সিলেটে বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস উদযাপন

0
34
শেয়ার করুন, সাথে থাকুন। সুস্থ থাকুন মনে প্রাণে।

প্রতি বছর ১০ ই অক্টোবর পালিত হয় বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস। এ বছর এর প্রতিপাদ্য বিষয় ছিল, মানসিক স্বাস্থ্যে মর্যাদাবোধ- সবার জন্য প্রাথমিক মানসিক স্বাস্থ্য সহায়তা।
বর্তমান বিশ্বে সাম্প্রতিক সময়ে যে সকল সহিংসতা ঘটছে তাতে মানুষের শারীরিক চিকিৎসার সাথে সাথে মানসিক স্বাস্থেরও সুরক্ষা প্রয়োজন। এই লক্ষ্যকে সামনে রেখে সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজের সেমিনার কক্ষে গতকাল অনুষ্ঠিত  হয় এক বৈজ্ঞানিক আলোচনা। সকাল ৮ ঘটিকায় উক্ত আলোচনা অনুষ্ঠানে মূল বক্তব্য প্রদান করেন সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ মনোরোগবিদ্যা বিভাগের সহকারী অধ্যাপক ডাঃ কওসার আহমেদ। তিনি সাইকোলজিকাল সহায়তার বিভিন্ন দিক তুলে ধরেন। তিনি বলেন এটা যে শুধু ডাক্তাররা করতে পারবে এমন নয়। শিক্ষক, প্রতিবেশী, ছাত্র, যে কেউ সাইকোলজিকাল সহায়তা প্রদান করতে পারেন।
অনুষ্ঠানের বিশেষ অতিথি সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজের সম্মানিত অধ্যক্ষ অধ্যাপক ডাঃ মোরশেদ আহমেদ চৌধুরী মানসিক স্বাস্থ্য দিবস উদযাপনের তাৎপর্য এবং ব্যাপকতা আলচনা করেন এবং মানসিক ভারসাম্যহীনতাকে বর্তমান সামাজিক বিপর্যয়ের  অন্যতম কারণ বলে উল্লেখ করেন।
সিলেট ওম্যান্স মেডিকেল কলেজের অধ্যক্ষ ও মনোরোগ বিশেষজ্ঞ অধ্যাপক ডাঃ মোঃ রেজাউল করিম মানসিক স্বাস্থ্যে মর্যাদাবোধ বাড়াতে ডাক্তারদের এগিয়ে আসার আহবান জানান। তাছাড়া বক্তব্য  রাখেন ডাঃ মোঃ সামছুল হক সহযোগী অধ্যাপক, ডাঃ নাজমুল ইসলাম অধ্যাপক মেডিসিন বিভাগ, ডাঃ মোসাররফ হোসেন অধ্যপক ফার্মাকলজি বিভাগ।
বাংলাদেশ অ্যাসোসিয়েশান অব সাইকিয়াট্রিস্টস সিলেট  শাখার সভাপতি অধ্যাপক গোপাল শঙ্কর দের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক ডাঃ আর কে এস রয়েল বিভাগীয় প্রধান মানসিক রোগ বিভাগ সিলেট ওসমানী মেডিকেল কলেজ -এর প্রাণবন্ত পরিচালনায় অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন ডাঃ দীপেনদর নারায়ণ দাস এবং ধন্যবাদ বক্তব্য রাখেন ডাঃ সুস্মিতা রায়।
অনুষ্ঠান শেষে কলেজ প্রাঙ্গনে র‍্যালির আয়জন করা হয়।
প্রতিবেদক, মনেরখবর.কম


লক্ষ্য করুন- মানসিক স্বাস্থ্য বিষয়ক খবর বা প্রেস রিলিজও আমাদের পাঠাতে পারেন। বৈজ্ঞানিক সেমিনার, বিশেষ ওয়ার্কশপ, সাংগঠনিক কার্যক্রমসহ মানসিক স্বাস্থ্য বিষয়ক যে কোনো খবর পাঠাতে news@www.monerkhabor.com এই ইমেইলটি ব্যবহার করতে পারেন আপনারা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here