ইন্টারেস্টিং মানুষ হতে হলে কী করবেন

0
10
সাহায্য চাওয়া দুর্বলতার লক্ষণ নয়

পৃথিবীতে একেকজন মানুষ একেক রকম। কেউ সবার সাথে সহজেই মিশে যেতে পারেন, কেউ একেবারেই মিশতে পারেন না, অচেনা জায়গায় লজ্জাবোধ করেন। অনেকেই আছেন যারা অল্পতেই বিব্রতবোধ করে, কিছুক্ষণ কথা বলার পর আর তারা আর কোনো কথা খুঁজে পান না। এতে করে তারা অন্য সবার কাছে পরিচিত হন ‘বোরিং’ মানুষ হিসাবে। হয়ে পড়েন বিচ্ছিন্ন।
এই বোরিংনেস কাটিয়ে কিভাবে সবার কাছে ইন্টারেসটিং একজন মানুষ হয়ে উঠবেন জানতে দেখে নিন কয়েকটি সহজ উপায়।
আপনার ইচ্ছাই সবার আগে প্রয়োজন
আপনি কি একজন চমকপ্রদ মানুষে পরিণত হতে চান? আপনার ইচ্ছাই প্রয়োজন সবার আগে। একা একা একঘেঁয়ে সময়টা থেকে আপনি বেড়িয়ে আসতে পারেন একমাত্র আপনার নিজের ইচ্ছায়।
আগ্রহ প্রকাশ করুন
অন্যের কথা শোনার সময় আগ্রহ নিয়ে শুনুন। অনেক কথা শুনতে হয়ত আপনার ভাল লাগছে না। কিন্তু ধীরে ধীরে আপনি এমন অনেক বিষয়ই খুঁজে পাবেন যা আপনাকে আনন্দ দেবে। আপনি যদি আপনার প্রিয়জনদের কথা না শোনেন তাহলে আপনার যখন কিছু বলার থাকবে তখন শোনার কাউকে পাবেন না। তাই মনোযোগ দিন, গুরুত্ব দিন।
মস্তিষ্ককে কাজে লাগান
অলস মস্তিষ্ক কোন কিছুতে আনন্দ খুঁজে পায় না। পৃথিবীতে চমৎকার এত কিছু আছে, একটু কষ্ট করে চোখ বোলান সেদিকে। ইন্টারনেটে বসলেই এখন জানার সব দুয়ার খোলা। মজার বিষয় পড়ুন, জানুন। যত জানবেন, আপনার জানাতেও ইচ্ছা করবে। ভাবনাগুলো শেয়ার করতে ইচ্ছা করবে।
পজেটিভ হন
কেউ যখন আপনার কাছে তার কোন আগ্রহের একটা বিষয় নিয়ে গল্প করছে তখন শুরুতেই সেটাকে হাস্যকর বা অহেতুক বলে উড়িয়ে দেবেন না। ঘটনাটি আপনার ভাল নাও লাগতে পারে, কিন্তু তার ভাল লেগেছে। অন্যের অনুভূতির উপর শ্রদ্ধাশীল হন। পজেটিভ আচরণ করুন।
ভাগ করে নিন কাজের সময়
অনেকে কাজের চাপেও বন্ধুদের সময় দিতে পারেন না। সকাল-সন্ধ্যা অফিস করে আসা ক্লান্ত মানুষটির পক্ষে ঘন্টার পর ঘন্টা আড্ডা দেওয়া সম্ভব নয়। কিন্তু আপনার প্রিয়জনেরা হয়ত আপনাকে মিস করছেন। তাই সবসময় সম্ভব না হলেও চেষ্টা করুন গেট টুগেদারগুলো মিস না করতে। একটা ছুটির দিনে অন্তত আড্ডা দেওয়া বা সিনেমা দেখতে যাওয়ার আয়োজন করুন। সবাই মিলে ঘুরে আসুন কোথাও।
আনন্দ খুঁজে নিন
অবশ্যই সবার যা ভাল লাগে, আপনারও সেটা ভাল লাগবে এমন কোন কথা নেই। আপনার আগ্রহের জায়গা আলাদা হতেই পারে। বিচ্ছিন্নতা এড়াতে আপনার আগ্রহ অনুযায়ী মিলিয়ে একটি দল তৈরি করে নিন। তবে মনে রাখবেন, আমাদের জানার বাইরেও জানার থাকে অনেক কিছু। অন্যদের পছন্দ আপনার থেকে ভিন্ন মাত্র, নিম্নমানের নয়।
কথাবার্তায় আকর্ষণীয় হবেন যেভাবে:
১. যার সাথে কথা বলবেন তার আগ্রহ অনুযায়ী কথা শুরু করুন
২. যদি আপনিও বিষয়টির সাথে সম্পৃক্ত থাকেন তাহলে আরও কথা বলুন। না জেনে উপদেশ দেওয়া থেকে বিরত থাকুন।
৩. তাদের আইডিয়া সম্পর্কে জানতে চান, তারা যা করতে চায় তা কেন করতে চায়, কিভাবে করতে চায় জিজ্ঞেস করুন।
৪. মজার বিষয়ে কথা বলার চেষ্টা করুন।
কথা না বলে আকর্ষণীয় হবেন যেভাবে:
১. আই কন্টাক্ট তৈরি করুন।
২. আচরণে আত্মবিশ্বাসী হোন। নতুন কিছু দেখলে ইতস্তত না করে ঝটপট সিদ্ধান্ত নিন।
৩. যেখানে যাচ্ছেন সেই জায়গা অনুযায়ী মানানসই পোশাক পড়ুন।

Previous articleমাদকাসক্তদের ৫৮ শতাংশ ইয়াবাসেবী
Next articleঅ্যালজাইমার্সের প্রাথমিক লক্ষণ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here