ঘুম থেকে উঠে যে পাঁচটি কাজ ভুলেও করবেন না

0
196
ঘুম থেকে উঠে যে পাঁচটি কাজ ভুলেও করবেন না

সুস্থ থাকতে প্রয়োজন স্বাস্থ্যকর জীবন। এই স্বাস্থ্যকর জীবন মানে নির্দিষ্ট সময় ঘুম থেকে ওঠা, এক্সারসাইজ, স্বাস্থ্যকর খাদ্যগ্রহণ করা। সুস্থাস্থ্য শুধু শারীরিক নয়, মানসিক স্বাস্থ্যও। শারীরিক স্বাস্থ্য বজায় রাখার সঙ্গে দরকার মানসিক স্বাস্থ্য ভালো রাখা। তবেই, সারাদিন ভালো কাটবে, সব কাজে উৎসাহ পাবেন। দিনের শুরুটা কি করলে, কিভাবে সারাদিন ভালো কাটবে! ঘুম থেকে উঠে কয়টি কাজ ভুলেও করবেন না। এই কয়টি কাজ সারাদিন নষ্ট করে দেয়। দিন ভালো কাটাতে মেনে চলুন বিশেষ কয়টি জিনিস।

১. হয়তো ঘুম ভেঙেছে সকাল সাতটায়। আপনি বিছানা ছাড়লেন তার প্রায় ১ ঘন্টা পর। অনেকেই ঘুম ভাঙ্গার পর দীর্ঘক্ষণ খাটে শুয়ে থাকে। আলসেমি বহু মানুষের সমস্যা। এই সমস্যার জন্য সারাদিন ক্লান্তি ভাব, কাজে উদ্যোগ না পাওয়ার মতো সমস্যা দেখা দেয়। সমস্যা কাটাতে মেনে চলুন এই টোটকা। সকালে ঘুম ভাঙার সঙ্গে সঙ্গে বিছানা ছাড়ুন। হাতে সময় থাকলে এক্সারসাইজ করুন অথবা পরিবারের সঙ্গে গল্প করুন। তবে, ভুলেও দীর্ঘক্ষণ বিছানায় শুয়ে থাকবেন না।

২. মোবাইল এখন সারাদিনের সঙ্গী। মাথার কাছে ফোন নিয়ে ঘুমান অনেকেই। ঘুম আসার আগে ফোন ঘাঁটা কিংবা ঘুম থেকে উঠে আগে মোবাইলে হাত দেওয়ার অভ্যেস আছে অনেকের। এই স্বভাব মোটেও ভালো নয়। রাতে ফোন মাথার কাছে নিয়ে ঘুমানো উচিত নয়। মোবাইল থেকে এক প্রকার তরঙ্গ উৎপন্ন হয়, যা মস্তিষ্কের ক্ষতি করে। সঙ্গে ঘুম থেকে উঠেই আগে মোবাইল দেখবেন না। ইন্টারনেটের দৌলতে নানা রকম খবর দেখতে পাই। দিনের শুরুতে কোনও খারাপ খবর দেখলে তার প্রভাব সারাদিন থাকে।

৩. সকালে উঠে ডাস্টবিন অথবা এঁটো বাসনের দিকে তাকাবে না। অথবা আয়নায় নিজের প্রতিবিম্ব দেখবেন না। এতে দিন খারাপ যেতে পারে।

৪. সারাদিন ভালো কাটাতে চাইলে অবশ্যই এক্সারসাইজ করুন। রোজ সকালে উঠে অন্তত ৩০ মিনিট এক্সারসাইজ করুন। তা না হলে, হাঁটুন। এতে শরীর ও মন উভয় ভালো থাকবে। সব কাজে উদ্যোগ পাবেন। সঙ্গে দূর হবে মানসিক চাপ।

৫. শারীরিক ও মানসিক সুস্বাস্থ্য বজায় রাখতে অবশ্যই সঠিক সময় ব্রেকফার্স্ট খান। সুস্থ থাকতে স্বাস্থ্যকর খাবার খাওয়া প্রয়োজন। বিশেষ করে, সকালের খাবারের দিকে নজর দিন। রোজ হেভি ব্রেকফার্স্ট করুন। ব্রেকফার্স্ট ক্লিপ করার অভ্যেস থাকলে, তা আজই বদল করুন। এই অভ্যাস স্বাস্থ্যহানীর কারণ হতে পারে।

করোনায় স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে প্রাণে

“মনের খবর” ম্যাগাজিন পেতে কল করুন ০১৮ ৬৫ ৪৬ ৬৫ ৯৪

Previous articleগল্প সাহিত্যে উপন্যাসে চঞ্চলতাঃ ‘মিনি’ যেভাবে বেড়ে উঠে
Next articleক্রিকেটাররা কেন মানসিক অবসাদের শিকার হন?

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here