করোনা মহামারী থেকে সুরক্ষায় মূলমন্ত্র হতে পারে- “যে সহে, সে রহে”

করোনা মহামারী থেকে সুরক্ষায় মূলমন্ত্র হতে পারে- “যে সহে, সে রহে”
করোনা মহামারী থেকে সুরক্ষায় মূলমন্ত্র হতে পারে- “যে সহে, সে রহে”
মহামারী থেকে শারীরিক ও মানসিকভাবে সুস্থ থাকতে আমাদের শুধু মহামারীকে মোকাবেলা করলেই চলবেনা, মহামারী নিয়ে আমাদের মনে যে আশংকা এবং ভয় রয়েছে, তাও নাশ করতে হবে। ভয় পেলে চলবেনা। ধৈর্য ধারণ করতে হবে। ভয়কে জয় করতে হবে।

শুধু মহামারী নয়, যে কোন বিপদে বা নিশ্চিত দুঃসময়ে ভয় পেলে বা দুশ্চিন্তা করলে বিপদ আরও বহুগুণ  বেড়ে যায়। কথায় আছে, বীরের মৃত্যু হয় একবার, আর যারা ভয় পায় তাদের মৃত্যু হয় বার বার। তাই দুশ্চিন্তা না করে ভয়কে জয় করার মাঝেই বিজয় লুকিয়ে থাকে এবং যে ব্যক্তি সব সহ্য করে টিকে থাকে, সেই শেষ পর্যন্ত বিজয়ী হয়।
মহামারী আমাদের সবাইকেই জিম্মি করে ফেলেছে। পৃথিবীব্যাপী আজ তার মহা দাপট। আমরা সবাই আমাদের নিজেদের ও পরিবারের সদস্যদের সুরক্ষা নিয়ে সর্বক্ষণ চিন্তায় রয়েছি। আমরা এখন স্মরণকালের সব থেকে বড় স্বাস্থ্য ঝুঁকি মোকাবেলা করার চেষ্টা করছি। এই সময়ে আমাদের মনোযোগের কেন্দ্র বিন্দু হওয়া উচিৎ মূল সমস্যা এবং সমস্যা মোকাবেলায় আমাদের করণীয় কি সেটি। কিন্তু আমরা সেটি না করে অযথাই ভয়ে অস্থির হয়ে আছি এবং কিংকর্তব্যবিমূঢ়দের মত আচরণ করছি। তাই আমাদের মূল বিষয়ের উপর বেশী গুরুত্ব এবং মনোনিবেশ করতে হবে। মূল সমস্যা এবং আপনার বর্তমান অবস্থার সমন্বয় সাধন করে মহামারী মোকাবেলার পরিকল্পনা করতে হবে। এক্ষেত্রে নিজেকে সব থেকে বেশী গুরুত্ব দিন। ধৈর্য সহকারে নিজেকে এই পরিবর্তিত অবস্থার সাথে মানিয়ে নিন এবং পরিকল্পনা অনুসারে দৈনন্দিন জীবন পরিচালনা করুন।
গবেষণায় দেখা গেছে, সুস্থ জীবন যাপনের অন্যতম পূর্ব শর্ত হল সব ধরণের ইতিবাচক ও নেতিনাচক অনুভূতিগুলোর বহিঃপ্রকাশ ঘটাতে সক্ষম হওয়া। মহামারী আমাদের মনে ভয়, রাগ,হতাশা, উদ্বিগ্নতা, মানসিক চাপ ইত্যাদি সৃষ্টি করবেই। এসব অনুভূতিগুলো আমাদের মনের এই পরিস্থিতির প্রতি অতি স্বাভাবিক প্রতিক্রিয়া। এই পরিস্থিতিকে জয় করে টিকে থাকতে হলে এগুলোকে জীবন থেকে বাদ দিয়ে দেওয়া সম্ভব নয়। বরং এই অনুভূতিগুলোকে সংগে নিয়ে, ধৈর্যের সাথে মোকাবেলা করলেই আমরা মহামারীর ভয়কে জয় করতে পারবো। এর থেকে গুরুত্বপূর্ণ আর কিছু হতে পারেনা।
মহামারী থেকে সুরক্ষিত থাকতে এখন পর্যন্ত কোন কার্যকরী চিকিৎসা ব্যবস্থা আবিষ্কৃত হয়নি। তাই সুরক্ষা ব্যবস্থা হিসেবে ঘরে থাকাই সব থেকে নিরাপদ এবং কার্যকরী। এ সময়ে অনেক রকমের গুজব চারদিকে ছড়িয়ে পড়ছে। গুজবে কান না দিয়ে নিজেকে ধীর স্থির রাখুন। নিজের জ্ঞান বুদ্ধিকে কাজে লাগান। নিজের সব কাজ কর্ম পরিকল্পনা মাফিক করুন। তাহলেই মহামারীর শঙ্কা থেকে নিজেকে ও নিজের পরিবারকে সুরক্ষিত রাখতে পারবেন।
ভয় নয়, বরং নিজেকে এই পরিবর্তিত পরিস্থিতির সাথে মানিয়ে নিন। এ সময় মানিয়ে নেওয়াই সর্বোত্তম উপায়। নিজের আবেগকে ইতিবাচক উপায়ে ব্যবহার করে ভয়কে জয় করে আত্মবিশ্বাসী পদক্ষেপ নিয়ে মহামারীর রক্ত চক্ষুকে ‘না’ বলুন।
সূত্র: https://www.psychologytoday.com/us/blog/the-art-living-free/202006/mantra-the-pandemic-don-t-panic-adjust
অনুবাদ করেছেন: প্রত্যাশা বিশ্বাস প্রজ্ঞা
মানসিক স্বাস্থ্য বিষয়ে চিকিৎসকের সরাসরি পরামর্শ পেতে দেখুন: মনের খবর ব্লগ
করোনায় মানসিক স্বাস্থ্য বিষয়ক টেলিসেবা পেতে দেখুন: সার্বক্ষণিক যোগাযোগ
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
করোনায় সচেতনতা বিষয়ক মনের খবর এর ভিডিও বার্তা দেখুন: সুস্থ থাকুন সর্তক থাকুন


Previous articleকলকাতায় করোনার নতুন উপসর্গের সন্ধান: চর্মরোগ, ডায়ারিয়াতেও সতর্কতা
Next articleকরোনা সংক্রমণ এড়াতে “নিউ নরমাল” নতুন স্বাভাবিক জীবন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here