করোনায় আক্রান্তের সাথে ভিটামিন ডি এর যোগসূত্র পেয়েছেন বিজ্ঞানীরা

করোনাভাইরাস: নিরাপদ থাকতে কি ভিটামিন ডি কতটা জরুরী?
করোনাভাইরাস: নিরাপদ থাকতে কি ভিটামিন ডি কতটা জরুরী?

যুক্তরাজ্যের একদল বিজ্ঞানী জানিয়েছেন, ইউরোপের ২০ টি দেশে করোনায় আক্রান্তের সংখ্যা বেশি ও মৃত্যু হারের সঙ্গে স্বাভাবিকের তুলনায় ভিটামিন ডি কম থাকার সম্পর্ক পেয়েছেন। তাদের গবেষণা প্রতিবেদনটি অ্যাজিং ক্লিনিক্যাল অ্যান্ড এক্সপেরিমেন্টাল রিসার্চ জার্নালে প্রকাশিত হয়েছে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এখবর জানিয়েছে।

গবেষণা প্রতিবেদন অনুসারে, সবচেয়ে বেশি গড়ে ভিটামিন-ডি রয়েছে উত্তর ইউরোপের দেশগুলোতে। কড লিবার তেল ও ভিটামিন ডি সম্পূরক খাবার এবং দক্ষিণ ইউরোপের তুলনায় সূর্যকে কম এড়িয়ে চলার কারণে এসব দেশে ভিটামিন ডি এর মাত্রা বেশি।

ক্যামব্রিজশায়ার ও এসেক্সভিত্তিক আঙ্গিলা রাসকিন ইউনিভার্সিটির ফিজিক্যাল অ্যাক্টিভিটি ও পাবলিক হেলথ বিষয়ক ড. লি স্মিথ বলেন, শ্বাসনালী সংক্রমণের বিরুদ্ধে ভিটামিন ডি-এর কার্যকারিতা রয়েছে। বয়স্কদের এ ভিটামিনের স্বল্পতা থাকায় গুরুতর অসুস্থ হচ্ছেন বেশি।
এই গবেষণা দলে রয়েছেন কুইন এলিজাবেথ হাসপাতালে প্রধান ইউরোলজিস্ট কিংস লিন এবং আঙ্গিলা রাসকিন ইউনিভার্সিটির পিটার ক্রিস্টিয়ান ইলি।
ইউরোপে করোনাভাইরাসে মৃত্যুর ক্ষেত্রে শীর্ষে রয়েছে যুক্তরাজ্য, ইতালি, স্পেন ও ফ্রান্স। যুক্তরাষ্ট্রের জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান অনুসারে, বিশ্বের ৩৭ লাখের বেশি মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। মৃত্যু হয়েছে ২ লাখ ৬৩ হাজারের বেশি মানুষের।
মানিসিক স্বাস্থ্য বিষয়ে চিকিৎসকের সরাসরি পরামর্শ পেতে দেখুন: মনের খবর ব্লগ
করোনায় মানসিক স্বাস্থ্য বিষয়ক টেলিসেবা পেতে দেখুন: সার্বক্ষণিক যোগাযোগ
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
করোনায় সচেতনতা বিষয়ক মনের খবর এর ভিডিও বার্তা দেখুন: সুস্থ থাকন সর্তক থাকুন

 

Previous articleকোভিড-১৯: হপকিন্স বিশ্ববিদ্যালয় বাংলাদেশের চিকিৎসকদের প্রশিক্ষণ দেবে
Next articleব্রিটেনে করোনাভাইরাসে বাংলাদেশি ও পাকিস্তানিরা কেন বেশি মারা যাচ্ছে?

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here