দাম্পত্য সম্পর্ক উন্নয়ন কর্মশালা: অংশগ্রহণকারীদের উচ্ছ্বসিত প্রশংসা

0
39

শুভ্রা-কায়সার (ছদ্মনাম) দম্পতির একে অপরের প্রতি ভালোবাসার কমতি নেই। তবে কোথাও যেন কোনকিছুর ঘাটতি দুজনের মধ্যে অস্বস্তি তৈরি করছিল। কিন্তু কিছুতেই তারা সে কারণ খুঁজে পাচ্ছিলেন না, হচ্ছিল বোঝাপড়ার ঘাটতি।
আসিফ-সুমাইয়া (ছদ্মনাম) দম্পতির দুজনেই চাকরি করেন। একে অপরকে তাই সময় কম দিতে পারেন। অল্প যেটুকু সময় দিতে পারেন সেটুকু কিভাবে আরো উপভোগ্য এবং কার্যকরী করা যেতে পারে বুঝতে পারছিলেন না।
রতন (ছদ্মনাম) নিজেকে ঠিকভাবে প্রকাশ করতে পারেন না স্ত্রীর সামনে। তাই দাম্পত্য সর্ম্পকে বাড়ছিল দূরত্ব। কি করবেন ভেবে পাচ্ছিলেন না। শুভ্রা-কায়সার, আসিফ-সুমাইয়া দম্পতির মত তিনিও খুঁজছিলেন এ অবস্থা থেকে উত্তরণের জন্য সঠিক পরার্মশ। হঠাৎই তারা জানতে পারেন মনের খবর আয়োজিত দাম্পত্য সর্ম্পক উন্নয়ন বিষয়ক কর্মশালা “অনুবন্ধ” এর কথা। এবং অংশগ্রহণ করেন “অনুবন্ধ” কর্মশালায়, যা গত ১১ অক্টোবর (শুক্রবার) রাজধানীর মগবাজারে অবস্থিত মনের খবর কার্যালয়ে অনুষ্ঠিত হয়।
মনের খবর আয়োজিত এধরনের প্রথম কর্মশালায় অংশগ্রহণকারী প্রায় সকলেই উচ্ছ্বসিত প্রশংসা করেন।
কর্মশালায় অংশগ্রহণকারী আরিফুল (ছদ্মনাম) বলেন, “অনেকগুলি বিষয় নিয়ে সিদ্ধান্তহীনতায় ছিলাম। কর্মশালায় অংশগ্রহণ করার পর নিজেকে অনেক বেশি কনফিডেন্ট মনে হচ্ছে। আশা করছি এখান থেকে শিখে যাওয়া কৌশলগুলি দৈনন্দিন জীবনে অনেক বেশি কাজে লাগবে।”

অংশগ্রহণকরী দম্পতি সাফকাত-ইলোরা বলেন, “নিজেদের মধ্যে এমন কিছু বিষয় থাকে যেগুলি বাইরের কারো সাথে শেয়ার করা যায় না। কিন্তু এটি এমন একটি প্ল্যাটফর্ম ছিল যেখানে আমরা স্বাচ্ছন্দ্যে সবকিছু শেয়ার করতে পেরেছি, এবং এখান থেকে এমন কিছু অর্জন করেছি যা আমাদের সর্ম্পক আরো সহজ এবং সুন্দর করবে।”
মনের খবর আয়োজিত এই কর্মশালার প্রধান সমন্বয়ক ডা. এস এম আতিকুর রহমান বলেন, “আমাদের দেশে সাধারণত পেশাদারদের জন্য বিভিন্ন ধরনের  স্কিল ডেভলপমেন্ট কর্মশালার আয়োজন করা হয়ে থাকে। কিন্তু একেবারেই সাধারণ মানুষের জন্য সেরকম কোন ব্যবস্থা নেই। সেই উপলব্ধি থেকেই “অনুবন্ধ” কর্মশালার আয়োজন করা। আমরা যে ধরনের প্রতিক্রিয়া পেয়েছি তাতে আগামীতে আরো বেশি কর্মশালা আয়োজনের উৎসাহ বেড়ে গেছে।”

Previous articleমানসিক স্বাস্থ্য-সমস্যা বাড়ছে?
Next articleশিশুদের বিষণ্ণতা হতে পারে যেসব কারণে

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here