আমি ইয়াবা নেশা থেকে দূরে সরে যেতে চাই

সমস্যা:
আমি ইয়াবা নেশা করি, লজ্জা কিছুই নেই আমি এট থেকে দুরে সরে যেতে চাই। অনেকবার চেষ্টা করেছি, কিন্তু সেটা বিফলে চলে গেছে। তার কারণ হলো না খেলে অনেক ঘুম হয়। / দিন ঘুম হয়। তারপর শরীর এত দুর্বল লাগে কোন কিছুই ভাল লাগে না। মাথা ভারী হয়ে থাকে। এক জায়গায় স্থির হয়ে দাড়িয়ে থাকা যায় না। ঘুম আসে কিন্তু ঘুমাতে গেলে ঘুম হয় না। শরীর ঝিম ঝিম করে। কি মেডিসিন খাবো সময় অনুরোধ করে বলবেন। কোন কাজ কর্ম কিছুই হয় না যতই গুরত্বপূর্ণ কাজ থাকুক না কেন। শরীর শক্তি পায় না অনুরোধ করে আমাকে পরামর্শ দিবেন
পরামর্শ:
ধন্যবাদ, আপনার প্রশ্নের জন্য নয়। আপনার ইচ্ছের জন্য। বেশীরভাগ ক্ষেত্রে নেশা যারা করেন তারা এটাকে সমস্যা মনে করেন না। অথবা ভাবেন যেকোনো সময় ইচ্ছা করলেই সেটা ছেড়ে দিতে পারবে বা সেখান থেকে সরে আসতে পারবে। আজকাল আবার অনেকে এসব নিয়ে এমন সব বিভ্রান্তিকর তথ্যও ছড়ায় বিভিন্ন মিডিয়াতে। বস্তুত নেশা যখন রোগে পরিণত হয়, তখন সেটা চিকিৎসা ছাড়া অন্য কোনো ভাবে ভালো হওয়া বা ভালো থাকা কঠিন।

নেশা যতক্ষণ অভ্যাস থাকে ততক্ষণ হয়তো সম্ভব। কিন্তু দীর্ঘদিন নেশায় আসক্ত থাকার ফলে শুধু মনে নয়, শরীরের বিশেষ করে মস্তিষ্কের বেশ কিছু জায়গায় পরিবর্তন হয়। ফলে, নেশা ছাড়া কঠিন হয়ে যায় এমনকি অনেক সময় অনেক বিপদও ডেকে আনতে পারে। সুতরাং অবশ্যই কোনো মনোরোগ বিশেষজ্ঞের পরামর্শ নিবেন।
আর একটি কথা, আপনার মাধ্যমে সবাইকে জানাতে চাই, আমি কোনো একটি ওষুধের নাম বললে হয়তো আপনার কিছু কিছু সমস্যা ঠিক হয়ে যাবে। কিন্তু নেশার ক্ষেত্রে এমন ভাবে ওষুধ না খাওয়াই ভালো। কারণ, দেখা গেলো সেই ওষুধটাই আবার নতুন কোনো সমস্যার কারণ হয়ে দাঁড়ায়। আপনি বরং আপনার পরিবারের সাহায্য নিন। আপনার সঠিক চিকিৎসার ব্যবস্থা করুন। এটাকে একটি রোগ ভাবুন।
দুঃখিত আপনাকে আপনার চাহিদা মতো উত্তর না দিতে পারার জন্য। তবে, আবশ্যই আমি আপনার উপকারের কথা ভেবেই এই উত্তর দিয়েছি। আশা করি বুঝতে পারবেন এবং দ্রুত ভালো হয়ে, সুন্দর জীবন কাটাবেন।
পরামর্শ দিয়েছেন,
প্রফেসর ডা. সালাহ্‌উদ্দিন কাউসার বিপ্লব


দৃষ্টি আকর্ষণ- মনেরখবর.কম এর প্রশ্ন-উত্তর বিভাগে, মানসিক স্বাস্থ্য, যৌন স্বাস্থ্য, মাদকাসক্তি সহ মন সংক্রান্ত বিভিন্ন বিষয়ে আপনার কোনো জানার থাকলে বা প্রশ্ন থাকলে বা বিশেষজ্ঞ পরামর্শ দরকার হলে question@www.monerkhabor.com এই ইমেলের মাধ্যমে প্রশ্ন পাঠাতে পারেন।

Previous articleকর্মক্ষেত্রে মানসিক স্বাস্থ্য সুরক্ষা জরুরী
Next articleসিলেটের বিয়ানীবাজারে বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস পালিত
চেয়ারম্যান, মনোরোগবিদ্যাি বিভাগ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here