স্ট্রেস- ৪র্থ পর্ব: দ্বন্দ্ব

১ম পর্ব পড়তে এখানে ক্লিক করুন
২য় পর্ব পড়তে এখানে ক্লিক করুন
৩য় পর্ব পড়তে এখানে ক্লিক করুন
আমরা প্রায়ই বলি বা শুনি যে, আমি খুব স্ট্রেস এ আছি। স্ট্রেস এর একটি কারণ হল Conflict। আমাদের মনে যখন একের বেশি বিকল্প থাকে কোনো কাজ করার জন্য এবং এই বিকল্প গুলো থেকে যখন একটাকে বেছে নিতে হয় তখন বাকি গুলো বাদ হয়ে যায়। এই ঘটনাকে Conflict  বলে। আমাদের প্রত্যহ জীবনে Conflict  বেশ ভালই ভোগায়। কেউ একজন শাহবাগ থেকে মিরপুর যাওয়ার জন্য যদি বার বার বিকল্প গুলো নিয়ে ভাবতে থাকেন এবং শেষ সিধান্ত নিতে না পারেন তাহলে অসুবিধা হওয়ারই কথা। এভাবেই Conflict আমাদেরকে প্রভাবিত করে চলেছে, আমরা কেউ হয়ত বুঝতে পারি, কেউ বুঝতে পারি না, আবার কেউ হয়তো বুজতে চাই না। Conflict  নিয়ে গবেষণায় দেখা গেছে আমাদের Conflict গুলোকে মূলত তিন ভাগে ভাগে করা যায়। যথা-
১) Approach/approach or double approach:
এখানে আমাদের সামনে বিকল্প গুলোর মধ্যে আমরা সবগুলোই নিতে চাই, যদিও আমাদেরকে শেষ পর্যন্ত একটিকেই নিতে হবে। এ ক্ষেত্রে যে অবস্তার তৈরি হয় তাকে Approach/approach or double approach Conflict বলে। যেমনঃ একজন ছাত্র ঢাকা মেডিকেল ও বুয়েট দুটোতেই চাঞ্জ পেয়েছে, এখন তাকে সিদ্ধান্ত নিতে হবে দুটোর মধ্যে সে কোনটাতে পড়তে চায় বা পড়বে, যদিও ছাত্রটির দুটোতেই পড়ার ইচ্ছা ছিল বা আছে।
২) Avoidance/avoidance or double avoidance:
এখানে আমাদের সামনে বিদ্যমান বিকল্প গুলোর মধ্যে কোনটাই একজন নিতে চান না, যত গুলো বিকল্প বিদ্যমান সবগুলোই এড়িয়ে যেতে চান, যদিও একটা মেনে নিতেই হয়। উদাহরণ হিসাবে একটা অমনোযোগী বাচ্চার কথা চিন্তা করা যাক, যে পড়াশুনা করতে চায় না, ভালও লাগে না। আবার সেই বাচ্চার এটাও ভালো লাগে না যে, তার বাবা মা তার সামনে ঝগড়া করুক। এই সময় যে অবস্থার তৈরি হয় তাকে Avoidance/avoidance or double avoidance Conflict বলে। বাচ্চা হয়তো মা বাবার ঝগড়া না দেখার জন্য পড়ার টেবিলে বসে যদিও সে পড়তে আগ্রহী নয় বা পড়তে চায় না।
৩) Approach/avoidance:
এ অবস্থায় আমাদের সামনের বিকল্প গুলোর মধ্যে কোনটি নিবো সেটা নিয়েই অসুবিধা দেখা দেয়। বিকল্প গুলোর মধ্যে একটা হয়তো পেতে চাই যা পাওয়া বেশ কষ্ট সাধ্য কিন্তু পেলে অনেক ভালো লাগবে বা লাগে। উদাহরণ হিসাবে বলা যায় কেউ প্যারাসুট দিয়ে বিমান থেকে নামতে চান বা বিমানে ওঠার প্রথম অভিজ্ঞতা, সেটা সবাই পেতে চান কিন্তু প্যারাসুটিং এর সময় একটা সাংঘাতিক ভয় কাজ করে আবার এর পরের অভিজ্ঞতা আরও আনন্দদায়ক। এরকম এর অবস্থাকে Approach/avoidance Conflict বলে।
এই Conflict গুলো আমাদের দৈনন্দিন জীবনের অংশ হিসাবেই পরিণত হয়েছে এবং এটা স্ট্রেস তৈরি করে। আমরা সহজে এবং সুন্দর ভাবে এগুলো মানিয়ে নিতে পারতেছি কিনা গুরুত্ব দিয়ে দেখা বেশ দরকার বলে মনে হয়।
চলবে…


প্রকাশিত মতামত লেখকের একান্তই নিজস্ব। মনের খবরের সম্পাদকীয় নীতি বা মতের সঙ্গে লেখকের মতামতের অমিল থাকতেই পারে। তাই মনের খবরে প্রকাশিত কলামের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নেবে না কর্তৃপক্ষ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here