করোনা চিকিৎসায় লবণ পানির কার্যকারিতা নিয়ে গবেষণা চলছে

করোনা চিকিৎসায় লবণ পানির কার্যকারিতা নিয়ে গবেষণা চলছে
করোনা চিকিৎসায় লবণ পানির কার্যকারিতা নিয়ে গবেষণা চলছে

করোনাভাইরাসের চিকিৎসায় লবণ পানির কার্যকারিতা খতিয়ে দেখতে পরীক্ষার সিদ্ধান্ত নিয়েছেন এডিনবার্গের গবেষকেরা। আগের গবেষণায় দেখা গেছে বাড়িতে তৈরি এই মিশ্রণটি সাধারণ ঠাণ্ডার লক্ষণ কমাতে সাহায্য করে। দেখা গেছে যারা লবণ পানি গার্গল করেছে কিংবা এদিয়ে নাক পরিষ্কার করেছে তাদের কাশির পরিমাণ কমেছে, কম লক্ষণ দেখা দিয়েছে আর দ্রুত আরোগ্য লাভ করেছে। এবারে এডিনবার্গ বিশ্ববিদ্যালয়ের গবেষকেরা পরীক্ষা করে দেখতে চান করোনাভাইরাসের চিকিৎসায় এটি আদৌ কাযর্কর হতে পারে কিনা। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি’র প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।
করোনাভাইরাসের এখন পর্যন্ত কোনও স্বীকৃত ওষুধ কিংবা প্রতিষেধক আবিষ্কৃত না হওয়ায় পরীক্ষামূলক বিভিন্ন তৎপরতা চলছে। সম্ভাব্য বেশ কয়েকটি টিকার কার্যকারিতার পরীক্ষা চলছে নানা দেশে। প্রতিষেধক ও স্বীকৃত ওষুধ আবিষ্কারের আগে লক্ষণ দেখে এর চিকিৎসা চালিয়ে যাচ্ছেন ডাক্তাররা।
লবণ পানি দিয়ে করোনার চিকিৎসার কার্যকারিতা খতিয়ে দেখতে এডিনবার্গ বিশ্ববিদ্যালয়ের গবেষকেরা কোভিড-১৯ লক্ষণ থাকা প্রাপ্তবয়স্ক এবং এই ভাইরাসে আক্রান্ত নিশ্চিত হওয়া মানুষদের গবেষণায় যুক্ত করছেন। অংশগ্রহণকারীদের দুই সপ্তাহ ধরে ডায়রি রাখতে হবে। এতে তাদের লক্ষণের ওঠানামার অবস্থা পর্যবেক্ষণ করা হবে।
এডিনবার্গ বিশ্ববিদ্যালয়ের উশার ইনস্টিটিউটের পরিচালক প্রফেসর আজিজ শেখ আশা করছেন এই পদ্ধতিতে করোনার চিকিৎসা কার্যকর হবে। তিনি বলেন, ‘এতে কেবল লবণ, পানি এবং প্রক্রিয়া সম্পর্কে সামান্য বোঝাপড়া দরকার পড়ে। যদি কার্যকর প্রমাণ হয় তাহলে এটা সহজ, স্বল্পব্যয়ের এবং ব্যাপকভাবে ব্যবহার উপযোগী চিকিৎসা পদ্ধতি হয়ে উঠবে।’
মানসিক স্বাস্থ্য বিষয়ে চিকিৎসকের সরাসরি পরামর্শ পেতে দেখুন: মনের খবর ব্লগ
করোনায় মানসিক স্বাস্থ্য বিষয়ক টেলিসেবা পেতে দেখুন: সার্বক্ষণিক যোগাযোগ
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
করোনায় সচেতনতা বিষয়ক মনের খবর এর ভিডিও বার্তা দেখুন: সুস্থ থাকুন সর্তক থাকুন

Previous articleকরোনাকালে পুরুষের চেয়ে নারীরা বেশি নিঃসঙ্গতায় ভুগছেন:গবেষণা
Next articleকোভিড ১৯: ষ্টীম ইনহেলেশন এবং বদনার ব্যবসায়ীরা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here