কোভিড-১৯: আমেরিকাতে উদ্বেগের মাত্রা বৃদ্ধি

0
19
কোভিড-১৯: আমেরিকাতে মানসিক উদ্বেগের মাত্রা বৃদ্ধি
কোভিড-১৯: আমেরিকাতে মানসিক উদ্বেগের মাত্রা বৃদ্ধি

আমেরিকান সাইকিয়াট্রিক অ্যাসোসিয়েশন (এপিএ) এর একটি জাতীয় সমীক্ষায় দেখা গেছে, কোভিড -১৯ আমেরিকানদের মানসিক স্বাস্থ্যের উপর মারাত্মকভাবে প্রভাব ফেলছে, অর্ধেক মার্কিন প্রাপ্তবয়স্কদের মধ্যে উচ্চ স্তরের উদ্বেগের খবর পাওয়া গেছে।
পরিস্থিতি বিবেচনা করে, এপিএ সভাপতি ব্রুস জে শোয়ার্টজ, এমডি. খুবই বিস্মিত হয়েছেন। তিনি সতর্ক করেছেন যে মহামারীটি আরও দীর্ঘকাল ধরে চললে আমেরিকানদের মানসিক স্বাস্থ্যের উপর প্রভাব আরও খারাপ হতে পারে।
” জরিপের ফলাফল অনুযায়ী জানা গেছে, জনগণের বেশিরভাগই করোনভাইরাস মহামারী সম্পর্কে যথাযথ প্রতিক্রিয়া দেখিয়েছে, তাদের মধ্যে ভয় ও উদ্বেগ রয়েছে তবে এটি আমার কাছে আদর্শিক স্তরের মধ্যে রয়েছে বলে মনে হয়েছে।” শোয়ার্টজ, উপ-চেয়ারম্যান এবং অধ্যাপক, মনোচিকিৎসা এবং আচরণ বিজ্ঞান বিভাগ, মন্টিফোর মেডিকেল সেন্টার এবং অ্যালবার্ট আইনস্টাইন মেডিসিন কলেজ, নিউ ইয়র্ক সিটি, আর্ন্তজাতিক গণমাধ্যম মেডিস্কেপ মেডিকেল নিউজকে জানিয়েছেন।
“আমি উদ্বিগ্ন হতাম যদি মানুষের উদ্বেগের মাত্রা খুব কম হতো কারণ এতে ধারণা হতো যে লোকেরা প্রয়োজনীয় সতর্কতা অবলম্বন করছে না,”বলে  তিনি যোগ করেছেন। তবে তিনি সতর্ক করেছেন, মহামারী দীর্ঘকাল ধরে চলতে থাকলে দেশে মানসিক সঙ্কটের হার বাড়তে পারে। “এটি কত দিন অব্যাহত থাকে তার উপর নির্ভর করে এমন পরিস্থিতি হতে পারে যেখানে লোকেরা দীর্ঘস্থায়ী মানসিক চাপের মুখোমুখি হবে, যা একেবারেই অন্যরকম। আমরা অন্যান্য বিপর্যয় থেকে শিখেছি , দীর্ঘস্থায়ী মানসিক চাপ মানুষের শারীরিক স্বাস্থ্য এবং মানসিক স্বাস্থ্যের উপর প্রভাব ফেলে, “শোয়ার্টজ বলেছেন।
দৈনিক জীবনে গুরুতর প্রভাব জরিপের তথ্য সংগ্রহের জন্য ১৮-১৯ মার্চ এর মধ্যে জাতীয় প্রতিনিধি নমুনা থেকে ১০০৪ জন ব্যক্তির মতামত নেওয়া হয়েছিল। উত্তরদাতারা বেশিরভাগ শ্বেতবর্ণের (৭৪%) ছিলেন এবং বয়স ১৮ থেকে ৯১বছর (গড় বয়স-৪৭ বছর) বয়সের মধ্যে। সমীক্ষার উত্তরদাতাদের প্রায় অর্ধেক (৪৮%) কোভিড-১৯-এ আক্রান্ত হওয়ার সম্ভাবনা সম্পর্কে উদ্বিগ্ন বোধ করেছেন এবং ৪০% বলেছেন তারা গুরুতর অসুস্থ হয়ে পড়তে বা ভাইরাসে মারা যাওয়ার বিষয়ে উদ্বিগ্ন। তবে, বেশি উত্তরদাতা (৬২%) পরিবার এবং প্রিয়জনদের অসুস্থ হওয়ার সম্ভাবনা সম্পর্কে উদ্বিগ্ন। জরিপের উত্তরদাতাদের এক তৃতীয়াংশেরও বেশি (৩৬%) বলেছেন কোভিড -১৯ তাদের মানসিক স্বাস্থ্যকে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্থ করছে এবং বেশিরভাগ (৫৯%) বলেছেন যে এটি তাদের দৈনন্দিন জীবনে মারাত্মক প্রভাব ফেলছে। উত্তরদাতাদের প্রায় অর্ধেক বলেছিলেন যে তারা খাদ্য, ওষুধ এবং অন্যান্য সরবরাহ শেষ হয়ে যাওয়ার বিষয়ে উদ্বিগ্ন। বেশিরভাগ সমীক্ষার উত্তরদাতারা (৫৭%) বলেছেন যে, তারা উদ্বিগ্ন যে মহামারীটি তাদের ব্যক্তিগত অর্থায়নে মারাত্মক প্রভাব ফেলবে এবং দুই তৃতীয়াংশ (৬৮%)আশঙ্কা করছেন যে, এটি অর্থনীতিতে দীর্ঘস্থায়ী প্রভাব ফেলবে।
এর আলোকে, শোয়ার্টজ আরও উল্লেখ করেছেন যে, এই আমেরিকানদের হার এখন আরও বেশি হতে পারে কারণ জরিপ চালানোর পরে অনেক আমেরিকান তাদের চাকরি হারাতে শুরু করেছে এবং এর ফলে তাদের ব্যক্তিগত অর্থায়নে নেতিবাচক প্রভাব দেখা যাচ্ছে।

Previous articleকোভিড-১৯: গর্ভবতী এবং সদ্য সন্তান প্রসবকারী মায়েদের জন্য নির্দেশিকা
Next articleকরোনাভাইরাস: সুস্থ হয়ে উঠা রোগীর রক্ত অন্যদের বাঁচাতে পারে যেভাবে

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here