মানসিক সমস্যা নিরসনে ভেষজ উদ্ভিদের ভূমিকা

0
51
মানসিক সমস্যা নিরসনে ভেষজ উদ্ভিদের ভূমিকা। ছবিঃ ইন্টারনেট
শেয়ার করুন, সাথে থাকুন। সুস্থ থাকুন মনে প্রাণে।

গবেষণায় দেখা গেছে, বিভিন্ন ভেষজ উদ্ভিদ বা ঔষধি বিষণ্নতা ও উদ্বিগ্নতার মতো মানসিক সমস্যাগুলি কিছুটা ধীর গতিতে হলেও কমাতে সক্ষম।

দীর্ঘ দিন ধরেই আমাদের সমাজে বিভিন্ন জড়িবুটি এবং ভেষজ ওষুধ মানসিক উদ্বিগ্নতা, বিষণ্নতা, নিদ্রাহীনতা ইত্যাদি মানসিক সমস্যা নিরসনে ব্যবহৃত হয়ে আসছে। এর প্রচলন আধুনিক চিকিৎসা ব্যবস্থা এবং ওষুধ আবিষ্কারের অনেক আগে থেকেই ছিল। যদিও এসব ভেষজ ঔষধি বেশ ধীর গতিতে কাজ করে কিন্তু এর পার্শ্বপ্রতিক্রিয়া একদমই সীমিত। এরকম অনেক ভেষজ ঔষধি রয়েছে যেগুলি আমাদের বিষণ্নতা, উদ্বিগ্নতা, মানসিক চাপসহ নানা রকম মানসিক সমস্যা দূর করতে পারে। যেমন- লেমন বাম, ল্যাভেনডার, ভ্যালেরিয়ান রুট, প্যাশন ফ্লাওয়ার, কেমোমাইল ফ্লাওয়ার, অস্বগন্ধা, কাভা কাভা ইত্যাদি। এর মধ্যে অধিকাংশই আমরা চায়ের মতো করে সেবন করতে পারি, ফোটা কেটে রস খেতে পারি, ক্যাপসুল আকারে খেতে পারি এবং নির্যাস বা তেল বানিয়েও ব্যবহার করতে পারি। এদের প্রায় প্রতিটিই বাড়ির আঙিনায় বা টবে লাগিয়ে ব্যবহার করা যায়।

প্রায় প্রতিটি ভেষজ ঔষধিই গুল্ম জাতীয়, কিন্তু এগুলি অনেক বেশী কার্যকরী এবং উপকারী। এগুলি প্রায় প্রত্যেক ধরণের মাটিতে যে কোন তাপমাত্রায় দ্রুততর সময়ে এবং সকল ঋতুতেই ছাদ বাগানের মতো ছোট পরিসরে উৎপাদন করা যায়। এভাবে লাগালে সেটি কাজের সময় হাতের কাছেই পাওয়া যায় এবং খুব বেশি ঝামেলা ছাড়াই উৎপাদন করা যায়।

আজকের এই লেখায় লেমন বাম এবং ল্যাভেন্ডার নিয়ে আলোচনা করা হবে যে এগুলি কিভাবে আমাদের বিভিন্ন মানসিক চাপ জনিত সমস্যা যেমন- বিষণ্নতা, উদ্বিগ্নতা ইত্যাদি হ্রাস করতে সহায়তা করে। এই দুটির সাথে আকৃতি জনিত কোন মিল না থাকলেও উভয়ই মিন্ট পরিবারের সদস্য এবং মানসিক চাপ নিরসনে কার্যকরী। আসুন জানা যাক তারা কিভাবে কাজ করে।

লেমন বাম

লেমন বাম একটি ঝোপ জাতীয় ভেষজ ঔষধি। এর নীলচে সবুজ পাতা লেবুর গন্ধযুক্ত। এটি একটি মানসিক প্রশান্তিদায়ক ঔষধি হিসেবে ব্যবহৃত হয়ে আসছে। এছাড়াও এর রয়েছে মানসিক অস্থিরতা দূর করার সক্ষমতা এবং দক্ষতা বৃদ্ধির মতো বৈশিষ্ট্য। গবেষণায় দেখা গেছে, লেমন বামের এন্টিঅক্সিডেটিভ এবং নিউরোপ্রোডাকটিভ গুণাবলীও রয়েছে। এটি যেহেতু একটি রন্ধনসম্বন্ধীয় ভেষজ তাই এটিকে সালাদ হিসেবে খাওয়া যায়। তবে এর মূল কার্যকারিতা এর গন্ধে। কারণ এটিই আমাদের মানসিক চাপ কমাতে ভূমিকা রাখে।

ল্যাভেন্ডার

ল্যাভেন্ডার একটি ছোট নীল ফুলের ভেষজ যার প্রায় ৪৭ টি পরিচিত প্রজাতি রয়েছে। এটির শান্ত মিষ্টি সুগন্ধের জন্য অনেকেই এর চাষ করেন। গবেষণার বিভিন্ন পরিসংখ্যান বলছে, এটি আমাদের মানসিক চাপ কমাতে সহায়তা করে এবং পরিমিত ঘুমের জন্য বিষণ্ণতা দূর করতে এবং পুরনো ব্যথা কমাতেও সহায়তা করে। এটি বিভিন্ন প্রসাধনীতেও ব্যবহৃত হয় এবং সালাদ হিসেবেও খাওয়া যায়।

যখন আপনি মানসিক চাপ বোধ করবেন তখন লেমন বাম বা ল্যাভেন্ডারের  কিছু ফুল বা পাতা নিন। একটি স্থানে শান্ত হয়ে বসুন এবং হাতের তালুতে নিয়ে দুই হাত দিয়ে ঘষুন। তারপর ধীরে ধীরে এর ঘ্রাণ নিন এবং বেশ কয়েক বার নিন। আপনি মানসিক প্রশান্তি অনুভব করবেন। তবে অনেকেরই অনেক রকম গাছ বা ঘ্রাণে এলার্জি থাকে। তাদের জন্য অবশ্যই প্রথমে এগুলি সতর্কতার সাথে ব্যবহার করে দেখে নিতে হবে যে কোন ধরণের এলার্জি জনিত প্রতিক্রিয়া আছে কিনা। সঠিক মাত্রায় এবং সঠিক ভেষজ উপযুক্ত সময়ে মানসিক প্রশান্তি আনয়নে বিশেষ ভূমিকা পালন করে।

আপনি যদি মানসিক বিভিন্ন সমস্যার প্রাকৃতিক উপায়ে প্রতিকার পেতে চান তাহলে ভেষজ ঔষধি হতে পারে এর একটি বিশেষ সহায়ক। উপরে বর্ণীত ভেষজ গুলি ছাড়াও ভিন্ন ধরণের কিছু ভেষজ রয়েছে যেগুলি বিভিন্ন ভাবে বিভিন্ন ধরণের মানসিক সমস্যার প্রতিকারে ভূমিকা পালন করে।

স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে প্রাণে    

 

“মনের খবর” ম্যাগাজিন পেতে কল করুন ০১৮ ৬৫ ৪৬ ৬৫ ৯৪
more

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here