নারীদের মানসিকতাও পিছিয়ে থাকার একটা কারণ

0
31

মিডিয়াতে আসার আগে আমি আমেরিকাতে ছিলাম। সেখানে আমি একটা জব করতাম। বর্তমানে ঢাকাতে আমি ‘টিউলিপ নেইলস অ্যান্ড স্পা’ একটি প্রতিষ্ঠান পরিচালনা করছি। মিডিয়া জগতে আমি যখন কাজ শুরু করি তখন আমার পরিবার থেকে বেশ সহযোগিতা পেয়েছিলাম। যদিও পরিচিতরা অনেকে একটু দ্বিধাগ্রস্ত ছিলেন। আসলে মিডিয়াতে অন্য যেকোনো ক্ষেত্রের চেয়ে কাজ বেশি করতে হয় এবং ৯টা-৫টার মতো নির্ধারিত কোনো সময় নেই। এখানে পরিচালক, সহকারী পরিচালক, প্রযোজক থেকে শুরু করে মেকাপ ম্যান, ড্রেস ম্যান, ক্যামেরাম্যান, ড্যান্স ডিরেক্টর, সহ-অভিনেতাসহ নানা ধরনের মানুষের সাথে কাজ করতে হয়।

সেক্ষেত্রে দেখেছি যে, যখন কোনো নারী নিয়ন্ত্রণকারীর ভূমিকায় থাকে, তখন পুরুষ সহকর্মীরা সেটা মানতে পারে না। অবশ্য এখন পরিস্থিতি অনেক বদলেছে। আমেরিকা এবং বাংলাদেশের অবস্থা তুলনা করে আমার যা মনে হয়, আমাদের এখানে কর্মক্ষেত্রে নারীদের সফলতা কম আসার পেছনে নারীরাও কতকাংশে দায়ী।

আমাদের নারীরা অনেক বেশি পরনির্ভরশীল। যেমন, আমার নিজের প্রতিষ্ঠানে সকল কর্মীই নারী। দেখা যায়, তারা কোনো কাজ করতে গেলেই সেটা কীভাবে করবে, এটা তো কঠিন, এটা আমরা পারব না-এরকম নানা ধরনের দ্বিধায় ভুগতে থাকে। আমাদের এখানে নারীরা ব্যাংকিং না করে মাস শেষে নগদ টাকা পেতে আগ্রহী। সমস্যা হচ্ছে, নগদ টাকা পেলে তা দ্রুতই খরচ করে ফেলে। যার ফলে তাদের সঞ্চয়ও তেমন হয় না।

আমাদের নারীরা অনেক বেশি কাজ করলেও গোড়ার কিছু জায়গায় পিছিয়ে থাকায় তার প্রাপ্যটা পাচ্ছে না। সেসব উন্নয়নের জন্য নারীদেরকে ব্যাংকিং শিখতে হবে, দাপ্তরিক কথোপকথনে অভ্যস্ত হতে হবে, সময়ানুবর্তী হতে হবে। আমেরিকাতে চাকরিকালীন দেখেছি, বাচ্চার কারণে আমার দেরি হতে পারে- এটা অফিস শুনত না। কিন্তু আমাদের এখানে জ্যাম, বাচ্চা অসুস্থ কিংবা শরীর খারাপ এরকম নানা অজুহাত নারীরা দিয়ে থাকেন। অনেক ক্ষেত্রে এসব যৌক্তিক হলেও, আমার মনে হয়- এটা কর্মজীবী নারীদেরকে যোগ্য সম্মান না দিতে পুরুষ শাসিত সমাজ ব্যবস্থাকে আরো উস্কে দিচ্ছে।

আমেরিকার জব কালচার থেকে আমি শিখেছি যে, কাজের জায়গায় শুধু কাজ। কিন্তু আমাদের এখানে কাজের জায়গায় পুরুষের তুলনায় নারীরা বেশি সাংসারিক আলাপ করে থাকেন। এরকম বেশ কিছু জায়গায় আমাদের নারীদেরকেও বদলাতে হবে।

– নিপুণ, চিত্রনায়িকা।

সূত্রঃ মনের খবর মাসিক ম্যাগাজিন, ২য় বর্ষ, ৮ম সংখ্যায় প্রকাশিত।

স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে প্রাণে 

“মনের খবর” ম্যাগাজিন পেতে কল করুন ০১৮ ৬৫ ৪৬ ৬৫ ৯৪

Previous articleনাইট ডিউটি করলে সেক্সের ক্ষতি হয় কি?
Next articleঢামেকে ‘Ketamine use in major depression and others’ শীর্ষক সেশন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here