লন্ডনের পুলিশদের মানসিক স্বাস্থ্য বিষয়ক প্রশিক্ষণ

লন্ডনের পুলিশদের মানসিক স্বাস্থ্য বিষয়ক প্রশিক্ষণ

লন্ডনের নর্থ ইয়র্কশায়ারের পুলিশদের মানসিক স্বাস্থ্য বিষয়ক প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে। যেন তারা যেসব কর্মীরা তাদের সাথে কাজ করছে তাদের মধ্যে যাদের মানসিক স্বাস্থ্য সমস্যা রয়েছে তাদের সাথে সঠিক ব্যবহার করতে পারে। বিচ্ছিন্নভাবে ২৩০ জন কর্মকর্তা কে মানসিক স্বাস্থ্য বিষয়ক কোর্স করার জন্য নেয়া হয়েছে যেন তারা মানসিক স্বাস্থ্য সমস্যায় আক্রান্ত মানুষের প্রয়োজনগুলো বুঝতে পারে অথবা তারা কোন পর্যায়ে আছে তাদের কি ধরণের সাহায্য প্রয়োজন তা বুঝতে পারে।
যাদের প্রশিক্ষণ দেয়া হচ্ছে এবং যারা ভবিষ্যতে প্রশিক্ষণ নিবে তাদের মধ্যে একটি পরীক্ষা নেয়া হয়েছে। যা থেকে প্রাপ্ত তথ্য সংরক্ষণ করা হয়েছে। এই প্রশিক্ষণটি সমাজে ইতিবাচক প্রভাব ফেলবে। তাই আশা করা হচ্ছে যেন সারা লন্ডনের পুলিশদের জন্য এই ধরণের প্রশিক্ষণ চালু করা হয়।
একটি জরিপের ফলাফলে দেখা যায় যে পুলিশদের আচরণ, জ্ঞানের মাত্রা, যে কোন মানসিক স্বাস্থ্য সমস্যা সম্পর্কিত ঘটনায় সাড়া দেয়ার ব্যাপারে আত্মবিশ্বাসে ইতিবাচক পরিবর্তন এসেছে। দ্যা কলেজ অব পুলিশিং বের করেছে যে একজন পুলিশের ১৫ থেকে ২০ শতাংশ সময় মানসিক স্বাস্থ্য সমস্যা সম্পর্কিত ঘটনা সামলানোর পেছনে যায়।
এপ্রিল মাসে একটি ওয়াচডগ ইংল্যান্ড এবং ওয়েলস এর পুলিশ বাহিনীকে সতর্ক করে দিয়েছিল যে যাদের মানসিক স্বাস্থ্য সমস্যা রয়েছে তাদেরকে বেশিরভাগ সময়ই প্রথমে পুলিশদের সামলাতে হয়। এবং এই মানসিক স্বাস্থ্য সমস্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে।
নর্থ ইয়র্কশায়ার পুলিশের ডেপুটি প্রধান কনস্টেবল লিসা উইনওয়ার্ড বলেন, “পরিষ্কারভাবে যারা মানসিক স্বাস্থ্য সমস্যায় ভুগছে তাদের সাহায্য এবং সমর্থন করার জন্য বিভিন্ন ধরণের কাজ রয়েছে। একদম প্রথমেই তাদের পুলিশের সাথে যোগাযোগ করানোটা এড়িয়ে যাওয়া সম্ভব। কিন্তু যদি তারা কখনো আমাদের সাথে যোগাযোগ করে এবং আমাদের কাছে সাহায্য চায় তবে আমি শতভাগ আত্মবিশ্বাসী যে আমরা তাদের প্রয়োজনীয় সুবিধা প্রদান করতে পারব
তথ্যসূত্র-
(http://www.bbc.com/news/uk-england-york-north-yorkshire-41227418)

কাজী কামরুন নাহার, আন্তর্জাতিক ডেস্ক
মনেরখবর.কম

শেয়ার করুন, সাথে থাকুন। সুস্থ থাকুন মনে প্রাণে।

No posts to display

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here