শিশুদের সেরেব্রাল পালসি বিষয়ক অনুষ্ঠান

0
36
শিশুদের সেরেব্রাল পালসি বিষয়ক অনুষ্ঠান

শিশুদের সেরেব্রাল পালসি রোগ ও তা বোঝার উপায় বিষয়ে মনের খবর অনলাইন টিভিতে একটি অনুষ্ঠান হয়েছে। গতকাল রোববার রাত ১০টায় অনুষ্ঠানটি আয়োজন করা হয়।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় এর শিশু নিউরোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. গোপেন কুমার কুন্ডু। অনুষ্ঠানটি সঞ্চালনা করেছেন- সাফাত ইবনে নাজির (সুহৃদ)।

শিশুদের সেরেব্রাল পালসি রোগ সম্পর্কে অধ্যাপক ডা. গোপেন কুমার কুন্ডু বলেন, সেরিব্রাল অর্থ হচ্ছে মস্কিষ্কের জড়িত হওয়া এবং প্যালসির অর্থ হচ্ছে পেশীর দুর্বলতা ও ব্যবহারে সমস্যা। সাধারণত সেরিব্রাল পালসিতে আক্রান্ত শিশুদের মধ্যে দুটির বেশি লক্ষণ দেখা যায়। যেমন- পেশীগুলোর দুর্বলতা, অঙ্গ শিথিল হওয়া বা শরীরের গঠনের অভাব ইত্যাদি।

ডা. গোপেন কুমার কুন্ডু বলেন, অনেক ক্ষেত্রে যদি সঠিক সময়ে শিশুদের সেরেব্রাল পালসি রোগের চিকিৎসা শুরু না করা হয় তাহলে লক্ষণগুলো একটি গুরুতর পর্যায়ে পৌঁছে যায়। তিন বছরের কম বয়সী শিশুদের সেরেব্রাল পালসি রোগের চিকিৎসা করা যায় না। তবে তিন বছরের উপরে শিশুদের চিকিৎসা করা সম্ভব।

সেরেব্রাল পালসির কারণ সম্পর্কে তিনি বলেন, শিশুদের সেরেব্রাল পালসির সঠিক কারণ জানা যায়নি। তবে বাচ্চাদের জন্মের আগে মস্তিষ্কের বিকাশে বাধা পাওয়ার বিভিন্ন কারণ থাকতে পারে। যেমন- শিশুর মস্তিষ্কে ফোলা ও সমস্যা, কোন দুর্ঘটনার কারণে শিশুর মাথায় আঘাত পাওয়া, জরায়ুতে বিকাশমান ভ্রুণের সংক্রমণ, মস্তিষ্কের বিকাশের পরিবর্তন ইত্যাদি।

উল্লেখ্য অনুষ্ঠানটির ভিডিও মনের খবর অনলাইন টিভি ও পেইজে শেয়ার করা আছে। এই বিষয়ে আরো জানতে মনের খবরের সাথে থাকার অনুরোধ করা হল। ভালো থাকবেন এবং সুস্থ থাকবেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here