কোন প্রশ্ন জিজ্ঞেস করলে বলতে পারে না আমার ছেলে

0
356

সমস্যা:  আমার ছেলের বয়স ৭ বছর। কথা বলতে পারে, তবে বেশিরভাগ সময় তাকে কোন প্রশ্ন জিজ্ঞেস করলে সে সেটা বলতে পারে না। তুমি কি খেয়েছ প্রশ্ন করলে সে উত্তর দেয় ওটা খেয়েছি, এটা খেয়েছি, করেছি এভাবে। স্পেসিফিকভাবে বস্তুর নাম বলে না। জায়গার নাম বলে না কিন্তু সে সেগুলোর নাম জানে। স্কুলে ভর্তি হয়েছিল কিন্তু সে ঠিকমতো মনে রাখতে পারছে না। তাই তাকে স্পেশাল স্কুলে ভর্তি করাই। তবে সে প্রায়ই মিথ্যা কথা বলে সাজিয়ে গুছিয়ে। বাসায় কারো কথা শুনে না। নিজে যেটা করতে চায় তাকে সেটাই করতে দিতে হয়। তা না হলে সে মারধর করে, ভাঙচুর করে। আমার প্রশ্ন হল এটা কি কোন রোগ? যদি রোগ হয় তাহলে আমাদের করনীয় কি? আর এই রোগের নাম কি ?
-মিজানুর রহমান।

পরামর্শ: ধন্যবাদ আপনার প্রশ্নের জন্য। আপনার শিশুর যে বিবরণ দিলেন তাতে মনে হচ্ছে যে, তার আচরণগত সমস্যা আছে। সেই সাথে তার বিকাশগত সমস্যাও থাকতে পারে। যদিও আপনি বলছেন যে শিশুটি অনেক কিছু বুঝে কিন্তু পড়াশুনার জন্য যে পরিমান বুদ্ধিমত্তার দরকার সেটা তার আছে কিনা সেটাও যাচাই করা প্রয়োজন আছে। তবে তার কথা বলার সমস্যা আছে বলে আমাদের মনে হয় না। মূলত তার আচরণগত সমস্যার কারণে এবং বুদ্ধিমত্তার ঘাটতির কারণে কিংবা দুটোর মিশ্রণে এই সমস্যাটি হতে পারে। আর তৃতীয় একটি কারণ আছে, সেটা হল পারিবারিকভাবে শিশুকে কীভাবে পরিচালনা করতে হয় সেটা পরিবারের সদস্য বিশেষ করে বাবা-মাকে জানতে হবে।  

তাই আমার মনে আপনার শিশুটিকে কোন মানসিক রোগ বিশেষজ্ঞ বা কোন হাসপাতালের মানসিক রোগ বিভাগে দেখান। আপনার শিশুর এই সমস্যাগুলো আদৌ কোন রোগের মধ্যে পড়ে কিনা সেটা তারা বুঝবেন এবং প্রয়োজনীয় পরামর্শ দিতে পারবেন। তবে এই শিশুর জন্য আচরণগত চিকিৎসা এবং বাবা-মার প্রশিক্ষণের প্রয়োজন আছে।   

পরামর্শ দিয়েছেন অধ্যাপক ডা. এম এস আই মল্লিক

করোনায় স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে প্রাণে

Previous articleকরোনা আক্রান্ত হয়েছেন ঢাকার প্রায় অর্ধেক মানুষ
Next articleএকাকী মায়েদের মানসিক স্বাস্থ্য ঝুঁকি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here