মানসিক চাপ থেকে বিষণ্ণতা: যেভাবে এড়াবেন

0
168
মানসিক চাপ থেকে বিষণ্ণতা: যেভাবে এড়াবেন
শেয়ার করুন, সাথে থাকুন। সুস্থ থাকুন মনে প্রাণে।

আপনি সব সময় ও সব পরিস্থিতিতে হয়তো মানসিক চাপ এড়াতে পারবেন না কিন্তু মানসিক চাপ থেকে বিষণ্ণতার মতো সমস্যা যেন সৃষ্টি না হয় সেটি নিশ্চিত করতে পারেন।

বিষণ্ণতা একটি স্বাভাবিক মানসিক সমস্যা যা বিভিন্ন কারণে সৃষ্টি হতে পারে। অনেক সময় প্রচেষ্টা এবং সর্বোত্তম পন্থা অবলম্বনের পরেও অনেককেই বিষণ্ণতায় ভুগতে দেখা যায়। তবুও কিছু কিছু বাস্তব ধর্মী বিষয় খেয়াল রাখলে আপনি আপনার মানসিক শক্তি ও সামর্থ্য এমন পর্যায়ে নিতে পারবেন যা আপনাকে উচ্চ মানসিক চাপ বা অশান্তি সহ্য করার বা নিয়ন্ত্রণে রাখার সক্ষমতা প্রদান করবে।

মাইক্রোনিউট্রিয়েন্ট জাতীয় সম্পূরক খাদ্য গ্রহণ

আলোচ্য কৌশল গুলোর মধ্যে সব থেকে সহজ এটি। যখন ব্যক্তি মানসিক চাপে ভোগেন বা বিষণ্ণতায় আক্রান্ত হন, তখন ব্যক্তি খাদ্যাভ্যাসের মাধ্যমে সহজে কষ্ট পান। তাই এ সময় শারীরিক ও মানসিক স্বাস্থ্য ভালো রাখতে শরীরে মাইক্রোনিউট্রিয়েন্টস বৃদ্ধির প্রয়োজন পড়ে।

গবেষণায় দেখা গেছে, জীবনে বিভিন্ন বিপদ আপদ বা অনাকাঙ্ক্ষিত দুর্ঘটনা ঘটার পর সম্পূরক মাইক্রোনিউট্রিয়েন্ট বিশেষ ভাবে ভুক্তভোগীদের মানসিক চাপ এবং বিষণ্ণতার মতো সমস্যার সাথে লড়াই করতে সাহায্য করেছে।

কিছু বিশেষ কাজ করুন

মানসিক অবস্থা ভালো রাখতে আমাদের এ ধরণের বিশেষ কিছু কাজ করতে হয়। প্রথমত এমন কাজগুলো আমাদের করা উচিৎ যেগুলো আমাদের মাঝে আত্মসন্তুষ্টি এবং আত্মনিয়ন্ত্রণ বোধ উৎপন্ন করবে। তাছাড়া আমাদের এমন কাজগুলো করা উচিৎ যা আমাদের আনন্দ প্রদান করে।

নিজের দৈনন্দিন জীবনকে কয়েকটি ভাগে বিভক্ত করুন এবং এমন সব কাজে সেই সময় গুলোকে ব্যয় করুন যা আপনাকে মানসিক চাপ থেকে দূরে রাখবে এবং আনন্দ দেবে। আর এ ধরণের কাজ নিয়মিত করুন।

প্রাত্যহিক জীবনের বাইরে গিয়ে নতুন কিছু করুন

প্রাত্যহিক জীবনের কাজ আমাদের মাঝে এক ধরণের একঘেয়ে অনুভূতি সৃষ্টি করে। তাই আপনার মনকে সন্তুষ্ট করতে পারে বা আপনি শান্তি পান প্রতিদিন এমন কিছু করুন। এটি আপনার জীবনে পূর্ণতা প্রদান করবে এবং একই সাথে মানসিক অবস্থার উপর ইতিবাচক প্রভাব ফেলবে।

মানসিকভাবে পরিপক্ব হয়ে উঠুন

আপনি মানসিক চাপ নিয়ন্ত্রণ করতে প্রতিরোধমূলক বা আত্মরক্ষামূলক, এই দুইভাবে নীতি সাজাতে পারেন। আত্মরক্ষামূলক নীতির মধ্যে অন্যতম যে নীতিটি অনুসরণ করতে পারেন সেটি হল আপনার আচার আচরণ, চিন্তা ভাবনা এবং মানসিকতার মান উন্নয়ন করুন। অর্থাৎ নিজেকে মানসিকভাবে আরও পরিপক্ক করে তুলুন। এতে আপনার মাঝে আত্মনিয়ন্ত্রণ শক্তি বাড়বে।

প্রতিটি মানসিক যুদ্ধে মনোবল রাখুন

যখন নিজেকে মানসিকভাবে অশান্ত মনে হবে তখন মনে রাখবেন, নতুন পরিস্থিতি আপনাকে নতুন চ্যালেঞ্জ নিতে সক্ষম করে তুলছে। এই সক্ষমতাকে অর্জন করতে মানসিক চাপকে জয় করার লক্ষ্যে সম্ভাব্য সকল প্রয়াস আপনাকে করতে হবে। আর এই অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে ভবিষ্যতে সৃষ্টি হতে পারে এমন সমস্যার সম্ভাবনাকে (যেমন- বিষণ্ণতা) সমূলে বিনাশ করে দিতে হবে।

উপরের কৌশলগুলো অনুসরণ করলে আশা করা যায় যে, মানসিক চাপ নিয়ন্ত্রণে এবং বিষণ্ণতাকে দূরে রাখতে এগুলো আপনাকে যথেষ্ট সাহায্য করবে। কিন্তু এরপরেও যদি আপনি বিষণ্ণতার মতো মানসিক সমস্যার সম্মুখীন হয়েই যান, তাহলে অবশ্যই একজন বিশেষজ্ঞের পরামর্শ গ্রহণ করতে হবে।

লিংক: https://www.psychologytoday.com/intl/blog/in-practice/202108/how-protect-yourself-depression-when-youre-stressed

অনুবাদ করেছেন: প্রত্যাশা বিশ্বাস প্রজ্ঞা

স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here