তুমি সম্ভবত অবসেসিভ কম্পালসিভ ডিসঅর্ডার রোগে ভুগছ

সমস্যা:
স্যার সালাম নিবেন। আমার নাম জাহিদ হাসান। আমি ঢাকা কলেজে অনার্স ৪র্থ বর্ষে পড়ছি। বেশ কিছুদিন ধরে আমার কিছু অদ্ভুত সমস্যা দেখা দিয়েছে। আমি যখন কোনো কাজে বাইরে যাই তখন আমার রুমের তালা ঠিকমতো লাগানো হয়েছে কিনা, ঘরের চুলা অফ নাকি অন করা সেটা বার বার পরীক্ষা করতে হয়। এমনকি রাতে ঘুমানোর সময়ও মনে হয় দরজা লাগানো হয়নি, চুলা অফ করা হয়নি, পানির কল বন্ধ করা হয়নি। এজন্য আমি বার বার সেগুলো পরীক্ষা করি। এই কাজগুলো বার বার করতে আমার খুব খারাপ লাগে কিন্তু তবুও আমি সেগুলো না করে থাকতে পারিনা। আর এ কারণে আমার খুব সমস্যা হচ্ছে। আমার নিজের কোনো কাজ আমি সময়মতো করতে পারিনা। আমাকে এর সমাধান দিলে খুবই উপকার হতো।

 
পরামর্শ:
ধন্যবাদ জাহিদ হাসান তোমার প্রশ্নের জন্য। তুমি বলেছ যে, তুমি রুমে তালা লাগিয়েছ কিনা, দরজা লাগিয়েছ কিনা, চুলা অফ করেছ কিনা এই চিন্তাগুলো তোমার ইচ্ছার বিরুদ্ধে মনে আসছে এবং সেটা বার বার হচ্ছে। অনেক সময় কেউ যদি বাইরে যায় তখন স্বাভাবিকভাবেই সে হয়তো ঘরে তালা ঠিকমতো লাগিয়েছে কিনা, ঘরে সবকিছু ঠিকমতো বন্ধ করা হয়েছে কিনা সেটা একবার বা দুইবার পরীক্ষা করে। কিন্তু এই একই চিন্তাগুলো বা কাজগুলো যদি সে বার বার করে  তখন সেটাকে আমরা একটা রোগ বলে থাকি। সেটা হল অবসেসিভ কম্পালসিভ ডিসঅর্ডার।

এই রোগে একই চিন্তা বা কাজ ব্যক্তিকে তার ইচ্ছার বিরুদ্ধে বার বার করতে হয়। কারণ না করা পর্যন্ত সে একধরনের অস্বস্তিতে ভোগে এবং এতে করে তার স্বাভাবিক কাজকর্মে ব্যঘাত ঘটে যা তোমার হচ্ছে। অনেকসময় ঘুমও ঠিকমতো হয়না। আমার মনে হচ্ছে তুমি সম্ভবত  অবসেসিভ কম্পালসিভ ডিসঅর্ডার রোগে ভুগছ। তবে তোমার সম্পর্কে আরও অনেক তথ্য জানার প্রয়োজন ছিল। অর্থাৎ তুমি কতদিন ধরে এ সমস্যায় ভুগছ, এগুলো ছাড়া অন্য কোনো সমস্যা আছে কিনা, তোমার পরিবারের অন্য কেউ কোনো মানসিক রোগে আক্রান্ত কিনা, তোমার মধ্যে ডিপ্রেশান আছে কিনা ইত্যাদি।
এটা এক ধরনের উদ্বেগজনিত রোগ এবং চিকিৎসাতে এই রোগ ভাল হয়। তাই অনতিবিলম্বে তুমি একজন মনোরোগ বিশেষজ্ঞের সাথে যোগাযোগ কর এবং সবকিছু বিস্তারিতভাবে বল। আশা করি চিকিৎসা করালে তুমি সুস্থ হয়ে যাবে।
পরামর্শ দিচ্ছেন,
প্রফেসর ডা. এ এইচ এম মোস্তাফিজুর রহমান


দৃষ্টি আকর্ষণ- মনেরখবর.কম এর প্রশ্ন-উত্তর বিভাগে, মানসিক স্বাস্থ্য, যৌন স্বাস্থ্য, মাদকাসক্তি সহ মন সংক্রান্ত বিভিন্ন বিষয়ে আপনার কোনো জানার থাকলে বা প্রশ্ন থাকলে বা বিশেষজ্ঞ পরামর্শ দরকার হলে question@www.monerkhabor.com এই ইমেলের মাধ্যমে প্রশ্ন পাঠাতে পারেন।

Previous articleআপনার বোন বর্তমানে বিষণ্নতা রোগে ভুগছেন
Next articleনিউরোসিস

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here