করোনার আঘাতে পরিবর্তিত সময়ে মানসিক স্বাস্থ্য সুরক্ষা গুরুত্বপূর্ণ

করোনার আঘাতে পরিবর্তিত সময়ে মানসিক স্বাস্থ্য সুরক্ষা গুরুত্বপূর্ণ
করোনার আঘাতে পরিবর্তিত সময়ে মানসিক স্বাস্থ্য সুরক্ষা গুরুত্বপূর্ণ

মানুষ জন্মের পর থেকেই বেড়ে উঠার সাথে সাথে পরিবেশের সাথে খাপ খাইয়ে চলার চেষ্টা করে। জীবনের প্রতিটি ক্ষেত্রে পরিবার, সমাজ,পরিবেশের নানান ক্ষেত্রে নিজেকে খাপ খাইয়ে চলতে হয়।
এই চলার পথে আসে বিভিন্ন বাধা যা হয়তো অনেকটাই মানিয়ে নিয়ে চলা সম্ভব হয়। কিন্তু যখনই যাদের কাছে জীবনের ছোট খাটো বাধা মানিয়ে চলা সম্ভব হয় না, নিজেকে খাপ খাইয়ে নিতে পারে না, তখনই তৈরি হয় এক অস্বস্তিকর পরিস্থিতির আর সেটা শারীরিকের চেয়েও হয়তো সেটা মানসিক অস্বস্তিকর অবস্থার সৃষ্টি করে বেশি।
বর্তমান পৃথিবীতে যে সময় চলছে তা পৃথিবীর মানুষ নতুন এক পরিস্থিতির সাথে মোকাবেলা করে চলছে, সেটার কারণ হচ্ছে মরণঘাতী করোনা ভাইরাস। এই ভাইরাসের কারণে মানুষকে হঠাৎই সব নতুন পরিস্থিতি আর পরিবেশের সাথে খাপ খাইয়ে চলতে হচ্ছে, যেটা পুরোটাই অস্বাভাবিক, যা পৃথিবীর মানুষ আগে হয়তো কখনো ভাবেনি।
এখন এই মরণঘাতী ভাইরাসের সাথে প্রতিনিয়ত মানুষকে খাপ খাইয়ে চলতে গিয়ে নানান বাধার সম্মুখীন হতে হচ্ছে। শারীরিকের সাথে মানসিক সমস্যার সম্মুখীন হতে হচ্ছে। হঠাৎই দুঃশ্চিন্তা, হতাশা সব কিছু বেড়ে গেছে, যার কারনে একজন সুস্থ মানুষও অসুস্থ হয়ে উঠছে। প্রতিনিয়ত আতংক, হতাশার সাথে খাপ খাইয়ে চলা লোকগুলোর মধ্যে একসময় অস্বাভাবিক আচরণের লক্ষণ দেখা দিতে পারে।
এরকম একজন মধ্যবয়স্ক আনোয়ারা বেগমের পরিবার তার সম্পর্কে জানান,তার স্বামী ছোট একটি কোম্পানিতে চাকরি করতো, করোনার কারনে সেই প্রতিষ্ঠান বন্ধ হওয়ায় চাকরী হারান তার স্বামী। স্বামীর চাকরি হারানোর দুঃশ্চিন্তায়, নিজের শারীরিক কিছু অসুস্থতা, সংসার চালিয়ে নেয়ার কষ্ট এসব কিছু ধীরে ধীরে তাকে অসুস্থ করে তুলেছে। পরিবারের সদস্যরা লক্ষ্য করে কারো সাথে কোন কথা বলছে না, একদম নিশ্চুপ হয়ে গেছে, কারো কথার উত্তর দিচ্ছে না, যখন কিছু বলে চিৎকার এলোমেলো কথা বলে।
করোনার এই সংকটকালীন সময়ে নিজেকে খাপ খাইয়ে নিয়ে চলতে না পারার কারনে সারাক্ষণই হতাশায় তার মানসিক অবস্থার পরিবর্তন হয়েছে সেটা বুঝায় যাচ্ছে। এরকম অনেক পরিবারই রয়েছে যাদের কেউ কেউ এই সময়গুলোর সাথে খাপ খাইয়ে চলতে না পারার কারনে নিজেদের গুটিয়ে নিচ্ছে, মানসিক অশান্তিতে ভুগছে। এরকম পরিস্থিতির শিকার হওয়া লোকদের জন্যই মানসিক সুস্বাস্থ্যের যথাযথ পরিচর্যা প্রয়োজন। সব ধরনের দেশি-বিদেশি প্রতিষ্ঠান থেকে মানসিক সেবার গুরুত্বটা তুলে ধরা হচ্ছে।
অস্বাভাবিক পরিস্থিতির সাথে খাপ খাইয়ে চলতে না পারা লোকদের জন্য মানসিক স্বাস্থ্য সুরক্ষার ব্যাপারটা সবার আগে উঠে আসছে। এখন সবাই মানসিক সুস্থ থাকার ব্যাপারে কম বেশি জানতে পারছে। শারীরিক স্বাস্থ্যের মত মানসিক স্বাস্থ্যের বিষয়টিও যে অতি জরুরি সেকথা বেশ কিছুদিন আগেও হয়তো কল্পনা করেনি।
করোনাকালীন এই সময়ে এখন সবার মানসিকভাবে দৃঢ় থাকার কথাই বার বার বিভিন্ন সংগঠন, প্রতিষ্ঠান,সভা ইত্যাদি থেকে বার বার উঠে আসছে। আর করোনার এই সংকটকালীন সময়ে যারা খাপ খাইয়ে চলতে পারছে না তারা বড় কোন মানসিক সমস্যার সম্মুখীন হতে পারে। তাই তাদের সংকটকালীন সময়ে খাপ খাইয়ে চলার জন্য যথাযথ মানসিক সুস্বাস্থ্যের সুরক্ষার প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া যেতে পারে।
লিখেছেন: সৈয়দা মুমতাহিনাহ সোনিয়া

মানসিক স্বাস্থ্য বিষয়ে চিকিৎসকের সরাসরি পরামর্শ পেতে দেখুন: মনের খবর ব্লগ
করোনায় মানসিক স্বাস্থ্য বিষয়ক টেলিসেবা পেতে দেখুন: সার্বক্ষণিক যোগাযোগ
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
করোনায় সচেতনতা বিষয়ক মনের খবর এর ভিডিও বার্তা দেখুন: সুস্থ থাকুন সর্তক থাকুন

Previous articleকরোনা রোগীর নীরব ঘাতক "সাইলেন্ট হাইপোক্সিয়া" কি?
Next articleগুরুত্বপূর্ণ কর্মপরিকল্পনা বাস্তবায়নের পথে কোভিড ১৯ এবং মানসিক স্বাস্থ্য বিষয়ক কমিটি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here