আপনিই হতে পারেন সেরা বাবা

আপনিই হতে পারেন সেরা বাবা
কিছু কিছু বিশেষ গুণের অধিকারী হলে বা কিছু বিশেষ পদ্ধতি অবলম্বন করলে আপনি একজন সফল বাবার ভূমিকা পালন করতে পারবেন যা আপনার সন্তানের ইতিবাচক মানসিক পরিবর্তন এবং গঠনে সহায়তা করবে।

কি কি গুণ একজন বাবাকে সেরা বাবা হতে সহায়তা করে? একজন সেরা বাবার ভুমিকাই বা কি? এই বাবা দিবসে এটাই হোক আপনার অঙ্গীকার যে আপনি এসব প্রশ্নের সদুত্তর খুঁজবেন এবং আপনার সন্তানের কাছে হয়ে উঠবেন সব থেকে সেরা বাবা। বেশ কিছু কৌশল আছে যা অবলম্বন করলে আপনি একজন প্রকৃত বাবার ভূমিকা পালন করতে পারেন। বিশেষ করে সন্তানের মানসিকতা গঠনে বাবাদের ভূমিকা অনস্বীকার্য। কি কি করলে বা কি কি গুণ থাকলে একজন বাবাকে সেরা বা প্রকৃত বাবা বলা যায় যিনি তার সন্তানের মধ্যে ইতিবাচক মানসিক পরিবর্তন সাধন করে তাকে মানুষের মত মানুষ করে গড়ে তুলতে পারেন সেগুলো নিয়ে আলোচনা করা যাক।
১) সন্তানের সাথে সব সময় ইতিবাচক আচরণ করুনঃ ইতিবাচক আচরণ হল সেসব আচার আচরণ যা দেখে আপনার সন্তান আপনাকে চিনবে, জানবে, বুঝবে আর সে বুঝতে পারাটা যেন ইতিবাচক ফলাফল নিয়ে আসে।  সব সময় তাদের সামনে এমন উদাহরণ প্রস্তুত করুন যে গুণ বা অভ্যাসের বিকাশ আপনি তাদের চরিত্রে দেখতে চান।  সেই ইতিবাচক অনুভূতি বা কাজটি বার বার করতে চেষ্টা করুন এবং আপনার সন্তাকেও সেভাবে চলতে উৎসাহিত করুন। এতে আপনার সন্তান আপনাকে দেখে ভাল কিছু শিখবে এবং মানসিক দিক থেকেও সে সব কাজের মাধ্যমে নিজের চরিত্র গঠনে উদ্বুদ্ধ হবে।
২) নিজের ও আপনার সন্তানেরর প্রতি মনযোগী হনঃ মনযোগী হওয়া অর্থ সতর্ক থাকা। বর্তমানে আপনার সন্তানের সাথে যা কিছু ঘটছে সেগুলো জানার চেষ্টা করুন। আপনার সন্তান কি করছে, কোথায় যাচ্ছে, কি খাচ্ছে, কাদের সাথে মিশছে এসব কিছুর প্রতি মনযোগী হন। মনযোগী হওয়ার অর্থ আপনার সন্তাকে নিয়ন্ত্রণ করা নয় বরং তার ভাল কাজ গুলোতে তাকে সহায়তা করা এবং ভুল পথে পা বাড়ালে তাকে প্রতিহত করুন। তাকে ধৈর্য সহকারে বুঝিয়ে বলুন। তাদের সাথে অধিক থেকে অধিকতর সময় কাটানোর প্রচেষ্টা করুন। এতে দুজনার মধ্যে সৌহার্দ বাড়বে।
৩) সন্তানের সাথে বন্ধুর মত আচরণ করুনঃ সব কিছু নিয়ে গুরুগম্ভীর আলোচনা না করে নিজের সন্তানের সাথে ইতিবাচকভাবে মিশুন, বন্ধুসুলভ আচরণ করুন। সন্তানের সাথে খেলাদুলা করুন। এমন বিভিন্ন ধরণের কাজ করুন যেগুলো আপনারা দুজন মিলে করতে পারেন। এতে করে আপনার তত্ত্বাবধানে আপনার শিশু আরও সাহসী হবে এবং তার সুষ্ঠু মানসিক বিকাশ ঘটবে।
সব সময় মনে রাখবেন, আপনার সব থেকে বড় অস্ত্র আপনি নিজেই। নিজের মাঝে কিছু পরিবর্তন নিয়ে এসে এবং কিছু ইতিবাচক গুণাবলীর  চর্চা করে  আপনি আপনার সন্তানের মানসিক বিকাশের পথে ধাপে ধাপে এগুতে পারতেন। আপনার সন্তানকে বোঝান অন্যান্যদের থেকে সেই আপনার সব থেকে প্রিয়, বিশেষ! এতে আপনার প্রতি আপনার সন্তানের ধারণা ইতিবাচক হবে।
সন্তানের সাথে অধিকতর সময় কাটান, তাদের বুঝতে এবং  নিজেকে বোঝাতে প্রয়োজনীয় প্রয়াস করুন। এতে আপনার প্রচেষ্টা সফল হবে এবং আপনার সন্তানের ইতিবাচক মানসিক পরিবর্তন আসবে। ধীরে ধীরে আপনি হয়ে উঠবেন একজন সেরা বাবা।
মানসিক স্বাস্থ্য বিষয়ে চিকিৎসকের সরাসরি পরামর্শ পেতে দেখুন: মনের খবর ব্লগ
করোনায় মানসিক স্বাস্থ্য বিষয়ক টেলিসেবা পেতে দেখুন: সার্বক্ষণিক যোগাযোগ
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
করোনায় সচেতনতা বিষয়ক মনের খবর এর ভিডিও বার্তা দেখুন: সুস্থ থাকুন সর্তক থাকুন


Previous articleকরোনা ভাইরাস মহামারিকে সাথে নিয়েই ২০২১ পর্যন্ত থাকতে হবে
Next articleকরোনা আক্রান্ত সাইকিয়াট্রিস্টদের সুস্থতার জন্য দোয়া কামনা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here