর এর ভিডিও বার্তা দেখুন: সুস্থ থাকুন সর্তক থাকুন


Previous articleকরোনা আতঙ্কে মানসিক সমস্যা বাড়ছে শিশুদের
Next articleসামাজিক দূরত্ব বনাম মানসিক অবসাদ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here