এলার্জি এবং মানসিক স্বাস্থ্যের মধ্যে সম্পর্ক কী?

0
31
এলার্জি এবং মানসিক স্বাস্থ্যের মধ্যে সম্পর্ক কী? ছবিঃ ইন্টারনেট
শেয়ার করুন, সাথে থাকুন। সুস্থ থাকুন মনে প্রাণে।

সম্প্রতি কিছু গবেষণায় দেখা গেছে, আমাদের মানসিক স্বাস্থ্য এবং এলার্জির মধ্যে বেশ কিছু সংযোগ সূত্র রয়েছে।

পুরাতন গবেষণা গুলিতে আমরা এ ধরণের বেশ কিছু পরিসংখ্যান পেয়েছি যেগুলোর মাধ্যমে জানা গেছে যে, যাদের মধ্যে এলার্জি জনিত সমস্যা বেশি থাকে তারা অন্তত একটু হলেও মানসিক স্বাস্থ্য সমস্যায় ভোগে। তাছাড়া এ ধরণের রোগীদের বিষণ্নতা, সিজোফ্রেনিয়া, দুশ্চিন্তা, উদ্বিগ্নতার মতো মানসিক স্বাস্থ্য সমস্যায় আক্রান্ত হওয়ার অনেক বেশি সম্ভাবনা থাকে। যেমন- যাদের এলার্জি জনিত এজমা ঝুঁকি থাকে তাদের মাঝে সিজোফ্রেনিয়া, বিষণ্নতা এবং বাইপোলার ডিজঅর্ডারের মতো মানসিক স্বাস্থ্য সমস্যা অধিক মাত্রায় দেখা যায়।

সম্প্রতি হওয়া বেশ কিছু গবেষণায় এই বিষয়টিই আরও বিশদভাবে উঠে এসেছে যে, যাদের মাঝে এলার্জি জনিত সমস্যা থাকে তাদের মাঝে বিভিন্ন মানসিক স্বাস্থ্য সমস্যাও অন্যদের তুলনায় বেশি দেখা যায়। এর অর্থ এমন নয় যে, ব্যক্তির জন্য অপরটি দায়ী। তবে গবেষণায় এটি উঠে এসেছে যে এলার্জি এবং মানসিক স্বাস্থ্যের মাঝে বেশ গভীর সম্পর্ক রয়েছে। এর মানে এমন নয় যে, একটি অপরটির কারণে সৃষ্টি হয়।

গবেষণায় দেখা গেছে, এলার্জি জনিত বিভিন্ন শারীরিক সমস্যা একজন মানুষকে শুধু শারীরিক ভাবেই নয়, বরং মানসিক ভাবেও প্রভাবিত করে। যেমন, যে ব্যক্তির ত্বকে এলার্জি জনিত প্রতিক্রিয়া সৃষ্টি হবার সমস্যা হয় তার কিছু সামাজিক ফলাফল ও থাকে যেটি হয়তো মানসিক স্বাস্থ্যকে প্রভাবিত করে। তাছাড়া, যাদের বিভিন্ন এলার্জি জনিত কারণে রাতে ঘুমাতে সমস্যা হয় তাদের মানসিক অবস্থার উপরেও এর প্রভাব পড়ে। তাছাড়া, গবেষকগণ মত প্রকাশ করেছে যে, আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতার তারতম্যের  কারণেই যেহেতু এলার্জি জনিত সমস্যার সৃষ্টি হয়, তাই এই তারতম্য আমাদের মানসিক স্বাস্থ্যের ক্ষেত্রেও তারতম্যের সৃষ্টি করতে পারে। যার ফল স্বরূপ এলার্জি এবং বিভিন্ন মানসিক স্বাস্থ্য সমস্যা সৃষ্টি হয়। আবার, মানসিক স্বাস্থ্য তারতম্য বা সমস্যা আমাদের মধ্যে যে মানসিক কষ্টের সৃষ্টি করে সেটি আমাদের শারীরিক অবস্থাকেও প্রভাবিত করে যেটি এলার্জি জনিত সমস্যা হিসেবে দেখা দিতে পারে।

এই গবেষণা গুলিতে গবেষকগণ বেশ কয়েকটি ক্ষেত্র চিহ্নিত করেছেন যেভাবে মানসিক স্বাস্থ্য বিভিন্নভাবে এলার্জির সাথে সম্পর্কযুক্ত থাকে। নিচে এরকম কিছু ক্ষেত্র উল্লেখ করা হল।

বিষণ্ণতা

বিষণ্ণতার সাথে এলার্জির বেশ গভীর সম্পর্ক রয়েছে। এজমা, এডি, এবং হেই ফিভার ইত্যাদির সাথে বিষণ্ণতার অত্যন্ত প্রবল সম্বন্ধ রয়েছে।

মানসিক উদ্বিগ্নতা

এলার্জির সাথে মানসিক উদ্বিগ্নতার  সরাসরি সম্বন্ধ রয়েছে। এলার্জিতে হওয়া শারীরিক সমস্যা যেমন- এডি বা এজমা মানসিক উদ্বিগ্নতা বাড়ায়।

বাইপোলার ডিজঅর্ডার

এজমার সাথে বাইপোলার ডিজঅর্ডারের সম্পর্ক রয়েছে।

সিজোফ্রেনিয়া

সিজোফ্রেনিয়ার সাথে সরাসরি যে এলার্জি জনিত সমস্যা জড়িত সেটি হল হেই ফিভার।

নিউরোটিজম

সাধারণ ভাবে এলার্জি যেমন- এডি এবং এজমা নিউরোটিজমের সাথে সম্পর্কিত। অল্প মাত্রায় হেই ফিভারের সাথেও এর সম্পর্ক রয়েছে।

উপরের আলোচনা থেকে এটি আমরা সহজেই বুঝতে পারি যে, মানসিক স্বাস্থ্যের সাথে এলার্জির সম্পর্ক রয়েছে। অর্থাৎ আমাদের শরীরে এলার্জি জনিত সমস্যা থাকলে, মানসিক স্বাস্থ্য সমস্যা হওয়ার সম্ভাবনা প্রায় নিশ্চিত। তাই সচেতন হোন, সুস্থভাবে বাঁচুন।

মেডিক্যালনিউজটুডে থেকে অনুবাদ করেছেনঃ প্রত্যাশা বিশ্বাস প্রজ্ঞা

স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে প্রাণে    

 

“মনের খবর” ম্যাগাজিন পেতে কল করুন ০১৮ ৬৫ ৪৬ ৬৫ ৯৪
more

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here